scorecardresearch
 

DYFI All India Conference : থিম সং থেকে মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ, ছকভাঙা সম্মেলনে ডিওয়াইএফআই

DYFI All India Conference: যেন ছক ভাঙ্গা সম্মেলনের আয়োজন করেছে ডিওয়াইএফআই। জনসংযোগকে নতুন মাত্রা দিয়েছে তারা। ২৭ বছর বাদ রাজ্য়ে বসেছে সিপিআইএম-এর যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন। আর তা সফল করতে চমকপ্রদক কর্মসূচির নিয়েছিল তারা।

Advertisement
কলকাতায় ডিওয়াইএফআইয়ের মিছিল (ফাইল ছবি) কলকাতায় ডিওয়াইএফআইয়ের মিছিল (ফাইল ছবি)
হাইলাইটস
  • ছক ভাঙ্গা সম্মেলনের আয়োজন করেছে ডিওয়াইএফআই
  • জনসংযোগকে নতুন মাত্রা দিয়েছে যেন তারা
  • ২৭ বছর বাদ রাজ্য়ে বসেছে সিপিআইএম-এর যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন

DYFI All India Conference: যেন ছক ভাঙ্গা সম্মেলনের আয়োজন করেছে ডিওয়াইএফআই। জনসংযোগকে নতুন মাত্রা দিয়েছে তারা। ২৭ বছর বাদ রাজ্য়ে বসেছে সিপিআইএম-এর যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন। আর তা সফল করতে চমকপ্রদক কর্মসূচির নিয়েছিল তারা। 

শিক্ষা-সংস্কৃতি-কাজের দাবি
যেখানে একদিকে যেমন তুলে ধরা হয়েছে শিক্ষা, সংস্কৃতিকে। তেমন অন্যদিকে, কর্মসংস্থান, বেকারত্ব, লিঙ্গ বৈষম্যের দাবিও উঠেছে এসেছে। এলাকায়-এলাকায় সম্মেলনের জোরদার প্রচার চালানো হয়েছে।

আজ বৃহস্পতিবার বিধাননগরের ইজেডসিসি বা পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে শুরু হচ্ছে চারদিনের সম্মেলনে। সারা দেশ থেকে আসবেন শপাঁচেক প্রতিনিধি। এই সম্মেলন উপলক্ষে রাজ্যে প্রবল উৎসাহে ঝাঁপিয়ে পড়েছিলেন বামপন্থী এই যুব সংগঠনের সদস্যরা। 

আরও পড়ুন: ওজন কমাতে-হার্ট ভাল রাখতে বাদাম সুপের জুড়ি নেই, বাড়িতেই বানান

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

আরও পড়ুন: এই স্কিমে পান দেড় কোটি টাকা, রিটায়ারমেন্টের পর দারুণ কাজে লাগবে

DYFI All India Conference CPIM GS Sitaram Yechury state secretary Mohammed Selim

টানা প্রচার কর্মসূচি
গত কয়েক দিন টানা চলেছি সেই সব কর্মসূচি। ডিওয়াইএফআইয়ের ১১তম সম্মেলন উপলক্ষে যাদবপুরে বই বিনিময় কর্মসূচি, রক্তদান শিবির, ফিল্ম স্ক্রিনিং, ব্যান্ড কনসার্ট, ফুড ফেস্টিভ্য়ালের আয়োজন করা হয়েছিল। এর পাশাপাশি একের পর সভা, আলোচনা সভা আয়োজনের উদ্যোগ নিয়েছিল বাম যুব সংগঠন। 

৫ মে প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিবসে আয়োজন করা হয়েছিল যুবতী রক্তদান শিবিরের। সংগঠনের রাজ্য কমিটির অফিস। এর পাশাপাশি ওইদিনই সম্মেলন এর থিম সং প্রকাশ করা হয়। 

লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে বার্তা দিতে সম্মেলন উদ্যোগ নিয়েছে। তাই আয়োজন করা হয়েছিল এসএফআই বনাম ডিওয়াইএফআই মিক্সড জেন্ডার ফুটবল ম্যাচ। তৈরি করা হয়েছিল তথ্য়চিত্রও। কলকাতার রামলীলা ময়দানে ম্যাচ হয়েছিল। সেখানে ছেলেমেয়েরা একসঙ্গে ফুটবল খেলেছেন।

Advertisement

রবীন্দ্রজয়ন্তীতে প্রাক্তনী ও বর্তমানের মেলবন্ধনে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয় ডিওয়াইএফআই এর উদ্যোগে। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে রবীন্দ্র সদন পর্যন্ত। ফেসবুকে সংগঠনের প্রাক্তনী এবং বর্তমানর আলাপচারিতার আসর বসেছিল।

বুধবার বিধাননগরের ঐকতানে আয়োজন করা হয়েছিল ছবি আঁকার আসরের। 'আর্ট ফর লাইফ'। সেখানে ২৬ জন শিল্পী সম্মেলনে সাফল্য কামনা করে ছবি এঁকেছেন। সম্মেলনের সময় সেগুলো রাখা থাকবে সেখানে। 

সমাবেশের মাধ্যমে শুরু সম্মেলন
আজ, কলকাতার রামলীলা ময়দানে প্রকাশ্য সমাবেশের মধ্য দিয়ে শুরু হবে সম্মেলন। সেখানে উপস্থিত থাকার কথা সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, ডিওয়াইএফআই সাধারণ সম্পাদক অভয় মুখোপাধ্যায়, রাজ্য সম্পাদক মীনাক্ষি মুখোপাধ্যায় প্রমুখ।

 

Advertisement