scorecardresearch
 

স্বস্তি ! পেট্রল-ডিজেল থেকে ১ টাকা করে দাম কমানোর সিদ্ধান্ত রাজ্যের

ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে রাজ্যের রাজ্যের অর্থ এবং শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র ঘোষণা করেন, পেট্রল এবং ডিজেল থেকে ১ টাকা করে রাজ্য কর কমানো হবে। নতুন দাম ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে চালু হবে। ফলে পেট্রল এবং ডিজেলের দাম এক টাকা করে কমে যাবে।

Advertisement
রাজ্যের অর্থ এবং শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র রাজ্যের অর্থ এবং শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র
হাইলাইটস
  • পেট্রল এবং ডিজেলের ওপর থেকে ১ টাকা করে রাজ্য কর কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার
  • রবিবার রাজ্যের অর্থ এবং শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র একথা ঘোষণা করেন
  • ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে নতুন দাম চালু হবে

পেট্রল এবং ডিজেলের ওপর থেকে ১ টাকা করে রাজ্য কর কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রবিবার রাজ্যের অর্থ-শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র একথা ঘোষণা করেন। ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে নতুন দাম চালু হবে। কেন্দ্র সেস হিসেবে অনেক টাকা কেটে নিচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

এদিন ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে রাজ্যের রাজ্যের অর্থ এবং শিল্প-বাণিজ্য মন্ত্রী অমিত মিত্র ঘোষণা করেন, পেট্রল এবং ডিজেল থেকে ১ টাকা করে রাজ্য কর কমানো হবে। নতুন দাম ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে চালু হবে। ফলে পেট্রল এবং ডিজেলের দাম এক টাকা করে কমে যাবে।

গত কয়েকদিন ধরে বেড়েই চলেছে পেট্রল এবং ডিজেলের দাম। এর জেরে নাজেহাল মানুষ। পেট্রোল-ডিজেলের দাম বাড়লে পরোক্ষভাবে অন্য জিনিসের দাম বাড়ে। দূর দূর থেকে রাজ্যে শাক-সবজি, মাছ, ডিম আসে ট্রাক এবং অন্যান্য পণ্যবাহী গাড়িতে। পেট্রোল-ডিজেলের দাম বাড়লে তার প্রভাব পড়ে অন্যান্য জিনিসপত্রের ওপর। ঘুরপথে দাম বেড়ে যায়। এর মাঝে ১ টাকা করে কমানোর সিদ্ধান্ত বাংলার মানুষের কিছুটা শুরু হবে বলে মনে করা হচ্ছে। 

অমিতবাবু জানান, ২০ ফেব্রুয়ারি কলকাতায় পেট্রোলের দাম ছিল ৯১ টাকা ৭৭ পয়সা। এর মধ্যে থেকে কেন্দ্র ৩২ টাকা ৯০ পয়সা কর এবং সেস হিসেবে নিয়ে যায়। অন্যদিকে, ডিজেল থেকে কেন্দ্র ৩১ টাকা ৮০ পয়সা সেস নেয়,  দাম ৮৪ টাকা ৫৫ পয়সা প্রতি লিটার। 

এদিন রাজ্যের অর্থ বাণিজ্য ও শিল্পমন্ত্রী অমিত মিত্র জানান, ৩২ টাকা ৯০ পয়সার মধ্যে সেস ২০ টাকা ৫০ পয়সা। শতাংশের বিচারে ৬২। আর ডিজেল থেকে কেন্দ্র নিয়ে যাচ্ছে ২২ টাকা সেস। এটার শতাংশ যদি করি, তা হবে ৬৯।

Advertisement

তিনি জানান, আমরা জানি সেস আর রাজ্যকে ফিরিয়ে দেয় না কেন্দ্র। আর তাই কেন্দ্র পেট্রল এবং ডিজেলের পাওয়া রাজস্ব থেকে বেশির ভাগটাই নিয়ে চলে যাচ্ছে 

এদিন অমিতবাবু ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে অভিযোগ করেন, কেন্দ্র রাজ্যের নিজের সম্পদ নিয়ে চালাচ্ছে। সেস বাবদ বড়সড় অংশ কেটে নিচ্ছে। খুব সুন্দর ভাবে তারা এই কাজ করছে 

এদিকে, পেট্রোল-ডিজেলের বেড়ে চলা দামের প্রতিবাদে পথে নেমেছিল তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করে। তারা অভিযোগ করে, মানুষের ব্যাপারে চিন্তা করে না বিজেপি। তাই দাম বাড়িয়ে চলেছে।

 

Advertisement