scorecardresearch
 

পাশ করানোর দাবিতে HS পরীক্ষার্থীদের জেলায় জেলায় বিক্ষোভ, আহত ২

উচ্চ মাধ্যমিক (Higher Secondary বা Uccha Madhyamik)-এর ফল প্রকাশের পর জেলায় জেলায় শুরু হয়েছে বিক্ষোভ। ফেল করা পড়ুয়ারা দাবি করছে, তাদের পাশ করিয়ে দিতে হবে।

Advertisement
স্কুলে তালা, বিক্ষোভ, অবরোধ। মালদার এক স্কুলের বাইরে। ছবি: ভাস্কর রায় স্কুলে তালা, বিক্ষোভ, অবরোধ। মালদার এক স্কুলের বাইরে। ছবি: ভাস্কর রায়
হাইলাইটস
  • উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর জেলায় জেলায় শুরু হয়েছে বিক্ষোভ
  • ফেল করা পড়ুয়ারা দাবি করছে, তাদের পাশ করিয়ে দিতে হবে
  • আর সেই দাবি পূরণে কোথাও অবরোধ, আবার কোথাও বা স্কুলের গেটে তালা লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল

উচ্চ মাধ্যমিক (Higher Secondary বা Uccha Madhyamik)-এর ফল প্রকাশের পর জেলায় জেলায় শুরু হয়েছে বিক্ষোভ। ফেল করা পড়ুয়ারা দাবি করছে, তাদের পাশ করিয়ে দিতে হবে। আর সেই দাবি পূরণে কোথাও অবরোধ, আবার কোথাও বা স্কুলের গেটে তালা লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল।

দুর্গাপুর থেকে অনিল গিরি
রেজাল্ট না নিতে চেয়ে শনিবার দুর্গাপুরের এভিবি হাই স্কুলের সামনে বিক্ষোভ দেখায় স্কুলের ছাত্র ছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের অভিযোগ এ বছর, ওই স্কুলের ১১০ জন উচ্চ মাধ্যমিক (Higher Secondary বা Uccha Madhyamik)-এর ছাত্র-ছাত্রী ছিল। ৩২ জন ছাত্র-ছাত্রী বাদে বাকি সকলকে পাশ করানো হয়েছে।

তাঁদের দাবি, পরীক্ষা না হওয়ার জন্য যে ছাত্রছাত্রীরা পাশ করতে পারেনি, তাদের ভবিষ্যৎ এখন অন্ধকারে। ছাত্র-ছাত্রীদের সাথে সকাল থেকেই স্কুলের সামনে বিক্ষোভ দেখান স্কুলের অভিভাবকরা। যদিও স্কুল কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের জানিয়েছে তারা এই বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে জানাবেন।

মধ্যমগ্রাম থেকে দীপক দেবনাথ
উত্তর ২৪ পরগণা জেলার মধ্যমগ্রাম চৌমাথায় জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ মধ্যমগ্রামের একাধিক স্কুলের উচ্চ মাধ্যমিক (Higher Secondary বা Uccha Madhyamik) স্তরের ছাত্র-ছাত্রীরা। তাদের দাবি, অবিলম্বে তাদের পাশ করাতে হবে। মধ্যমগ্রাম গার্লস, মধ্যমগ্রাম বয়েজ, মধ্যমগ্রাম বিপিনবিহারী স্কুলের ছাত্র-ছাত্রীরা মূলত এই অবরোধ কর্মসূচিতে অংশগ্রহণ করে।

হাতে প্লাকার্ড নিয়ে,তাতে লেখা আমাদের সবাইকে পাশ করাতে হবে। আমরা কি অপরাধী? অবরোধ তুলতে এবং কোনরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য মধ্যমগ্রাম থানার পুলিশ ঘটনাস্থলে যায়।

পুলিশ অবরোধ তুলতে গেলে পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে স্কুল পড়ুয়ারা।  এর ফলে জাতীয় সড়কে ব্যপক যানযট তৈরি হয়। স্তব্ধ হয়ে পরে জাতীয় সড়ক সহ মধ্যমগ্রাম বাদু রোড ও সোদপুর রোড।

আন্দোলনরত পড়ুয়াদের দাবি, আমাদের কোন ত্রুটি নেই, আমাদেরকে ফেল করনি হয়েছে। এমন অনেক ছাত্র-ছাত্রী আছে যারা প্রাক্টিক্যাল দেয়নি, মাধ্যমিকে অনেক কম নম্বর পেয়েছে, তাদের পাশ করিয়ে দিয়েছে। আমাদের ত্রুটি দেখিয়ে দিলে আমরা তা মেনে নেবো।

