scorecardresearch
 

'ভোটারদের ক্ষমতায়নের চেষ্টা করতে হবে', পুলিশ-প্রশাসনকে নিরপেক্ষতার বার্তা রাজ্যপালের

জাতীয় ভোটার দিবসে (National Voters Day) ভোটারদের ক্ষমতায়নের বিষয়ে সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সোমবার (Monday) ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবসের দিন রাজ্যপালের ট্যুইট, ভোটারদের ক্ষমতায়ন, সজাগ, সচেতন ও অবহিত করার জন্য সমস্ত প্রচেষ্টা করতে হবে। ভোটার সর্বোচ্চ অংশগ্রহণে ভয়ের পরিবেশ কাটাতে হবে। একইসঙ্গে পুলিশ ও প্রশাসনের যে রাজনৈতিক ভাবে পক্ষপাতিত্ব করা উচিত নয়, কার্যত সেই কথা এদিন আর এবার ট্যুইটে উল্লেখ খরনে ধনখড় (Jagdeep Dhankhar)। 

Advertisement
জগদীপ ধনখড় জগদীপ ধনখড়
হাইলাইটস
  • ভোটারদের ক্ষমতায়নের পক্ষে সওয়াল রাজ্যপালের
  • 'ভয়ের পরিবেশ কাটাতে হবে'
  • জাতীয় ভোটার দিবসে বার্তা ধনখড়ের

জাতীয় ভোটার দিবসে (National Voters Day) ভোটারদের ক্ষমতায়নের বিষয়ে সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সোমবার (Monday) ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবসের দিন রাজ্যপালের ট্যুইট, 'ভোটারদের ক্ষমতায়ন, সজাগ, সচেতন ও অবহিত করার জন্য সমস্ত প্রচেষ্টা করতে হবে। ভোটার সর্বোচ্চ অংশগ্রহণে ভয়ের পরিবেশ কাটাতে হবে'। একইসঙ্গে পুলিশ ও প্রশাসনের যে রাজনৈতিক ভাবে পক্ষপাতিত্ব করা উচিত নয়, কার্যত সেই কথা এদিন আর এবার ট্যুইটে উল্লেখ খরনে ধনখড় (Jagdeep Dhankhar)। 

 

প্রসঙ্গত এর আগেও বিভিন্ন সময় রাজ্যের পুলিশ প্রশাসনের সমালোচনায় সরব হয়েছেন রাজ্যপাল। পুলিশ ও প্রশাসনের রাজনৈতিক ভাবে নিরপেক্ষ থাকা উচিত বলেও বিভিন্ন সময় মন্তব্য করেছেন তিনি। পুলিশ ও প্রশাসনের কর্তাদের সার্ভিস রুল মেনে কাজ করা উচিত বলেই মনে করেন ধনখড়। আর এই ধরনের মন্তব্যের জেরে বিভিন্ন সময় রাজ্য সরকার তথা রাজ্যের শাসক দলের সঙ্গে তাঁর সংঘাতের আবহও তৈরি হয়েছে। 

বাংলার পুলিশ প্রশাসন নিরপেক্ষ নয়, এই ধরনের অভিযোগ প্রায়শই শোনা যায় রাজ্যের বিরোধী নেতা নেত্রীদের মুখে। মিথ্যে মামলায় ফাঁসানো সহ পুলিশের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে বিরোধীদের। এমনকি জেপি নাড্ডা, অমিত শাহের মতো বিজেপির কেন্দ্রীয় নেতারা রাজ্যে এসে বারংবার অভিযোগ করেছেন, বাংলার রাজনীতির দুর্বৃত্তায়ন ঘটেছে, এবং প্রশাসন নিরপেক্ষতা হারিয়েছে। সেই একই সুরে বলতে শোনা গেছে রাজ্যপালকেও। এবার জাতীয় ভোটার দিবসে ভোটারদের ক্ষমতায়নের প্রসঙ্গ তুলে ধনখড় প্রকারন্তরে পুলিশ প্রশাসনকে ফের একবার রাজনৈতিক ভাবে নিরপেক্ষ ভূমিকা পালনের বার্তা দিলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এখন দেখার রাজ্যপালের এই ট্যুইটের প্রেক্ষিতে কী প্রতিক্রিয়া দেয় রাজ্যের শাসক শিবির।

Advertisement

 

Advertisement