scorecardresearch
 

Balurghat Lok Sabha 2024: সুকান্তর বালুরঘাট ফিরে পেতে মরিয়া TMC, বিপ্লবের কাঁটা গোষ্ঠীদ্বন্দ্ব!

সুকান্ত মজুমদার বালুরঘাট কেন্দ্র থেকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। সেই সুকান্ত মজুমদারই এখন বিজেপির রাজ্য সভাপতি। ফলে বর্তমানে রাজ্যের গেরুয়া শিবিরের অন্যতম শক্ত ঘাঁটি এই বালুরঘাট। কিন্তু গত বিধানসভায় এই বালুরঘাটেই ছিল তৃণমূলের দাপট। বালুরঘাটের ৭টি বিধানসভার মধ্যে ৪টিই রয়েছে ঘাসফুলের দখলে।

Advertisement
বালুরঘাট লোকসভা নির্বাচন ২০২৪ বালুরঘাট লোকসভা নির্বাচন ২০২৪
হাইলাইটস
  • সুকান্ত মজুমদার বালুরঘাট কেন্দ্র থেকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। সেই সুকান্ত মজুমদারই এখন বিজেপির রাজ্য সভাপতি।
  • ফলে বর্তমানে রাজ্যের গেরুয়া শিবিরের অন্যতম শক্ত ঘাঁটি এই বালুরঘাট।
  • কিন্তু গত বিধানসভায় এই বালুরঘাটেই ছিল তৃণমূলের দাপট। বালুরঘাটের ৭টি বিধানসভার মধ্যে ৪টিই রয়েছে ঘাসফুলের দখলে।

Balurghat Lok Sabha Election 2024: সুকান্ত মজুমদার বালুরঘাট কেন্দ্র থেকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। সেই সুকান্ত মজুমদারই এখন বিজেপির রাজ্য সভাপতি। ফলে বর্তমানে রাজ্যের গেরুয়া শিবিরের অন্যতম শক্ত ঘাঁটি এই বালুরঘাট। কিন্তু গত বিধানসভায় এই বালুরঘাটেই ছিল তৃণমূলের দাপট। বালুরঘাটের ৭টি বিধানসভার মধ্যে ৪টিই রয়েছে ঘাসফুলের দখলে। যদিও বর্তমানে অন্তর্দ্বন্দ্বের জেরে সেখানে কিছুটা চাপে তৃণমূল কংগ্রেস। সত্যি বলতে, বালুরঘাটতে আপাতত ঠিক কোন দলের জেতার সম্ভাবনা বেশি, তা দৃঢ়ভাবে বলা কঠিন। ২০১৪ সাল পর্যন্ত এখানে সিপিএম ক্ষমতায় ছিল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষ জেতেন। তিন নম্বরে ছিল বিজেপি। আবার ২০১৯ সালে সেখানেই জেতেন বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। সেবারই প্রথমবার নির্বাচনে দাঁড়িয়েছিলেন সুকান্ত।

বালুরঘাটে প্রতি বছর পানীয় জলের সমস্যা, ভোগান্তির কথা শোনা যায়। ইতিমধ্যেই সেই বিষয়ে উদ্যোগ শুরু হলেও, আরও ব্যাপক হারে, তার সুবিধা সকলের কাছে পৌঁছতে দেরি রয়েছে। এছাড়া বৃষ্টি হলেই বালুরঘাট পুরসভা এলাকা জলমগ্ন হয়ে যায় বলে অভিযোগ স্থানীয়দের। সীমান্তবর্তী এলাকাগুলিতে রাস্তাঘাট, নিরাপত্তা, পানীয় জল, কর্মসংস্থান সংক্রান্ত নানা অভিযোগ রয়েছে বাসিন্দাদের। ফলে লোকসভা ভোটে সেই বিষয়গুলি দুই দলের কাছেই বড়সড় চ্যালেঞ্জ হতে পারে। 

বালুরঘাট লোকসভা কেন্দ্র এক সময়ে তফসিলি জাতি (SC)-র জন্য সংরক্ষিত ছিল। তবে ২০০৯ সাল থেকে সেই সংরক্ষণ তুলে নেওয়া হয়। বালুরঘাট লোকসভা কেন্দ্রের অধীনে ৭টি বিধানসভা কেন্দ্র রয়েছে। সেগুলি হল, বালুরঘাট, কুমারগঞ্জ, হরিরামপুর, তপন, গঙ্গারামপুর, কুশমণ্ডি ও উত্তর দিনাজপুরের ইটাহার। এর মধ্যে ৬টি দক্ষিণ দিনাজপুর জেলায়। অপর একটি বিধানসভা কেন্দ্র উত্তর দিনাজপুর জেলায়। 

