scorecardresearch
 

Chevening Scholarship UK : ভারতের পড়ুয়াদের জন্য ৭৫টি স্কলারশিপ, ঘোষণা ইংল্য়ান্ডের

Chevening Scholarship UK: ইংল্যান্ড সরকার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সম্মানে ৭৫টি স্কলারশিপ ঘোষণা করল। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ভারতীয় শিক্ষার্থীদের সে দেশে পড়ার জন্য সেই স্কলারশিপ।

Advertisement
ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে সমসংখ্যক  স্কলারশিপের ঘোষণা ইংল্যান্ডের (প্রতীকী ছবি) ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে সমসংখ্যক স্কলারশিপের ঘোষণা ইংল্যান্ডের (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ইংল্যান্ড সরকার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সম্মানে ৭৫টি স্কলারশিপ ঘোষণা করল
  • ২০২২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ভারতীয় শিক্ষার্থীদের সে দেশে পড়ার জন্য
  • লেখাপড়ার যাবতীয় খরচ মিলবে সেখান থেকে

Chevening Scholarship UK: ইংল্যান্ড সরকার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সম্মানে ৭৫টি স্কলারশিপ ঘোষণা করল। ২০২২ সালের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ভারতীয় শিক্ষার্থীদের সে দেশে পড়ারর জন্য সেই স্কলারশিপ। লেখাপড়ার যাবতীয় খরচ মিলবে সেখান থেকে। ভারতের শীর্ষস্থানীয় সংস্থাগুলোর সহযোগিতায় বৃত্তিগুলি দেওয়া হচ্ছে।

ইউকে ইউনিভার্সিটিতে যে কোনও বিষয়ে লেখাপড়ার অপশন-সহ এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার প্রোগ্রামগুলির মধ্যে একটি।

পাশাপাশি, ভারতে ব্রিটিশ কাউন্সিলের দেওয়া প্রদত্ত STEM ক্ষেত্রে মহিলাদের জন্য ১৮টি বৃত্তি রয়েছে। যা যুক্তরাজ্যের ১৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ে ১২ হাজারের বেশি কোর্সে বিস্তৃত।

ব্রিটিশ কাউন্সিল এর পাশাপাশি ৬টি ইংরেজি বৃত্তিও দিচ্ছে। যুক্তরাজ্য সরকারের মতে, এটা এখন পর্যন্ত এক বছরের স্নাতকোত্তর ডিগ্রির জন্য সম্পূর্ণ খরচ জোগাবে। 

ভারত গ্লোবাল ফোরামের জন্য লন্ডনে আন্তর্জাতিক ব্যবসা এবং সরকারগুলির ব্রিটিশ এবং ভারতীয় নেতারা জড়ো হওয়ার সঙ্গে সঙ্গে এই ঘোষণা করা হয়েছে।

ভারতীয় কোম্পানিগুলি স্টাডি-ইন-ইউকে স্কলারশিপের খরচ দিচ্ছে
৭৫টি বৃত্তির মধ্যে এইচএসবিসি ইন্ডিয়া তাদের মধ্যে ১৫টির খরচ দেবে। পিয়ারসন ইন্ডিয়া দুটি, হিন্দুস্তান ইউনিলিভার, টাটা সন্স এবং ডুওলিঙ্গো প্রত্যেকে একটি করে টাকা দেবে। 

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

আরও পড়ুন: প্লেনে এয়ারহোস্টেসের সে কী নাচ! ভিডিও VIRAL, তুমুল প্রশংসা

আরও পড়ুন: পিঙ্ক ড্রেসে Malaika Arora-র জাদু দেখে ফিদা ফ্য়ানেরা, ছড়িয়ে দিলেন মায়া

১৯৮৩ সাল থেকে যুক্তরাজ্য সরকার চেভেনিং আন্তর্জাতিক অনার্স কর্মসূচির পৃষ্ঠপোষকতা করেছে। যা ১৫০টি দেশে উপলব্ধ। এবং বিশ্ব নেতাদের তৈরি করার লক্ষ্যে। সাড়ে ৩ হাজারের বেশি বেশি স্নাতক হয়েছেন। ভারতের চেভেনিং প্রোগ্রাম বিশ্বের বৃহত্তম।

Advertisement

এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামের জন্য সম্পূর্ণ লেখাপড়ার খরচ, বৃত্তি টিউশন, থাকা এবং ভ্রমণের খরচ কভার করে। পুরস্কারের জন্য যোগ্য হতে প্রার্থীদের কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কী পাওয়া যায়?
চেভেনিং স্কলারশিপ সম্পূর্ণরূপে অর্থায়িত, মানে লেখাপড়ার পুরো খরচ দেবে। প্রার্থীর পাওয়ার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে:

বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি
একটি মাসিক স্টাইপেন্ড
ইংল্যান্ডে যাওয়া এবং আসার খরচ
অ্যারাইভাল অ্য়ালায়েন্স বা আগমন ভাতা
বাড়িতে যাওয়ার ভাতা
ভিসা আবেদনের খরচ
ইউকেতে চেভেনিং ইভেন্টে যোগদানের জন্য একটি ভ্রমণ অনুদান

নথি বা ডকুমেন্ট প্রয়োজন
সমস্ত চেভেনিং আবেদনকারীদের অবশ্যই তাঁদের শিক্ষার নথি, রেফারেন্স এবং একটি নিঃশর্ত ইউকে বিশ্ববিদ্যালয়ের অফার জমা দিতে হবে। এই প্রয়োজনীয় নথিগুলির জন্য সময়সীমা চেভেনিং অ্যাপ্লিকেশন টাইমলাইনে রয়েছে (ওয়েবসাইটে)।

বাছাই হওয়ার আপডেট
নির্বাচন প্রক্রিয়ার প্রতিটি ধাপে আপনি আপনার আবেদনের অবস্থা সম্পর্কে ইমেল আপডেট পাবেন। আপনি অনলাইন অ্যাপ্লিকেশন সিস্টেমে আপনার স্থিতি পরীক্ষা করতে পারেন। আপনার নিবন্ধন বিবরণ ব্যবহার করে লগ ইন করুন।

চেভেনিং স্কলারশিপ ওয়েবসাইটে আরও বিশদ দেখুন।

 

Advertisement