scorecardresearch
 

Cockroach Removal Remedies: আরশোলার উৎপাতে জেরবার? জানুন কীভাবে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

Cockroach Removal Remedies: কীটনাশক ব্যবহার করেও আরশোলার হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না? জানুন না কীভাবে বাড়ি থেকে তাড়াবেন আরশোলা।

Advertisement
আরশোলার তাড়ানোর উপায় আরশোলার তাড়ানোর উপায়

ঘর- বাড়ি পরিষ্কার রাখার ক্ষেত্রে আরশোলা (Cockroach) চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। আপাতদৃষ্টিতে এই পতঙ্গকে নিরীহ বলে মনে হলেও, এটি আসলে খুবই ক্ষতিকর। মূলত স্যাঁতেসেঁতে বা আবর্জনা আছে, এরকম স্থানে এই পতঙ্গ বংশবিস্তার করে। খাবার-দাবারের উপর আরশোলা বসে, জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়। 

কীটনাশক ব্যবহার করেও আরশোলার হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না? জানুন না কীভাবে বাড়ি থেকে তাড়াবেন আরশোলা।    

 

Cockroach Removal Remedies bengali আরশোলা

* তেজপাতা 

ঘরের কোণে যেখানে আরশোলা আছে, সেখানে কিছু তেজপাতা গুঁড়ো করে রাখুন। আরশোলা তেজপাতার গন্ধে পালিয়ে যায়। সময়ে সময়ে পাতা বদলাতে থাকুন।

* বেকিং পাউডার ও চিনি  

একটি পাত্রে সমপরিমাণ বেকিং পাউডার ও চিনি মিশিয়ে যে স্থানে আরশোলার উপদ্রব বেশি, সেখানে ছড়িয়ে দিন। চিনির মিষ্টি স্বাদ আরশোলাকে আকর্ষণ করে, বেকিং সোডায় তারা মরে যায়। সময়ে সময়ে এটি পরিবর্তন করতে থাকুন।

 

Cockroach Removal Remedies bengali আরশোলা

আরও পড়ুন: ইঁদুরের উৎপাতে জেরবার? জানুন না মেরে সহজে তাড়ানোর ঘরোয়া টোটকা

* লবঙ্গের গন্ধ

তীব্র গন্ধযুক্ত লবঙ্গ আরশোলা তাড়ানোর একটি ভাল উপায়। রান্নাঘরের ড্রয়ারে এবং স্টোর রুমের তাকে কিছু লবঙ্গ রাখুন। এটি আরশোলা দূর করার দুর্দান্ত প্রতিকার।

* বোরিক অ্যাসিড

বোরিক অ্যাসিড ব্যবহার করে  আরশোলা তাড়ানো সম্ভব। এটি বিপজ্জনকও হতে পারে। বোরিক অ্যাসিড স্প্রে করার সময় মনে রাখবেন এটি যেন শিশুদের নাগালের বাইরে থাকে।

Advertisement

 

Cockroach Removal Remedies bengali আরশোলা

* কেরোসিন তেল 

কেরোসিন তেল ব্যবহার করলেও আরশোলা পালিয়ে যায়, তবে এর দুর্গন্ধ মোকাবেলা করার জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে।

* গোলমরিচ, পেঁয়াজ ও রসুন

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবং ১ লিটার জল মেশান। এই জল বাড়ির যে সব জায়গায় আরশোলার উৎপাত হয়, সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে আরশোলা দূর হবে।

* লেবু 

ঘর মোছার জলে কয়েক ফোঁটা লেবুর রস যোগ করুন। আপনার ঘর হবে আরশোলা মুক্ত। এটি অন্যান্য পোকামাকড় তাড়ানোর একই টোটকা ব্যবহার করতে পারেন।

 

Cockroach Removal Remedies bengali আরশোলা

আরও পড়ুন: মাটনের পর এই ৩ জিনিস খাওয়া বিষের সমান, ভুলেও খাবেন না

এই সব ঘরোয়া টোটকার বাইরেও মনে রাখতে হবে, অপরিষ্কার ও অগোছালো স্থানে আরশোলার আনাগোনা বেশি হয়। তাই ঘরবাড়ি পরিষ্কার রাখলে আরশোলার উপদ্রব কমাতে পারবেন। ঘরকে এমনভাবে সাজান এবং আসবাবপত্র এমনভাবে রাখুন, যাতে আরশোলা বাসা বাঁধতে না পারে।

 

Advertisement