আরও পড়ুন

বালুরঘাটের গত লোকসভা নির্বাচনের ফলাফল (Balurghat Lok Sabha Results 2019)
২০১৯ সালের লোকসভা নির্বাচনে এখানে বিজেপি প্রার্থী ডঃ সুকান্ত মজুমদার ৫,৩৯,৩১৭ ভোট পেয়েছিলেন। তাঁর মূল টক্কর ছিল তৃণমূল কংগ্রেস প্রার্থী অর্পিতা ঘোষের সঙ্গে। অর্পিতা ঘোষ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৫,০৬,০২৪টি ভোট পেয়েছিলেন। 

Advertisement

পরিসংখ্যান বলছে, মোট ভোটের প্রায় ৪৫.০২% পেয়েছিলেন BJP প্রার্থী ডঃ সুকান্ত মজুমদার। ৪২.২৪% ভোট পেয়েছিলেন তৃণমূলের  অর্পিতা ঘোষ। 

উল্লেখ্য, তার আগে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কিন্তু তৃণমূলই জিতেছিল। সাংসদ হয়েছিলেন অর্পিতা ঘোষ। 

বালুরঘাটের গত বিধানসভা নির্বাচনের ফলাফল (Balurghat Bishan Sabha Results 2021)
২০২১ সালে বালুরঘাট বিধানসভা নির্বাচনে ৭২,১২৯ ভোট পেয়ে জয়ী হন বিজেপির অশোক লাহিড়ী। অন্যদিকে তৃণমূল প্রার্থী শেখর দাশগুপ্ত ৫৮,৬৯৩টি ভোট পান।

কুমারগঞ্জ বিধানসভা নির্বাচনে ৮৯,৭৬৩ ভোট পেয়ে জয়ী তৃণমূলের তোরাফ হোসেন মন্ডল।

হরিরামপুর বিধানসভা নির্বাচনে ৯৬,১৩১ ভোট পেয়ে জয়ী তৃণমূলের বিপ্লব মিত্র। 

তপন বিধানসভা নির্বাচনে ৮৪,৩৮১ ভোট পেয়ে জয়ী বিজেপির বুধরাই টুডু।

গঙ্গারামপুর বিধানসভা নির্বাচনে ৮৭,৫৬১ ভোট পেয়ে জয়ী বিজেপির সত্যেন্দ্রনাথ রায়।

কুশমণ্ডি নির্বাচনী কেন্দ্র থেকে ৮৯,৯৬৮ ভোট পেয়ে জিতেছিলেন তৃণমূলের রেখা রায়।

ইটাহার বিধানসভা নির্বাচনে ১,১৪,৬৪৫ ভোট পেয়ে জয়ী হন তৃণমূলের মোসারফ হোসেন।

বালুরঘাট লোকসভা নির্বাচন ২০২৪ প্রার্থী (Balurghat Lok Sabha 2024 Candidates)
লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রার্থী তালিকা অনুসারে, বালুরঘাট কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন বিপ্লব মিত্র। বর্তমানে হরিরামপুরের বিধায়ক তিনি। অন্য়দিকে বিজেপির প্রার্থী হয়েছেন ড. সুকান্ত মজুমদার। 

বালুরঘাট লোকসভা নির্বাচন: ভোটের তারিখ (Balurghat Lok Sabha Election Date)
আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় দফার নির্বাচনে বালুরঘাটে ভোটগ্রহণ হবে। 

বিজেপির কাছে ২০২৪-এর লোকসভা আসন বাঁচানোর লড়াই হতে চলেছে। বিশেষ গত বিধানসভায় একটু হলেও এগিয়ে রয়েছে তৃণমূল। এমন পরিস্থিতিতে কি ফের গেরুয়া মাটি ভেদ করে ঘাসফুল ফুটবে? বালুরঘাটের ভোটের লড়াইয়ের পরই তার জবাব পাওয়া যাবে। 

Advertisement