scorecardresearch
 

Nag Panchami 2022: নাগপঞ্চমীতে বিশেষ যোগ, সঠিক পুজোয় সব ইচ্ছা পূরণ হবে

Nag Panchami 2022 Date: শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে (Nag Panchami) পালিত হয় নাগ পঞ্চমী। হিন্দু ধর্মে নাগ পঞ্চমীকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। যেহেতু পৌরাণিক কাল থেকে সাপকে দেবতা হিসেবে পূজা করা হয়ে আসছে, তাই এই দিনে সর্পকে বিশেষভাবে পূজা করা হয়। নাগ পঞ্চমীর দিন সাপের প্রতিমাকে দুধ নিবেদন করা হয় এবং সুখী জীবনের কামনা করা হয়।

Advertisement
নাগপঞ্চমীতে বিশেষ যোগ, সঠিক পুজোয় সব ইচ্ছা পূরণ হবে নাগপঞ্চমীতে বিশেষ যোগ, সঠিক পুজোয় সব ইচ্ছা পূরণ হবে

Nag Panchami 2022 Date: শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে (Nag Panchami) পালিত হয় নাগ পঞ্চমী। হিন্দু ধর্মে নাগ পঞ্চমীকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। যেহেতু পৌরাণিক কাল থেকে সাপকে দেবতা হিসেবে পূজা করা হয়ে আসছে, তাই এই দিনে সর্পকে বিশেষভাবে পূজা করা হয়। নাগ পঞ্চমীর দিন সাপের প্রতিমাকে দুধ নিবেদন করা হয় এবং সুখী জীবনের কামনা করা হয়। এ বছর ২ অগাস্ট পালিত হবে নাগ পঞ্চমী। নাগ পঞ্চমীতে একটি বিশেষ কাকতালীয়ও তৈরি হচ্ছে।

২ অগাস্ট মঙ্গলবার নাগ পঞ্চমী। মা মঙ্গলা গৌরীর উপবাসও শ্রাবণ মাসের মঙ্গলবার পালন করা হয়। এভাবেই মঙ্গলা গৌরী উপবাস ও নাগ পঞ্চমী এক সঙ্গে পড়ছে। অর্থাৎ শিব, মাতা পার্বতী ও নাগ দেবতার পূজা একসঙ্গে করা হবে। জ্যোতিষীরা বলছেন এটি একটি বিরল কাকতালীয় ঘটনা এবং এতে যথাযথ পূজার ফল বহুগুণ বৃদ্ধি পাবে।


নাগ পঞ্চমীতে দুটি শুভ যোগ (Nag Panchami 2022 Shubh Yog)

এ বছর নাগ পঞ্চমীতে দুটি শুভ যোগও তৈরি হচ্ছে। ২ অগাস্ট, শিব যোগ এবং সিদ্ধি যোগে নাগ পঞ্চমী পালিত হবে। এই দিনে শিব যোগ সন্ধ্যা ৬টা ৩৮ মিনিট পর্যন্ত থাকবে। এর পর শুরু হবে সিদ্ধি যোগ। এই মুহুর্তে ভগবান শিব ও নাগ দেবতার পূজা করলে কাঙ্খিত ফল পাওয়া যায়।


নাগ পঞ্চমীর পূজা পদ্ধতি (Nag Panchami 2022 Pujan Vidhi)

নাগ পঞ্চমীতে আটটি সর্পকে দেবতা হিসেবে পূজা করা হয়। এই দিনে অনন্ত, বাসুকি, পদ্ম, মহাপদ্ম, তক্ষক, কুলীর, কর্কট ও শঙ্খ নামের অষ্টনাগদের পূজা করার বিধান রয়েছে। আপনি মাটির তৈরি একটি সাপের মূর্তি বা একটি সাপের ছবি পূজা করতে পারেন। প্রথমে নাগ দেবকে হলুদ, চাল এবং ফুল নিবেদন করুন। তারপর কাঁচা দুধ দিন। পূজার পরে, তাদের আরতি করুন এবং সাপুড়েদের দান করুন। সবশেষে শুনুন নাগ পঞ্চমীর ব্রত কথা। নাগ পঞ্চমীর দিন সন্ধ্যায় উপবাস করতে হবে।

Advertisement

 

Advertisement