Advertisement

মালদা থেকে ভাস্কর রায়
মালদার হাবিবপুর থানার বুলবুলচন্ডী মোড়ে উচ্চ মাধ্যমিকে (Higher Secondary বা Uccha Madhyamik) পাস করানোর দাবিতে, ছাত্র-ছাত্রীদের পথ অবরোধ । মালদার গৌড় চন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয় গেটে তালা মেরে উচ্চ মাধ্যমিকে (Higher Secondary বা Uccha Madhyamik) পাস করানোর দাবিতে বিক্ষোভ ছাত্রীদের। পথ অবরোধ। এলাকায় উত্তেজনা। ঘটনাস্থলে মালদা থানার পুলিশ।

সিংহভাগ পরীক্ষার্থী ফেল করেছে । এই পরীক্ষার ফল স্বাভাবিক না অসংখ্য ভুল রয়েছে এই অভিযোগে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালো মালদার বুলবুলচন্ডী আর এন রায় বালিকা বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। গতকালকেই তারা এ নিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতরে দেখা করেন।

তাদের কাছ থেকে সোমবার পর্যন্ত সময় চেয়ে নেন জেলা বিদ্যালয় পরিদর্শক। তাদের সঙ্গে স্কুল কর্তৃপক্ষ খারাপ ব্যবহার করছে। এই অভিযোগে আজ তারা মালদা নালাগোলা রাজ্য সড়ক অবরোধ করে বুলবুলচন্ডীতে বিক্ষোভ দেখায়।

এই ফল স্বাভাবিক না তা মেনে নিয়েছেন স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা ঝুমা মজুমদার। যদিও স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা না বলে সরাসরি বিদ্যালয় পরিদর্শকের দফতরে সরাসরি ছাত্রীদের যাওয়ার বিষয়টি নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেছেন।

কলকাতা থেকে তপনকুমার নস্কর
উচ্চ মাধ্যমিক (Higher Secondary বা Uccha Madhyamik) পরীক্ষায় ফেল করা ছাত্রীদের অবিলম্বে পাস করানোর দাবি নিয়ে স্কুলের সামনের রাস্তায় পথ অবরোধ করল ছাত্রীরা। ঘটনাটি ঘটেছে বড়িশা বিবেকানন্দ গার্লস হাই স্কুলে। ৩৪ জন ছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছে। তাদের বক্তব্য, পরীক্ষা তো কেউই দেয়নি। কিন্তু এর মধ্যে অনেকেই পাস করেছে। কিন্তু আমরা কেন ফেল করলাম? 

তাদের বক্তব্য, তারা মাধ্যমিক পরীক্ষায় ভাল ফল করেছিল। এবং ইলেভেন থেকে টুয়েলভের পরীক্ষায় ভাল ফল করেছিল। তা হলে কেন তাদের ফেল করানো হল? এই নিয়ে স্কুলের রাস্তার সামনে পথ অবরোধ করল তারা।  তাদের দাবি তাদের প্রত্যেককে যাতে অবিলম্বে পাস করানো হোক।

হরিহরপাড়া থেকে গোপাল ঠাকুর
রাস্তায় আগুন জ্বালিয়ে পড়ুয়া বিক্ষোভ হরিহরপাড়ায়। আহত দুই। উচ্চ মাধ্যমিকে (Higher Secondary বা Uccha Madhyamik) ফেল করায় রাস্তায় নেমে আগুন জ্বালিয়ে বিক্ষোভ ছাত্রদের। বিক্ষোভ চলাকালীন সেই আগুনের আঁচে সামান্য আহত হয় হরিহরপাড়ার স্বরূপপুর হাইস্কুলের দুই ছাত্র।

ঘটনাকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়ায় শনিবার সকালে। এদিন সকাল থেকেই উচ্চমাধ্যমিক(Higher Secondary বা Uccha Madhyamik)-এ ৮০ জন অকৃতকার্য পড়ুয়া স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে পাশ করানোর দাবিতে হরিহরপাড়া-সুন্দরপুর রাজ্য সড়কের ওপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখায়।

বিক্ষোভ চলাকালীন ঘটে দুর্ঘটনা। তড়িঘড়ি আহতদের উদ্ধার করে স্থানীয় হরিহরপাড়া ব্লক প্রাথমিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসা শুরু হয় সেখানেই।

এক আহত ছাত্রের দাবি, পাশ করলেও বিক্ষোভে সহপাঠীদের সঙ্গে থাকে। আর সেখানেই ঘটে দুর্ঘটনা। বিক্ষোভরত ছাত্রদের দাবি, পরীক্ষা না নিয়ে ফেল করানো হয়েছে তাদের। যার প্রতিবাদে রাস্তায় নেমে প্রতিবাদ।

হাওড়া থেকে হিমাদ্রী ঘোষ
জগৎবল্লভপুরের হাটাল বিশালক্ষী হাইস্কুলের গেটে তালা দিয়ে বিক্ষোভ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ না হতে পারা ছাত্রীদের।

 

Advertisement