scorecardresearch
 

Rakesh Jhunjhunwala Rallis India : রাকেশ ঝুনঝুনওয়ালার এই স্টক ৩৯% ডাউন, লগ্নি করা যায়?

Rakesh Jhunjhunwala Rallis India: ওই স্টক ২২ জুলাই, ২০২১-এ ৫২-সপ্তাহের সর্বোচ্চ ৩৩৬ টাকায় পৌঁছেছিল। বর্তমানে এটা ২০৫.৪০ টাকায় ট্রেড করছে। যা ৩৮.৮৬ শতাংশের পতন হয়েছে।

Advertisement
রাকেশ ঝুনঝুনওয়ালা রাকেশ ঝুনঝুনওয়ালা
হাইলাইটস
  • অভ্যন্তরীণ বাজারের মধ্যে ব়্যালিস ইন্ডিয়ার শেয়ার তাদের ৫২ সপ্তাহের উচ্চ থেকে ৩৯ শতাংশ কমেছে
  • রাকেশ ঝুনঝুনওয়ালার একটি পোর্টফোলিও অংশ সেটা
  • ২২ জুলাই, ২০২১-এ ৫২-সপ্তাহের সর্বোচ্চ ৩৩৬ টাকায় পৌঁছেছিল

Rakesh Jhunjhunwala Rallis India: অভ্যন্তরীণ বাজারের মধ্যে ব়্যালিস ইন্ডিয়ার শেয়ার তাদের ৫২-সপ্তাহের উচ্চ থেকে ৩৯ শতাংশ কমেছে। সেটা দেশের প্রথম সারির বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালার একটি পোর্টফোলিও অংশ। ১৮ জুন, ২০২১-এ ৩৪৪.৫০ টাকা থেকে বর্তমান সেশনে ২০৫.৪০ টাকায় কমেছে। এই সময়ের মধ্যে ক্ষতির পরিমাণ ৪০.৩৭ শতাংশ।

ঝুনঝুনওয়ালার যত শেয়ার রয়েছে
ওই স্টক ২২ জুলাই, ২০২১-এ ৫২-সপ্তাহের সর্বোচ্চ ৩৩৬ টাকায় পৌঁছেছিল। বর্তমানে এটা ২০৫.৪০ টাকায় ট্রেড করছে। যা ৩৮.৮৬ শতাংশের পতন হয়েছে। ২০২২ সালের জুনে শেষ হওয়া ত্রৈমাসিকে রাকেশ ঝুনঝুনওয়ালার এই অ্য়াগ্রোকেমিক্যালস ফার্মে ১.৩৮ কোটি শেয়ার বা ৭.১৪ শতাংশ শেয়ার ছিল।

গত ত্রৈমাসিকের শেষে তার স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালার ২.৬৭ শতাংশ বা ৫১.৮২ লাখ শেয়ারের মালিক ছিলেন। একসঙ্গে এই দম্পতি টাটা গ্রুপের সংস্থায় ৯.৬৭ শতাংশ শেয়ারের অধিকারী।

৮০টি বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী (এফআইআই) জুন ত্রৈমাসিকে ব়্যালিস ইন্ডিয়াতে ১.১৭ কোটি শেয়ার বা ৬.০২ শতাংশ ছিল। যেখানে ৮১টি এফআইআই মার্চ ত্রৈমাসিকে ১.১৮ কোটি শেয়ার বা ৬.০৮ শতাংশ ধারণ করেছে।

১৩টি মিউচুয়াল ফান্ড জুন ত্রৈমাসিকে ১২.১৫ শতাংশ শেয়ার বা ২.৩৬ কোটি শেয়ার ধারণ করেছে, যেখানে ১২টি মিউচুয়াল ফান্ডের ২.৪৪ কোটি শেয়ার বা ১২.৫৬ শতাংশ শেয়ার ছিল আগের অর্থবছরের মার্চ ত্রৈমাসিকে।

