scorecardresearch
 

Price Hike : দামের চোটে পাত থেকে যেন উধাও মাংস-ডিম, কবে কমতে পারে?

Price Hike: দেশে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে সাধারণ মানুষ চরমভাবে বিপর্যস্ত। তেল ও শাকসবজি থেকে শুরু করে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি রান্নাঘরের বাজেটকে এলোমেলো করে দিয়েছে। পোলট্রি ফার্মের পণ্যের দাম বাড়ায় এখন ডিম ও মাংস প্লেট থেকে উধাও হয়ে যাচ্ছে।

Advertisement
বেড়েই চলেছে খাবারের জিনিসের দাম (প্রতীকী ছবি) বেড়েই চলেছে খাবারের জিনিসের দাম (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে সাধারণ মানুষ চরমভাবে বিপর্যস্ত
  • তেল ও শাকসবজি থেকে শুরু করে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি রান্নাঘরের বাজেটকে এলোমেলো করে দিয়েছে
  • পোলট্রি ফার্মের পণ্যের দাম বাড়ায় এখন ডিম ও মাংস প্লেট থেকে উধাও হয়ে যাচ্ছে

দেশে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে সাধারণ মানুষ চরমভাবে বিপর্যস্ত। তেল ও শাকসবজি থেকে শুরু করে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি রান্নাঘরের বাজেটকে এলোমেলো করে দিয়েছে। পোলট্রি ফার্মের পণ্যের দাম বাড়ায় এখন ডিম ও মাংস প্লেট থেকে উধাও হয়ে যাচ্ছে।

মুদ্রাস্ফীতির কারণে রান্নাঘরের বাজেট বিগড়েছে
মূল্যস্ফীতির আঘাত মানুষকে শুধু তাঁদের দৈনন্দিন খরচ কমাতে বাধ্য করেনি, খাবারের প্লেটও সীমিত করে দিয়েছে। দেশে এলপিজি থেকে অন্যান্য খাবারের জিনিসের ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে মুরগির খামারের ইনপুট খরচ বেড়ে যাওয়ায় রান্নাঘরের বাজেট নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষ। আর মাংস-ডিম চলে গেছে বাতের বাইরে।

পোলট্রি পণ্যের দাম হু হু করে বেড়েছে
পিটিআই-এর প্রতিবেদনে বলা হয়েছে, ইনপুট খরচ বৃদ্ধির কারণে পোল্ট্রি পণ্যের দাম দ্রুত বাড়ছে। জানা গেছে, সম্প্রতি কমানোর পর ডিমের দাম ৬ টাকায় নেমে এসেছিল। এখন আবার দাম কমেছে প্রতি পিস ৭ টাকায়। এছাড়াও, কলকাতার বাজারের খুচরা বিক্রেতাদের মতে, গত সপ্তাহে ব্রয়লার মুরগির দামও কেজি প্রতি ২০-২৫ টাকা বেড়েছে।

খরচ প্রায় ৯০ শতাংশ বৃদ্ধি
আনমোল ফিডসের এমডি অমিত সারাওগি বলেছেন যে অয়েল কেক এবং অন্যান্য ফিড তৈরির ইনপুটের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। এর ফলে খাবারের দাম তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। যা পোল্ট্রি পণ্যের দাম বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

সারাওগি বলেন, মুরগির খাবারের দাম ক্রমাগত বাড়ছে। আমাদের মোট খরচ প্রায় ৯০ শতাংশ বেড়েছে। পশুখাদ্য ও ওষুধের দাম ইতিমধ্যেই ৮০ শতাংশ বেড়েছে, যেখানে জ্বালানির দাম আমাদের মোট খরচের প্রায় ৮.৫ শতাংশ।

ডিম সরবরাহে কোনও সমস্যা নেই
পশ্চিমবঙ্গ পোল্ট্রি ফেডারেশনের সেক্রেটারি মদন মোহন মাইতি বাজারে ডিম সরবরাহে কোনও বাধা রয়েছে বলে মানতে চাননি। তিনি বলেন, দৈনিক জাতীয় দৈনিক ২৫-২৭ কোটি ডিম উৎপাদন স্বাভাবিক রয়েছে। 

Advertisement

দাম আরও বাড়তে পারে কিনা জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন যে খুচরা দামগুলি সাধারণ মানুষের ওপর বোঝা হয়ে না যায় এবং ডিমের দাম প্রতি পিস ৭ টাকার বেশি না বাড়ে তা নিশ্চিত করার জন্য সমিতি সব রকমের সম্ভাব্য উপায়ে চেষ্টা করছে।

আরও পড়ুন: 22.02.2022-এর মতো তারিখে বিয়ে করা অশুভ? জানুন নম্বর গেম

আরও পড়ুন: নাকাশিপাড়ায় জেলেদের হাতে ৭০ কেজির বাগার মাছ, হইহই

আরও পড়ুন: মেটালিক শাড়িতে অনন্য Mouni Roy, শেয়ার করলেন সেই ছবি

সবজির দাম আকাশচুম্বী
গত কয়েকদিনের আবহাওয়ার পরিবর্তনে সবজির দাম ব্যাপকভাবে বেড়েছে। এদিকে, ভেন্ডির দাম ১৫ টাকা থেকে বেড়ে ২৫-৩০ টাকা কেজি, লাউ ২০ থেকে ৩০ টাকা কেজি হয়েছে। অন্যান্য সবজির দামও ১৫-২০ শতাংশ বেড়েছে। টমেটো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। খুচরা বিক্রেতারা বলছেন, টমেটো প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

আবহাওয়ার পরিবর্তনের প্রভাব ফসলের উপর
প্রতিবেদনে বলা হয়, আলুর দামও বেড়েছে। জ্যোতি জাতের আলু বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৫ টাকা কেজি, আর চন্দ্রমুখী জাতের আলু ৪০-৪৫ টাকা কেজিতে পৌঁছেছে। ভোজ্য তেলের দাম তাদের চড়া দামে পৌঁছানোর পরে সম্প্রতি হ্রাস পেয়েছে।

তবে এখনও প্রাক-মহামারী স্তরের থেকে কমপক্ষে ৪০ শতাংশের ওপরে রয়েছে। স্থানীয় বাজারের এক বিক্রেতা দাবি করেছেন, গত কয়েকদিনের বৃষ্টিতে কৃষকদের ফসল নষ্ট হচ্ছে, যা দাম বাড়ার সবচেয়ে বড় কারণ।

মুদ্রাস্ফীতি শীর্ষে
দেশের মুদ্রাস্ফীতির কথা বললে, এপ্রিলের তুলনায় মে মাসে খুচরা মূল্যস্ফীতি ৭.০৪ শতাংশে নেমে এসেছে। তবে এখনও এটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর নির্ধারিত ৪-৬ শতাংশের লক্ষ্যের ওপরে রয়েছে। অন্যদিকে, পাইকারি মূল্যস্ফীতি (WPI) মে মাসে ১৫.৮৮ শতাংশে পৌঁছেছে। একটি বড় ধাক্কা দিয়েছে। যা এপ্রিল মাসে ১৫.০৮ শতাংশে ছিল। যা মূল্যস্ফীতির সবচেয়ে বড় কারণ।

 

Advertisement