scorecardresearch
 

প্রতিদিন এক গ্লাস দুধ খেলে ডায়াবেটিস থাকবে দূরে, বলছে গবেষণা

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, এক গ্লাস দুধ ডায়াবেটিসের ঝুঁকি বেশ খানিকটা কমাতে পারে। দুগ্ধজাত খাবারের সুষম ব্যবহার এই রোগের ঝুঁকি রোধ করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গেছে, দুধে বেশ কিছু গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ রয়েছে যা রক্তে উপস্থিত গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করার ক্ষমতা বাড়ায়, যা ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

Advertisement
প্রতিদিন এক গ্রাস দুধ খেলে ডায়াবেটিস থাকবে দূরে, বলছে গবেষণা প্রতিদিন এক গ্রাস দুধ খেলে ডায়াবেটিস থাকবে দূরে, বলছে গবেষণা

ভারত-সহ সারা বিশ্বে ডায়াবেটিস রোগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বয়স্কদের পাশাপাশি তরুণরাও এই রোগে আক্রান্ত হচ্ছে। এই রোগের উপর সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, এক গ্লাস দুধ ডায়াবেটিসের ঝুঁকি বেশ খানিকটা কমাতে পারে। দুগ্ধজাত খাবারের সুষম ব্যবহার এই রোগের ঝুঁকি রোধ করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গেছে, দুধে বেশ কিছু গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ রয়েছে যা রক্তে উপস্থিত গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করার ক্ষমতা বাড়ায়, যা ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

ডায়াবেটিস এমন একটি রোগ যা ঠিকঠাক চিকিৎসা না করালে সারা জীবন কষ্ট দিতে পারে। বিপজ্জনক পর্যায়ে পৌঁছালে ব্যক্তির চোখের ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয় এবং তিনি অন্ধও হয়ে যেতে পারেন। এর সঙ্গে, এটি স্ট্রোক এবং হৃদরোগে ইন্ধন জোগায়। ডায়াবেটিস শরীরের রক্তে উপস্থিত গ্লুকোজ ব্যবহার করার ক্ষমতাকে প্রভাবিত করে। অর্থাৎ, এই রোগে শরীর গ্লুকোজকে শক্তিতে রূপান্তরিত করার ক্ষমতা হারিয়ে ফেলে, যার কারণে খুব দ্রুত টাইপ 2 ডায়াবেটিসের শিকার হতে পারেন রোগী।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের (IDF) তথ্য অনুযায়ী, সারা বিশ্বে প্রায় ৫৫ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। একই সময়ে, ভারতে প্রতি ১২ জনে একজন ডায়াবেটিক। সাম্প্রতিক বছরগুলিতে, ভারতে এই রোগের রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে, যার সবচেয়ে বড় কারণ হল ভুল খাদ্যাভ্যাস এবং জীবনধারা।


দুধ ডায়াবেটিস দূরে রাখবে

ডায়াবেটিস নিয়ে ইউরোপীয় ইউনিয়নের একটি গবেষণায় দেখা গেছে যে দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, দই এবং বাটার মিল্ক এই রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। ডায়াবেটিসে দুধের প্রভাব জানতে গবেষকদের দল ১৩টি বড় গবেষণা করে দেখেছে, প্রতিদিন এক গ্লাস দুধ ডায়াবেটিসের ঝুঁকি ১০ শতাংশ কমিয়ে দিতে পারে। এ ছাড়া যে কোনও দুগ্ধজাত দ্রব্যের ২০০ গ্রাম পাঁচ শতাংশ রোগ কমায় এবং এক বাটি দই ডায়াবেটিসের ঝুঁকি ছয় শতাংশ কমাতে পারে। তবে এই সময়ে পনির, মাছ এবং ডিমের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি কমানোর কোনও সংযোগ পাওয়া যায়নি।

Advertisement


দুধ এবং ডায়াবেটিস নিয়ে অনেক গবেষণা হয়েছে

ইতালির ইউনিভার্সিটি অফ নেপলসের এক গবেষক জানান, দুগ্ধজাত দ্রব্য পুষ্টি, ভিটামিন এবং অন্যান্য অনেক বায়ো অ্যাক্টিভ যৌগ সমৃদ্ধ যা গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, হুই প্রোটিনের ব্যবহার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে পরিচিত। প্রোবায়োটিকের ব্যবহার গ্লুকোজ বিপাকের সঙ্গে যুক্ত। দই প্রোবায়োটিক সমৃদ্ধ, যা স্পষ্টভাবে দেখায় যে নিয়মিত সেবন টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

এর পাশাপাশি দুধ থেকে শরীর ক্যালসিয়াম পায়, যা হাড়কে মজবুত করে এবং হাড় সংক্রান্ত রোগের ঝুঁকিও কমায়। দুধ ঘুমের সমস্যা দূর করে এবং দাঁত মজবুত করে। এ ছাড়া দুধে আয়রন পাওয়া যায়, যা রক্তের রোগের ঝুঁকি কমায়।


দুগ্ধজাত খাবার ডায়াবেটিসের ঝুঁকি কমায়

আমরা সবাই জানি যে দুই ধরনের ডায়াবেটিস আছে, টাইপ 1 এবং টাইপ 2. টাইপ 1 ডায়াবেটিসে ইনসুলিন উৎপাদন কমে যায় বা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়। এটি অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়। টাইপ 2 ডায়াবেটিসে রক্তে শর্করার মাত্রা খুব দ্রুত বেড়ে যায়, এটি নিয়ন্ত্রণ করা খুব কঠিন। একই সময়ে, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খান তবে এটি টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে।

এই সময়ে, ডায়াবেটিস এবং রেড মিটের প্রভাব নিয়েও একটি গবেষণা করা হয়েছিল, যেখানে গবেষকরা দেখেছেন যে প্রতিদিন রেড মিট খেলে টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। যদি একজন ব্যক্তি প্রতিদিন ১০০ গ্রাম রেড মিট খান, তাহলে ডায়াবেটিসের ঝুঁকি ২২ শতাংশ বৃদ্ধি পেতে পারে। একই সময়ে, এর পরিমাণের ৫০ গ্রামও আট থেকে দশ শতাংশ ঝুঁকি বাড়াতে পারে।

 

Advertisement