scorecardresearch
 

PM Gati Shakti Plan: মোদীর মাস্টারপ্ল্য়ান, চিন ছেড়ে বহু বিদেশি কোম্পানি চলে আসতে পারে ভারতে

মোদীর মাস্টারপ্ল্য়ান, চিন ছেড়ে বহু বিদেশি কোম্পানি চলে আসতে পারে ভারতে। এই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার একটি প্রকল্প হাতে নিয়েছে। যার নাম রাখা হয়েছে পিএম গতিশক্তি প্রকল্প। আসুন জেনে নিই, কী সেই প্রকল্প এবং চিনের কী অবস্থা হতে পারে।

Advertisement
মোদীর মাস্টারপ্ল্য়ান, চিন ছেড়ে বহু বিদেশি চলে আসতে পারে ভারতে মোদীর মাস্টারপ্ল্য়ান, চিন ছেড়ে বহু বিদেশি চলে আসতে পারে ভারতে
হাইলাইটস
  • মোদীর মাস্টারপ্ল্য়ানে চিনের বড় ঝটকা লাগতে পারে
  • চিন ছেড়ে বহু বিদেশি কোম্পানি চলে আসতে পারে ভারতে

PM Gati Shakti Plan: চিনকে কড়া টক্ক দিতে চলেছে ভারত। ভারত সরকারের পিএম গতিশক্তি প্ল্যান চিনকে বাণিজ্যিকভাবে দুর্বল করে দিতে পারে। এমনই পদক্ষেপ করতে চলেছে ভারত তথা ভারতীয় প্রধানমন্ত্রীর নতুন পরিযোজনা। এতে চিন থেকে বেরিয়ে যেতে চাওয়া কোম্পানিগুলির ভারতে প্রোজেক্ট করতে গতিমন্থরতার অভিযোগ আর থাকবে না। দ্রুত ভারতে কাজ শুরু করতে পারবে তারা। এক্সপার্টদের বক্তব্য যে, এই প্ল্যান চিন থেকে বেরিয়ে যেতে চাওয়া কোম্পানিগুলিকে ভারতে তাদের কারখানা এবং প্রজেক্ট স্থাপন করতে উৎসাহী করবে।

আরও পড়ুনঃ পুজোয় ঘুরতে বেরিয়ে সঙ্গে রাখুন এই জিনিস, জলের অভাব মিটবে; হজমও ভাল হবে

১০০ লক্ষ কোটি টাকার প্ল্যান

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী ১০০ লক্ষ কোটি টাকার মেগা প্ল্যান পিএম গতিশক্তি যোজনা অত্যন্ত কার্যকর প্রমাণিত হতে চলেছে। এক্সপার্টদের বক্তব্য অনুযায়ী রিপোর্টে বলা হয়েছে এই প্লানে চিনে যে কারখানাগুলো চলছে তারা ভারতের দিকে ঝুঁকতে পারে। এতে চিনের বড় ঝটকা লাগতে পারে মনে করা হচ্ছে।

যে দিন থেকে চিন নিজের দেশে চায়না প্লাস ওয়ান পলিসি লাগু করার উপর জোর দিয়েছে, তখন থেকেই চিনে মজুত বিদেশি কোম্পানিগুলি চিন থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। কিন্তু বিকল্প ব্যবস্থা সে রকম না থাকায় তারা উদ্যোগ নিতে পারছে না। এই পরিস্থিতিতে ভারতে যদি তারা খোলা ময়দান পেয়ে যায়, তাহলে তাদের পক্ষে চিন থেকে বেরিয়ে ভারতে কারখানা স্থাপন করার অনুকূল পরিস্থিতি তৈরি হবে।

বিদেশি কোম্পানিগুলি ভারতের উপর নজর

চিন থেকে যে সমস্ত কোম্পানিগুলি নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে চেষ্টা করছে, এমন বেশিরভাগ কোম্পানি নিজেদের ব্যবসার জন্য উপযুক্ত ঠিকানা ভারতকেই করতে চলেছে। এই কাজে তাদের সাহায্য করবে পিএম গতিশক্তি প্ল্যান। আপাতত ভারতে প্রায় অর্ধেক পরিকাঠামোগত প্রজেক্ট ধীরে চলছে। প্রায় এক চতুর্থাংশ খুব ব্যয়বহুল বলে প্রমাণিত হচ্ছে। এই দীর্ঘসূত্রিতা দূর করতে করবে নতুন প্রকল্প।

Advertisement

১৬ টি মন্ত্রণালয়ে এর সঙ্গে জুড়বে একটা পোর্টাল

পিএম গতিশক্তি প্ল্যান খুব সহজ শব্দে যদি বোঝাতে চাই, তাহলে এটি একটি ডিজিটাল কমন প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। যার মধ্যে ১৬টি আলাদা আলাদা মন্ত্রক একবারে যুক্ত থাকবে। এই কমন প্ল্যাটফর্ম যেখানে একবার আবেদন করলে সমস্ত মন্ত্রণালয়ে তার আবেদন পৌঁছে যাবে। একটি ওয়ান স্টপ সলিউশনের রূপে কাজ করবে। এই পোর্টালের ডিজাইন অ্যাপ্রুভ,লগ্নির হিসেব জানা যাবে, লাইসেন্সিং প্রক্রিয়া সম্পন্ন হবে। অর্থাৎ আলাদা আলাদা দপ্তরে গিয়ে সময় এবং অর্থ অপচয় করার প্রয়োজন হবে না।

আরও পড়ুনঃ দিনভর পুজো দেখে ক্লান্ত! এই সব খান আর চাঙ্গা হয়ে যান

কড়া টক্কর

কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল মিনিস্ট্রিতে লজিস্টিকসের বিশেষ সচিব অমৃতলাল মিনা বলেছেন যে, এই মিশনের উদ্দেশ্য কম সময়ে বেশি কাজ করে ফেলা এবং যে কোনও পদ্ধতিকে স্মরণ করে ফেলা। আর তা হলেই বিভিন্ন কোম্পানিগুলি অবিলম্বে ভারতের কারখানা স্থাপনে আগ্রহী হবে।

 

Advertisement