scorecardresearch
 

TMC Dharna at Delhi: দিল্লিতে রাতভর থানায় ডেরেক-দোলারা, ভোর হতেই ধর্না-বিক্ষোভ শুরু

কেন্দ্রীয় সংস্থাগুলির বিরুদ্ধে দিল্লিতে রাস্তায় নেমেছে তৃণমূল কংগ্রেস (TMC)। দলীয় নেতারা ১৮ ঘণ্টা ধরে বিক্ষোভ করছেন। ২৪ ঘন্টা ধর্নার ডাক দিয়েছে টিএমসি। মঙ্গলবার সকালে, টিএমসি নেতারা আবার দিল্লির মন্দির মার্গ থানার বাইরে ধর্নায় বসেছেন এবং তাদের দাবি নিয়ে আওয়াজ তুলেছেন।

Advertisement
 রাতভর দিল্লির মন্দিরমার্গ থানায় ডেরেক-দোলারা রাতভর দিল্লির মন্দিরমার্গ থানায় ডেরেক-দোলারা

কেন্দ্রীয় সংস্থাগুলির বিরুদ্ধে দিল্লিতে রাস্তায় নেমেছে তৃণমূল কংগ্রেস (TMC)। দলীয় নেতারা ১৮ ঘণ্টা ধরে বিক্ষোভ করছেন। ২৪ ঘন্টা ধর্নার ডাক  দিয়েছে টিএমসি। মঙ্গলবার সকালে, টিএমসি নেতারা আবার দিল্লির মন্দির মার্গ থানার বাইরে ধর্নায় বসেছেন এবং তাদের দাবি নিয়ে  আওয়াজ তুলেছেন। এর আগে সোমবার দিল্লি পুলিশ টিএমসি নেতাদের আটক করে থানায় নিয়ে যায়। তবে সেখানেও ধর্নায় বসেন টিএমসি নেতারা। তৃণমূল নেতারা সারা রাত থানায় কাটান। 

তৃণমূলের  রাজ্যসভার সাংসদ সাগরিকা ঘোষ মঙ্গলবার সকালে ট্যুইটারে পোস্ট করে লিখেছেন, ২৪ ঘন্টা ধরে TMC-র ধর্না চলছে। গতকাল (সোমবার) বিকেল ৫টায় আমরা নির্বাচন কমিশন অফিসের পাশ দিয়ে যাওয়ার সময় দিল্লি পুলিশ আমাদের ধাক্কা দেয় এবং দুর্ব্যবহার করে। পুলিশ আমাদের বাসে করে একটা অজানা জায়গায় নিয়ে গেল। অবশেষে  মন্দির মার্গ থানায় নিয়ে আসা হয়। আমরা সেখানে রাত কাটিয়েছি। কেন্দ্রীয় সংস্থা এনআইএ, সিবিআই, ইনকাম ট্যাক্স এবং ইডিকে ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিরোধীদের বিরুদ্ধে মোদী সরকার প্রকাশ্যে অপব্যবহার করছে। এর বিরুদ্ধে সকাল থেকে আবারও আমাদের বিক্ষোভ অব্যাহত রয়েছে।

 

আরও পড়ুন

প্রতিনিধি দলটি নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করতে গিয়েছিল
টিএমসি নেতারা যারা বিক্ষোভ করেছেন তাদের মধ্যে ডেরেক ও'ব্রায়েন, মোহাম্মদ নাদিমুল হক, দোলা সেন, সাকেত গোখলে, সাগরিকা ঘোষ, বিধায়ক বিবেক গুপ্ত, প্রাক্তন সাংসদ অর্পিতা ঘোষ, শান্তনু সেন এবং আবির রঞ্জন বিশ্বাস এবং দলের পশ্চিমবঙ্গ ছাত্র শাখার সহ-সভাপতি সুদীপ ছিলেন। তৃণমূলের ১০ নেতার এই প্রতিনিধি দল সোমবার নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করতে গিয়েছিল। এরপর নির্বাচন কমিশন কার্যালয়ের বাইরে অবস্থান শুরু করেন।

প্রসঙ্গত,  সোমবার, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এবং আয়কর বিভাগের প্রধানদের পরিবর্তনের দাবি করার সময় টিএমসি নেতাদের দিল্লি পুলিশ আটক করেছিল। নির্বাচন কমিশনের অফিসের বাইরে তার বিক্ষোভ দেখান। তাদের সবাইকে মন্দির মার্গ থানায় নিয়ে যাওয়া হয়। এসব নেতা এখনও থানায় উপস্থিত রয়েছেন। টিএমসি নেতারা দাবি করেছেন যে তাদের বিক্ষোভ এখনও চলছে। তথ্যমতে, গতকাল রাতে পুলিশ সব নেতাকে থানা থেকে চলে যেতে বললেও তারা যাননি।

Advertisement

কী বলল দিল্লি পুলিশ?
দিল্লি পুলিশের এক আধিকারিক বলেছেন যে এই নেতাদের আটক করা হয়েছে কারণ এই এলাকায় ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ধারা ১৪৪ প্রযোজ্য। বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা রয়েছে এবং বিক্ষোভের জন্য কোনো অনুমতি নেওয়া হয়নি। টিএমসি নেতাদের দাবি যে তাদের একটি বাসে বসানো হয়েছিল, যা প্রায় দেড় ঘন্টা চলেছিল, তারপরে তাদের মন্দির মার্গ থানায় নিয়ে যাওয়া হয়েছিল। একজন সিনিয়র পুলিশ অফিসার বলেছেন যে সমস্ত তৃণমূল নেতাদের মুক্তি দেওয়া হয়েছে। সমস্ত মহিলা বিক্ষোভকারীদের সূর্যাস্তের আগে চলে যেতে দেওয়া হয়েছিল। রাত ৯টায় পুরুষ বিক্ষোভকারীদের ছেড়ে দেওয়া হয়। তবে, টিএমসি নেতারা বলেছেন যে তারা থানায় তাদের বিক্ষোভ চালিয়ে যাবেন। তৃণমূল নেতা ডেরেক ও'ব্রায়েন বলেন, আমাদের ২৪ ঘন্টা প্রতিবাদ থানার ভিতরে বা বাইরে চলবে। আমরা এটি চালিয়ে যাব।

Advertisement