জুন প্রান্তিকে ১০টি আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাংকের ০.০২ শতাংশ বা ৩৫,১৯৯ শেয়ারের মালিকানা ছিল। মার্চ প্রান্তিকে তাদের শেয়ার অপরিবর্তিত ছিল। ব়্যালিস ইন্ডিয়ার নিট মুনাফা গত অর্থবছরের একই ত্রৈমাসিকে ৮২.৪২ কোটি টাকা থেকে ১৮.১৩ শতাংশ কমে ৬৭.৪৭ কোটি টাকা হয়েছে। 

আরও পড়ুন: এসবিআই-তে চাকরি, শুরু আবেদন-প্রক্রিয়া, যোগ্যতা-শেষ দিন কবে?

আরও পড়ুন: ব্লাড ক্যান্সারের একটি লক্ষণ চুলকানিও, কীভাবে বোঝা যায়?

Advertisement

আরও পড়ুন: বাইকের তেল শেষ, মাঝরাতে দেবদূতের মতো হাজির সুইগি ডেলিভারি বয়, VIRAL

যাইহোক, জুন ত্রৈমাসিকে অপারেশন থেকে রাজস্ব ১৬.৫১ শতাংশ বেড়ে ৮৬২.৭৮ কোটি টাকা হয়েছে। যা আগের বছরের ত্রৈমাসিকে ৭৪০.৫১ কোটি টাকা থেকে।

ফার্মের মোট ০.৪১ লাখ শেয়ার হাত বদল হয়েছে যার পরিমাণ বিএসইতে ৮৩.১৬ লাখ টাকার টার্নওভার। BSE-তে ফার্মের মার্কেট ক্যাপ ৩,৯৯৪ কোটি টাকা কমেছে৷ এক বছরে স্টকটি ৩৭.২৯ শতাংশ হারিয়েছে এবং ২০২২ সালে ২৫.০৫ শতাংশ কমেছে৷ তবে, এক মাসে, শেয়ারগুলি ১০.০৮ শতাংশ বেড়েছে৷

এই শেয়ারের আউটলুক সম্পর্কে বিশ্লেষকরা কী বলেছেন তা এখানে দেখুন-

দক্ষ ইক্যুইটিজের প্রতিষ্ঠাতা এবং পরিচালক মনোজ ডালমিয়া বলেন, "ব়্যালিস ইন্ডিয়া, যদি বর্তমানে লেভেল টিকিয়ে রাখে, তাহলে এটি ২৩৬ টাকার লেভেলে ফিরে যেতে পারে। প্রবণতা পরিষ্কার নয়। এটি কিছু রিট্রেসমেন্টের সাক্ষী রয়েছে। বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে জমা করতে পারে।"

শেয়ার ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট এবং রিসার্চের প্রধান রবি সিং বলেন, "ব়্যালিস ইন্ডিয়ার শেয়ারের দাম বড়সড় সময়ের পর মুনাফা বুকিংয়ের সাক্ষ্য দিচ্ছে। স্টকটি এখনও শক্তিশালী হাতে রয়েছে। শক্তিশালী ভলিউমের সঙ্গে ভালভাবে সমর্থিত এবং আগামী ট্রেডিং সেশনে ২৩০-২৪০ টাকার স্তর স্পর্শ করতে পারে।"

ওই কোম্পানির কাজ
ব়্যালিস ইন্ডিয়া হল টাটা কেমিক্যালসের একটি সহযোগী এবং $১০০ বিলিয়ন ডলারের টাটা গ্রুপের একটি অংশ। এটি ভারতীয় কৃষকদের জন্য পণ্য/সমাধানের সবচেয়ে ব্যাপক পোর্টফোলিও সহ অগ্রণী কৃষি বিজ্ঞান সংস্থাগুলির মধ্যে একটি। এটির বেশ কয়েকটি বহুজাতিক কৃষি রাসায়নিক কোম্পানির সঙ্গে বিপণন জোট রয়েছে।

Advertisement