scorecardresearch
 

BJP সরকার সংবিধানবিরোধী, তাদের উৎখাত করতে হবে, হুঁশিয়ারি সুব্রতর

কেন্দ্রে বিজেপি (BJP) সরকার সংবিধানবিরোধী। মঙ্গলবার সাধারণতন্ত্র দিবসের দিন এই অভিযোগ করেছেন তৃণমূল (TMC) নেতা সুব্রত বক্সি (Subrata Bakshi)। তাঁর হুঁশিয়ারি, এই সরকারকে উৎখাত করতে হবে।

Advertisement
তৃণমূল নেতা সুব্রত বক্সি। ছবি সৌজন্য: ফেসবুক তৃণমূল নেতা সুব্রত বক্সি। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • কেন্দ্রে বিজেপি সরকার সংবিধানবিরোধী
  • মঙ্গলবার সাধারণতন্ত্র দিবসের দিন এই অভিযোগ করেছেন তৃণমূল নেতা সুব্রত বক্সি
  • তাঁর হুঁশিয়ারি, এই সরকারকে উৎখাত করতে হবে

কেন্দ্রে বিজেপি (BJP) সরকার সংবিধানবিরোধী। মঙ্গলবার সাধারণতন্ত্র দিবসের দিন এই অভিযোগ করেছেন তৃণমূল (TMC) নেতা সুব্রত বক্সি (Subrata Bakshi)। তাঁর হুঁশিয়ারি, এই সরকারকে উৎখাত করতে হবে।

২০২৪-এ কেন্দ্রের 'সংবিধানবিরোধী' সরকারকে উৎখাত করার ডাক দিলেন তৃণমূল নেতা সুব্রত বক্সি। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকেই কেন্দ্রের  বিজেপি সরকারকে উৎখাত করার আহ্বান জানালেন তিনি।

এদিন সকালে তৃণমূল ভবনে প্রজাতন্ত্র দিবসের এক অনুষ্ঠানে বক্তব্যে তিনি বলেন, এক ঝাঁক মনীষীদের আত্মবলিদান এর মাধ্যমে ভারতবর্ষ স্বাধীন হয়েছিল। একটা স্বাধীন রাষ্ট্র পরবর্তী পর্যায়ে রাজনৈতিক অর্থনৈতিক এবং সামাজিক পরিকল্পনা কিভাবে পরিচালিত হবে তার জন্য ভারতের মাটিতে ড: বি আর আম্বেদকরকে সামনে রেখে রচিত হয়েছিল ভারতের সংবিধান কমিটি।

সুব্রত বক্সি (Subrata Bakshi) আরও বলেন, ভারতের সংবিধান কমিটির ভারতবর্ষের মানুষের কাছে প্রথম প্রকাশ ঘটেছিল সংবিধান নিয়ে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। স্বাভাবিকভাবেই এই দিনটিকে সাধারণতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। কারণ স্বাধীন ভারতের মানুষ মনে করে যে ভারতবর্ষের স্বাধীনতার পর্যায়ে মানুষের যে অধিকার নিয়ে রচিত হয়েছে সংবিধান।

এদিন তিনি বলেন, আমাদের সংবিধান ভারতবর্ষকে বৃহৎ গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে পরিণত করেছে। সেই রকম ভারতবর্ষের মানুষ কে অধিকার দিয়েছে প্রতি পাঁচ বছর অন্তর অন্তর মানুষের মতামতের ভিত্তিতে সরকার গঠন হবে।

তাঁর মতে, এই প্রতি পাঁচ বছরে যে কিভাবে অর্থনৈতিক পরিচালিত হবে তা নিয়ে তৈরি হয়েছিল পঞ্চবার্ষিকী পরিকল্পনা, দুর্ভাগ্যের বিষয় কেন্দ্রের সরকার এই পঞ্চবার্ষিকী পরিকল্পনাকে বিলুপ্তি ঘটিয়ে দিয়েছে।

তাঁর মতে, ভারতের মাটিতে প্রায় সাড়ে তিন হাজার জাতি উপজাতি  ও ১,৯৩৫টি ভাষাভাষির মানুষ এখানে বসবাস করে। তিনি  আরও বলেন আমরা অত্যন্ত দুঃখের সহিত শহীদ লক্ষ্য করছি যে, ভারতবর্ষের কেন্দ্রীয় ক্ষমতাসীন দল এই সংবিধানকে বিভিন্নভাবে উপেক্ষা করে মানুষের মধ্যে বিভিন্ন পরিকল্পনা চাপিয়ে দিচ্ছে যা সংবিধানবিরোধী।

Advertisement

সুব্রতর কথায়, বাংলার মাটিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় আওয়াজ তুলেছেন যে সংবিধানকে রক্ষা করতে হবে। আগামী বিধানসভা নির্বাচনের দিকে শুধু বাংলার মানুষই নন ভারতবর্ষের মানুষও তাকিয়ে আছে।

তিনি বলেন, বিধানসভা নির্বাচন আমাদের কাছে খুব কঠিন বিষয় নয়, মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখেই আমাদের এই সংবিধান রক্ষার লড়াইয়ে শামিল হতে হবে। তিনি বলেন আজ এই পবিত্র দিনে আগামী ২০২৪-এর নির্বাচনে কেন্দ্রের এই সংবিধান বিরোধী সরকারকে  উৎখাত  করার শপথ নিতে হবে আমাদের।

 

Advertisement