scorecardresearch
 

LIC IPO GMP : এলআইসি আইপিও থেকে হবে মোটা কামাই? জিএমপি কিন্তু কম...

LIC IPO GMP: যদি গ্রে মার্কেট ট্রেডিং খোলা বাজারে প্রতিফলিত হয়, তাহলে LIC IPO নামমাত্র প্রিমিয়াম সহ খোলা বাজারে তালিকাভুক্ত হবে। অর্থাৎ এই আইপিও থেকে বিনিয়োগকারীরা বড় অর্থ উপার্জন করতে যাচ্ছেন না।

Advertisement
এলআইসি আইপিও আসতে চলেছে (প্রতীকী ছবি) এলআইসি আইপিও আসতে চলেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সরকারি বিমা কোম্পানি LIC-এর IPO-র আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে
  • এই আইপিও 4 মে খুলবে এবং 9 মে পর্যন্ত বিড করতে পারবে
  • এদিকে, গ্রে মার্কেটে, এলআইসি আইপিও 3 থেকে 5 শতাংশ প্রিমিয়ামে লেনদেন করছে

LIC IPO GMP: সরকারি বিমা কোম্পানি LIC-এর IPO-র আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে। এই আইপিও 4 মে খুলবে এবং 9 মে পর্যন্ত বিড করতে পারবে। এদিকে, গ্রে মার্কেটে, এলআইসি আইপিও 3 থেকে 5 শতাংশ প্রিমিয়ামে লেনদেন করছে (LIC IPO GMP)। এটা দেখায় যে এলআইসির বহু প্রতীক্ষিত আইপিও বিনিয়োগকারীদের জন্য খুব বেশি অর্থ উপার্জন করতে সক্ষম হবে না।

গ্রে মার্কেটে এত প্রিমিয়াম পাচ্ছে
আইপিও ওয়াচ অনুসারে, এলআইসি-এর আইপিও বর্তমানে 25 টাকা অর্থাৎ 3 শতাংশ প্রিমিয়ামে গ্রে মার্কেটে ট্রেড করছে। একই সময়ে, শীর্ষ শেয়ার ব্রোকারের মতে, এলআইসি আইপিওর জিএমপি বর্তমানে 5 শতাংশ প্রিমিয়ামে লেনদেন করছে। 

যদি গ্রে মার্কেট ট্রেডিং খোলা বাজারে প্রতিফলিত হয়, তাহলে LIC IPO নামমাত্র প্রিমিয়াম সহ খোলা বাজারে তালিকাভুক্ত হবে। অর্থাৎ এই আইপিও থেকে বিনিয়োগকারীরা বড় অর্থ উপার্জন করতে যাচ্ছেন না।

আরও পড়ুন: পুরী-তিরুপতি ঘুরুন ট্রেনে, ফের আইআরসিটিসি-র দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল

আরও পড়ুন: মুখ থেকে দুর্গন্ধ? হতে পারে এই রোগ, অবহেলা করবেন না

আরও পড়ুন: একবছরে ৩০০ শতাংশ রিটার্ন! মালামাল এই মাল্টিবাগারে বিনিয়োগকারীরা

মঙ্গলবার বোর্ড যেসব সিদ্ধান্ত নেয়
কেন্দ্রীয় সরকার এই সপ্তাহে সোমবার বাজার নিয়ন্ত্রক SEBI-এর কাছে LIC IPO-এর একটি সংশোধিত খসড়া (LIC IPO DRHP) দাখিল করেছে। SEBI থেকে আপডেট করা DRHP-এর অনুমোদন পাওয়ার পর মঙ্গলবার এলআইসি বোর্ডের বৈঠক হয়।

যাতে প্রাইস ব্যান্ড, ইস্যু তারিখ, সংরক্ষণ, ডিসকাউন্ট এবং তালিকার তারিখের মতো গুরুত্বপূর্ণ দিকগুলি চূড়ান্ত স্ট্যাম্প পেয়েছে৷ বুধবার এক সংবাদ সম্মেলনে আইপিওর বিভিন্ন দিক সম্পর্কে আনুষ্ঠানিক তথ্য জানানো হয়।

সরকার দীর্ঘ মেয়াদে আয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী
সংবাদ সম্মেলনে দীপামের সচিব তুহিনকান্ত পান্ডে জানান, আকার কমিয়েও এই আইপিও রেকর্ড গড়তে যাচ্ছে। তিনি আরও বলেছিলেন যে এলআইসি আইপিও দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের জন্য ভাল প্রমাণিত হতে চলেছে এবং এটি ভাল উপার্জন করতে চলেছে। 

Advertisement

পান্ডের বক্তব্য থেকে এটাও অনুমান করা হচ্ছে যে স্বল্পমেয়াদে এলআইসি আইপিও থেকে বড় অর্থ উপার্জনের আশা কম। গত কয়েক মাস ধরে বাজারে চলমান বেচাকেনা ইতিমধ্যেই এলআইসির আইপিও-কে প্রভাবিত করেছে৷ শুধুমাত্র LIC IPO-র তারিখ পরিবর্তন করা হয়নি, কিন্তু এর আকারও মাত্র 3.5% কমানো হয়েছে।

বাজারে এই তারিখ হবে লিস্টিং 
সরকারি বিমা কোম্পানির এই মেগা আইপিও-এর জন্য ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার প্রাইস ব্যান্ড নির্ধারণ করা হয়েছে। এই আইপিওতে একটি লটে ১৫টি শেয়ার থাকবে। বোর্ড LIC IPO-তে কর্মীদের জন্য 45 টাকা এবং LIC-এর পলিসি হোল্ডারদের জন্য 60 টাকা ছাড় নির্ধারণ করেছে। 

এই আইপিও খুচরা বিনিয়োগকারীদের জন্য 4 মে খোলা হবে এবং 9 মে পর্যন্ত বিডিংয়ের জন্য খোলা থাকবে। অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য LIC IPO শুধুমাত্র 2 মে খুলবে। শেয়ারবাজারে এলআইসি আইপিও-র তালিকা 17 মে হতে চলেছে। সরকার এই আইপিওর মাধ্যমে 21 হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করছে।

আরও পড়ুন: বামেদের দেউচা-পাচামি বিরোধী সভায় বাধা, গ্রেফতার CPIM নেতা

 

Advertisement