scorecardresearch
 

Liver Health Tips : শুধু মদ-সিগারেট নয়, লিভার ড্যামেজ করছে এই জিনিসগুলোও

Liver Health Tips: কিছু বদ অভ্যাসের কারণে লিভারে খারাপ প্রভাব পড়ে। যার কারণে লিভার দুর্বল হতে শুরু করে। যদিও লিভার নিজে সুস্থ হতে পারে কিন্তু কিছু বদ অভ্যাসের কারণে লিভারের নিজেকে মেরামত করার ক্ষমতা কমে যায়। তাই লিভারকে সুস্থ রাখতে নীচে উল্লেখিত কিছু অভ্যাস ত্যাগ করাই ভাল হবে।

Advertisement
লিভারকে ভাল রাখতে হলে মানতে হবে কিছু জিনিস (প্রতীকী ছবি) লিভারকে ভাল রাখতে হলে মানতে হবে কিছু জিনিস (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • লিভার শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ
  • লিভার মস্তিষ্কের পরে শরীরের দ্বিতীয় বৃহত্তম এবং সবচেয়ে জটিল অঙ্গ
  • লিভারের প্রধান কাজ হল শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়া

লিভার শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভার মস্তিষ্কের পরে শরীরের দ্বিতীয় বৃহত্তম এবং সবচেয়ে জটিল অঙ্গ। লিভারের প্রধান কাজ হল শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়া। এ ছাড়াও লিভার হজম, বিপাক সংশোধন এবং পুষ্টি সংরক্ষণের মতো অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। তাই লিভারকে সুস্থ রাখা খুবই জরুরি। না হলে লিভারের খারাপ স্বাস্থ্য সামগ্রিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

কিছু বদ অভ্যাসের কারণে লিভারে খারাপ প্রভাব পড়ে। যার কারণে লিভার দুর্বল হতে শুরু করে। যদিও লিভার নিজে সুস্থ হতে পারে কিন্তু কিছু বদ অভ্যাসের কারণে লিভারের নিজেকে মেরামত করার ক্ষমতা কমে যায়। তাই লিভারকে সুস্থ রাখতে নীচে উল্লেখিত কিছু অভ্যাস ত্যাগ করাই ভাল হবে।

আরও পড়ুন: ভুল করেও পেঁপে খাওয়া উচিত নয় এঁদের, হতে পারে বড়সড় ক্ষতি

১. চিনি 
অত্যধিক চিনি শুধুমাত্র আপনার দাঁতের জন্যই খারাপ নয়, এটি লিভারের জন্যও খুব ক্ষতিকর। লিভার ফ্যাট তৈরি করতে ফ্রুক্টোজ নামক চিনি ব্যবহার করে। প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত অর্থাৎ সাদা চিনি এবং উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ সেবন করলে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

Liver Health Tips these food items are harmful for your liver renal problem

Webmd-এর মতে, গবেষণায় আরও দেখা যায় যে চিনি লিভারের জন্য অ্যালকোহলের মতোই ক্ষতিকর হতে পারে। এমনকী আপনার ওজন বেশি না হলেও। এর জন্য, পেস্ট্রি, কেক, চিনিযুক্ত পানীয় এবং মিষ্টিজাতীয় পণ্যের ব্যবহার কমিয়ে দিন। কেউ কেউ চায়ের মধ্যেও প্রচুর চিনি পান করেন। এর পরিমাণও কমিয়ে দিন।

২. হার্বাল সাপ্লিমেন্ট
বাজারে যেসব হার্বাল সাপ্লিমেন্ট পাওয়া যায়, যার গায়ে 'ন্যাচারাল সাপ্লিমেন্ট' লেখা থাকে, সেগুলো লিভারের অনেক ক্ষতি করে। Webmd-এর মতে, কিছু গবেষণায় দেখা যায় যে ভেষজ পরিপূরকগুলি লিভারকে সঠিকভাবে কাজ করা থেকে বিরত রাখতে পারে। এগুলো খেলে হেপাটাইটিস এবং লিভার ফেলিউরের মতো সমস্যা হতে পারে। এই কারণে কিছু দেশ এগুলো নিষিদ্ধ করেছে। কোনও ভেষজ সাপ্লিমেন্ট বা ভেষজ গ্রহণ করার আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

Advertisement

৩. অতিরিক্ত খাওয়া এবং স্থূলতা
শরীরের অতিরিক্ত ওজন বা জমে থাকা অতিরিক্ত চর্বি লিভারের কোষে জমতে পারে। এবং নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের রোগ হতে পারে। যার কারণে লিভারে ফুলে যেতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে সাথে লিভারে প্রদাহ লিভারের টিস্যুকে শক্ত করে তোলে। যাকে ডাক্তারি ভাষায় সিরোসিস বলে। আপনার ওজন বেশি হলে, আপনার সিরোসিসের ঝুঁকি বেশি, তাই ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করুন।

আরও পড়ুন: গাজরের এই ৬ জবরদস্ত ফায়দা জানলে রোজ খাবেন, দেখুন...

৪. সফ্ট ড্রিঙ্কস
গবেষণা দেখায় যে যারা প্রচুর সফ্ট ড্রিঙ্কস খান, তাদের নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কিন্তু গবেষণায় প্রমাণ পাওয়া যায়নি যে ন শুধুমাত্র লিভারকে দুর্বল করে। কিন্তু সতর্কতা হিসেবে যদি সফ্ট ড্রিঙ্কস খাওয়া কমিয়ে দেন, তাহলে তা লিভার রক্ষায় সাহায্য করতে পারে।

৫. ট্রান্স ফ্যাট
প্যাকেটজাত খাবার এবং বেকড পণ্যে ট্রান্স ফ্যাট পাওয়া যায়। এটি মানুষের তৈরি ফ্যাট বা চর্বি, যা একটি নির্দিষ্ট তাপমাত্রায় জমে যায়। উচ্চ ট্রান্স ফ্যাটযুক্ত খাবার গ্রহণ করলে ওজন বৃদ্ধি পায়। যা লিভারের প্রদাহ হতে পারে। যে পণ্যগুলি '0' ট্রান্সফ্যাট বলে সেগুলিতে এর সামান্য পরিমাণও থাকতে পারে।

আরও পড়ুন: Urfi থেকে Sanjida পোশাকের জন্য ট্রোলড হয়েছেন এই টেলিসুন্দরীরা

 

Advertisement