scorecardresearch
 

১১ ফেব্রুয়ারি ফের নবান্ন অভিযানের ডাক বাম-ছাত্র-যুবদের

কর্মসংস্থানের দাবি, দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযান (Nabanna Abhiyan)-এর ডাক দিল বাম ছাত্র-যুবরা। ১১ ফেব্রুয়ারি তারা নবান্ন অভিযান করবে। এসএফআই (SFI), ডিওয়াইএফআই (DYFI)-সহ মোট দশটি বামপন্থী ছাত্র যুব সংগঠন এই কর্মসূচিতে অংশ নেবে।

Advertisement
কর্মসংস্থানের দাবি, দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযানের ডাক দিল বাম ছাত্র-যুবরা (প্রতীকি ছবি) কর্মসংস্থানের দাবি, দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযানের ডাক দিল বাম ছাত্র-যুবরা (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • নবান্ন অভিযানের ডাক দিল বাম ছাত্র-যুবরা
  • কর্মসংস্থানের দাবি, দুর্নীতির প্রতিবাদে
  • ১১ ফেব্রুয়ারি তারা নবান্ন অভিযান করবে

কর্মসংস্থানের দাবি, দুর্নীতির প্রতিবাদে নবান্ন অভিযান (Nabanna Abhiyan)-এর ডাক দিল বাম ছাত্র-যুবরা। ১১ ফেব্রুয়ারি তারা নবান্ন অভিযান করবে। এসএফআই (SFI), ডিওয়াইএফআই (DYFI)-সহ মোট দশটি বামপন্থী ছাত্র যুব সংগঠন এই কর্মসূচিতে অংশ নেবে।

তারা ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিবসকে দেশপ্রেম দিবস হিসেবে পালন করবে। কলকাতা-সহ রাজ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়েছে তারা।

ওইদিন তৃণমূল সরকারকে 'রিলিজ অর্ডার' দিতে যাবে বাম ছাত্র-যুবরা। পুলিশ প্রশাসন হামলা চালালে কড়া মোকাবিলা করা হবে। প্রতিরোধের মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। 

এসএফআই, ডিওয়াইএফআই সহ বাম ছাত্র-যুবদের পক্ষ থেকে জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের শিক্ষার প্রশ্নে, মানুষের জীবিকার জন্য, রাজ্যের সামগ্রিক উন্নয়নের জন্য তৃণমূল এবং বিজেপি দুই শক্তিকেই হারাতে হবে।  ২০২১ সালের বিধানসভা ভোট সে সুযোগ করে দিচ্ছে। রাজ্য শিল্প তৈরি করতে, কলকারখানা গড়ে তুলতে, শিক্ষা স্বাস্থ্য কর্মসংস্থান- সব জায়গাতেই ব্যর্থ তৃণমূল সরকার। এই সরকার সবেতেই ব্যর্থ তৃণমূল সরকার। তৃণমূল এবং বিজিপি- একে অপরের লোক দেখানো বিরোধিতা করছে। 

ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্রের বক্তব্য, নবান্ন অভিযান কিছু দাবি-দাওয়ার ভিত্তিতে নয়, আমরা চাই সরকার বদল। সরকার বদলের স্লোগান তুলে নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছে। 

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে অনেকটা একই দাবিতে বামপন্থী ছাত্র-যুবরা নবান্ন অভিযানের ডাক দিয়েছিল। সেই অভিযানে হামলা চালানোর অভিযোগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে। তাঁদের দাবি, সংগঠনের অনেকে আহত হয়েছিলেন। সেই ঘটনার কথা মনে রেখে তাদের হুঁশিয়ারি, বাধা দিলে জোরদার প্রতিরোধ হবে।

বিজেপি বিরোধী সব ধর্মের উপর শক্তিকে শামিল হওয়ার আহ্বান জানিয়েছে বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলি। দুর্নীতির বিরুদ্ধে চাকরির দাবিতে বিভিন্ন সংগঠন, যারা ধারাবাহিক আন্দোলন-সংগ্রাম চালাচ্ছে, তাদেরও ওই কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

Advertisement

তাদের অভিযোগ, বিবেকানন্দ, নেতাজির দেশপ্রেম, ভারত-ভাবনা যে আদর্শের উপর দাঁড়িয়ে, রাজনৈতিক ফায়দা লুটতে তাকে কলুষিত করছে তৃণমূল এবং বিজেপি। দেশের মানুষের কাছে সম্প্রীতি ও ভ্রাতৃত্বের যে বার্তা নেতাজি, বিবেকানন্দ দিতে চেয়েছিলেন, তা মানুষের কাছে একমাত্র তুলে ধরতে পারে প্রগতিশীল ছাত্র-যুবরা, ধর্মনিরপেক্ষ মানুষ।

Advertisement