scorecardresearch
 

West Bengal Election 2021: ১৪৪ ধারা জারির দাবি নিয়ে কমিশনে বিজেপি

সোমবার সন্ধ্যায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করতে যায় রাজ্য বিজেপির একটি প্রতিনিধি দল। ওই দলে ছিলেন বিজেপি নেতা শিশির বাজোরিয়া, ওডিশা থেকে মনোনীত বিজেপির রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব সহ অন্যান্য নেতারা। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করে নিজেদের দাবি-দাওয়া জানান বিজেপি নেতৃত্ব।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিজেপির মহিলা নেত্রীর শ্লীলতাহানির অভিযোগ
  • ১৪৪ ধারা জারির দাবি
  • কমিশনের দ্বারস্থ পদ্ম শিবির

ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোট গ্রহণের একদিন পর পর্যন্ত নির্দিষ্ট এলাকায় ১৪৪ ধারা জারি করার দাবি জানালো রাজ্য বিজেপি। সোমবার নির্বাচন কমিশনের দফতরে রাজ্য বিজেপির তরফ থেকে দাবি করা হয়, যে সমস্ত এলাকায় আইন শৃঙ্খলার অবনতি ঘটছে সেই সমস্ত জায়গায় ১৪৪ ধারা জারি করা হোক। এছাড়াও কলকাতার বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের প্রার্থীকে শারীরিক হেনস্থা এবং তাঁর সঙ্গে থাকা এক বিজেপি নেত্রীর শ্লীলতাহানিরও অভিযোগ তুলেছে বিজেপি।

সোমবার সন্ধ্যায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করতে যায় রাজ্য বিজেপির একটি প্রতিনিধি দল। ওই দলে ছিলেন বিজেপি নেতা শিশির বাজোরিয়া, ওডিশা থেকে মনোনীত বিজেপির রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব সহ অন্যান্য নেতারা। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে দেখা করে নিজেদের দাবি-দাওয়া জানান বিজেপি নেতৃত্ব। এরপর নির্বাচন কমিশন থেকে বেরিয়ে এসে সংবাদমাধ্যমকে বিজেপি নেতা শিশির বাজোরিয়া বলেন, "এতদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় আমাদের কর্মীদের মারধর করা হতো, আজ বালিগঞ্জে আমাদের প্রার্থীকে শারীরিক নির্যাতন করা হয়েছে। শুধু তাই নয় তাঁর সঙ্গে থাকা আমাদের এক মহিলা নেত্রীর শ্লীলতাহানিও করা হয়েছে। দুদিন আগে একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে ওই মহিলাকে হুমকি দেওয়া হয়েছিল, তারপরই আজ এই ঘটনা।" এক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়েছে বলেই জানান শিশির বাজোরিয়া।

এছাড়াও নাম না করে রাজ্যের শাসক দলের বিরুদ্ধে উত্তর দিনাজপুরে বিজেপি কর্মীর শ্বশুরকে খুনের অভিযোগ তুলেছে বিজেপি। বিজেপি নেতা শিশির বাজারিয়া বলেন, "উত্তর দিনাজপুরের চাকুলিয়ার বাসিন্দা অখিল বিশ্বাসকে খুন করা হয়েছে, তাঁকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। একের পর এক খুন হচ্ছে এবং ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হচ্ছে। অখিল বিশ্বাস ২৬ মার্চ থেকে নিখোঁজ ছিলেন, ২৮ মার্চ তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। তার একটাই অপরাধ, তার জামাই ভারতীয় জনতা পার্টির বুথ প্রেসিডেন্ট।" এরপরেই আইন শৃঙ্খলার অবনতি এবং নির্বাচনী হিংসার অভিযোগ তুলে রাজ্যে ১৪৪ ধারা জারি করার দাবি জানায় বিজেপি।

Advertisement

এ প্রসঙ্গে বিজেপি নেতা শিশির বাজোরিয়া আরও বলেন, "আমরা নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে জানিয়েছি, নির্বাচনী আদর্শ আচরণবিধিতে একটি ধারা আছে, যেখানে বলা আছে ভোটের দুদিন আগে থেকে ভোটের একদিন পর পর্যন্ত ১৪৪ ধারা লাগু করা যায়। আমরা অনুরোধ করেছি সেই ধারা ব্যবহার করতে।" যদিও কোন এলাকায় বা কোন কেন্দ্রে ১৪৪ ধারা জারি করা প্রয়োজন, তা অবশ্য খোলাসা করেননি এই বিজেপি নেতা। সেই বিষয়টি নির্বাচন কমিশনের ওপরেই ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি। 

 

Advertisement