scorecardresearch
 

Delhi Violence Protest : 'বুলডোজার রাজনীতি'র প্রতিবাদে কলকাতায় বামেদের শান্তি মিছিল

Delhi Violence Protest: দিল্লি হিংসার ঘটনার প্রতিবাদে পথে নামল কলকাতা। মঙ্গলবার শান্তি মিছিলের ডাক দিয়েছিল বাম দলগুলো। এদিন রামলীলা ময়দান থেকে শুরু হয় মিছিল। যায় নারকেলডাঙা ব্রিজ পর্যন্ত। মিছিল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির ডাক দেওয়া হয়। বিভাজনরে রাজনীতির তুমুল বিরোধিতা করা হয়।

Advertisement
দিল্লি হিংসার প্রতিবাদে কলকাতায় বামেদের শান্তি মিছিল দিল্লি হিংসার প্রতিবাদে কলকাতায় বামেদের শান্তি মিছিল
হাইলাইটস
  • দিল্লি হিংসার ঘটনার প্রতিবাদে পথে নামল কলকাতা
  • মঙ্গলবার শান্তি মিছিলের ডাক দিয়েছিল বাম দলগুলো
  • এদিন রামলীলা ময়দান থেকে শুরু হয় মিছিল

Delhi Violence Protest: দিল্লি হিংসার ঘটনার প্রতিবাদে পথে নামল কলকাতা। মঙ্গলবার শান্তি মিছিলের ডাক দিয়েছিল বাম দলগুলো। এদিন রামলীলা ময়দান থেকে শুরু হয় মিছিল। যায় নারকেলডাঙা ব্রিজ পর্যন্ত। মিছিল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির ডাক দেওয়া হয়। বিভাজনরে রাজনীতির তুমুল বিরোধিতা করা হয়।

এদিনের মিছিল পা মেলালেন বামফ্রন্ট চেয়ারম্য়ান বিমান বসু, সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সূর্যকান্ত মিশ্র, ফরওয়ার্ড ব্লক নেতা নরেন চট্টোপাধ্য়ায়, আরএসপি নেতা মনোজ ভট্টাচার্য, এসইউসিআই কমিউনিস্টের রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য-সহ বাম নেতারা। 

বিমান বসু দাবি করেছিলেন, দিল্লির জাহাঙ্গিরপুরীতে সংখ্য়ালঘু মানুষের ওপর হনুমান জয়ন্তী পালনের নামে বজরং দলের সশস্ত্র মিছিল গোলমালের চেষ্টা করে। বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে এই ঘটনার প্রতিবাদ করা হয়েছে। এ রাজ্যেও এ ব্য়াপারে সতর্ক থাকা উচিত। শান্তি এবং সম্প্রীতি রক্ষার দাবিতে মিছিলের ডাক দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: ২০২১ সালে ডবল টাকা ফিরিয়েছে এই কোম্পানিগুলো, দেখুন Top 10

আরও পড়ুন: সুব্রত-শান্তনু ঠাকুর যোগ দিক TMC-এ, আহ্বান মতুয়ানেত্রী মমতার

Delhi Violence CPIM CPIM RSP CPI ML Liberation

বাম দলগুলোর দাবি
বাম দলগুলোর দাবি করেছে, সারা দেশ জুড়ে বিজেপি আরএসএস-এর পক্ষ থেকে যে ভাবে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানো, সংখ্যালঘুদের ওপর আক্রমণের ঘটনা একের পর এক ঘটানো হচ্ছে, যার জ্বলন্ত উদাহরণ জাহাঙ্গিরপুরি সংখ্যালঘু এলাকাগুলিতে বুলডোজার দিয়ে দোকান বাড়ি প্রভৃতি ভেঙে ফেলা। 

আরও পড়ুন: বিশ্বভারতীর ঘণ্টাতলা নতুন করে বানিয়ে দিল ASI, খুশি আশ্রমিকরা

আরও পড়ুন: বোল্ড লুকে 'ঝুমা বউদি', 'এমন করলে কী করে চলবে!' প্রশ্ন ফ্য়ানের

তারা আরও জানাচ্ছে, এ ছাড়াও রাজস্থান, কর্নাটক প্রভৃতি রাজ‍্যে যে ভাবে শাসক বিজেপির পক্ষ থেকে সাম্প্রদায়িক প্ররোচনা চলছে তার বিরুদ্ধে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করতে বামপন্থী দলগুলো এক যৌথ প্রতিবাদ মিছিল মৌলালির রামলীলা ময়দান থেকে শুরু হয়ে রাজাবাজার গিয়ে শেষ হয়। সেখানে বক্তব্য রাখেন সহ বিভিন্ন বাম নেতৃবৃন্দ।

Advertisement

এদিনের মিছিলের ডাক দিয়েছিল সিপিআইএম, সিপিআই, ফরওয়ার্ড ব্লক আরএসপি, সিপিআই (এম-এল) লিবারেশন, এসইউসিআই (সি), আরসিপিআই, মার্কসবাদী ফরওয়ার্ড ব্লক, ওয়ার্কার্স পার্টি, বলশেভিক পার্টি, আরডেজি। 

দিল্লির গোলমাল
দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকায় হনুমান জয়ন্তী মিছিল হামলার অভিযোগ উঠেছিল। মিছিল চলাকালীন পাথর ছোড়া হয় বলে অভিযোগ। তারপর দু'টো দল সংঘর্ষে জড়িয়ে পড়ে। 

দুর্বৃত্তরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং কয়েকজন পুলিশকর্মী আহত হয়েছেন। আহতদের বাবু জগজীবন রাম মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লির সিপির সঙ্গে কথা বলেন। 

বাংলার যোগ
দিল্লির গোলমালের ঘটনায় বাংলার যোগ পাওয়া গিয়েছে। ওই ঘটনায় মূল অভিযুক্ত হিসেবে নাম উঠে এসেছে আনসার শেখ ও সোনু শেখের। জানা গিয়েছে, তারা হলদিয়া এলাকার বাসিন্দা ছিলেন। 

তবে ১০ থেকে ১২ বছর আগে সবাই এখান থেকে দিল্লিতে চলে যায়। তারা যখন এখানে ছিল, হলদিয়া এলাকায় তাদের বেশ প্রভাব ছিল। তাদের স্ক্র্যাপ ব্যবসা রয়েছে বলে জানা যাচ্ছে। তারা বেশ বিত্তবান।

 

Advertisement