scorecardresearch
 

Egg Side Effects: এই ব্যক্তিদের ডিম খাওয়া খুবই বিপজ্জনক! জানুন কারা খাবেন না

Egg Side Effects: ডিম শরীরের জন্য খুবই উপকারী। এমনকী চুল থেকে ত্বকের চর্চাতেও ডিমের ভূমিকা অনবদ্য। তবে আপনি কি জানেন, আপনার ডিম খাওয়া ক্ষতিকারক না উপকারী? 

Advertisement
ডিম কিছু মানুষের জন্যে বিপজ্জনক ডিম কিছু মানুষের জন্যে বিপজ্জনক

সিদ্ধ, ভাজা, পোচ, হাফ বয়েল কিংবা রকমারি পদ, ডিম (Eggs) অনেকেরই প্রিয় খাবারের তালিকায় একেবারে উপরের দিকে থাকে। বলা যায়, ডিম পছন্দ করেন না এরকম মানুষ খুব কমই আছে। এটি রান্না করা যেমন সহজ, তেমন পুষ্টিগুণে ভরপুর।

ডিম শরীরের জন্য খুবই উপকারী। এমনকী চুল থেকে ত্বকের চর্চাতেও ডিমের ভূমিকা অনবদ্য। তবে আপনি কি জানেন, আপনার ডিম খাওয়া ক্ষতিকারক না উপকারী? 

ডিম শরীরের উপকারের পাশাপাশি কিছু মানুষের জন্য ক্ষতিকারকও হতে পারে। কিছু মানুষের ভুল করেও ডিম খাওয়া উচিত নয়, নয়তো মারাত্মক ক্ষতি হতে পারে। জানুন কারা ডিম খাবেন না।  

 

Egg Side Effects in bengali

* ডিম ধীরে ধীরে হজম হয় এবং এটি হজমের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তাই হজমের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের ভুল করেও ডিম খাওয়া উচিত নয়। 

* কোলেস্টেরলের সমস্যা থাকলে ডিম খাওয়া এড়িয়ে চলতে হবে। ডিমের কুসুম কোলেস্টেরলের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। 

* হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের ডিম খাওয়া এড়িয়ে চলা উচিত।

* উচ্চ রক্তচাপ থাকলে, একেবারেই ডিম খাওয়া ভাল না স্বাস্থ্যের জন্য।    

* ডিম শরীর গরম করে, তাই ডায়রিয়া বা পেটের সমস্যা থাকলে ভুল করেও ডিম খাবেন না। 

* অনেকের অ্যালার্জি থাকে নানা খাবারে। আপনারও এই সমস্যা থাকলে অ্যালার্জি পরীক্ষার করান এবং সেক্ষেত্রে ডিম কম খাওয়া বা এড়িয়ে চলা ভাল। 

 

Egg Side Effects in bengali

* যারা ওজন কমাতে চাইছেন, তাদের বেশি ডিম খাওয়া ভাল না। আর খেলেও কুসুম বাদ দিয়ে, শুধুমাত্র সাদা অংশ খান। সেটাও খেতে হবে মেপে। 

Advertisement

*  ডিমে স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা আমাদের লিভারের  ক্ষতি করতে পারে। যাদের লিভার সংক্রান্ত কোনও সমস্যা আছে, তারা এড়িয়ে চলুন। 

যদি আপনার পছন্দের তালিকায় ডিম থাকে এবং শারীরিক কোনও সমস্যা থাকে, তাহলে ডিম খাওয়ার আগে পরামর্শ করুন চিকিৎসক কিংবা পুষ্টিবিদের সঙ্গে। 


 

Advertisement