scorecardresearch
 

Weak Knee: দুর্বল হাঁটু সংকেত দেয়, উপেক্ষা করলে হাঁটা বন্ধ হতে পারে

Weak Knee Signs: হাঁটুর দুর্বলতা ও ব্যথার সমস্যা আজকাল এতটাই সাধারণ হয়ে উঠেছে যে বয়স্করা তো বটেই, তরুণরাও এই সমস্যায় ভুগছেন। দুর্বল হাঁটুর অনেক কারণ থাকতে পারে। অনেক সময় আঘাত বা কোনও রোগের কারণে হাঁটু দুর্বল হতে থাকে। হাঁটুর কাজটি খুব কঠিন কারণ এটি আমাদের শরীরের সম্পূর্ণ ওজন বহন করে। যদি আপনাকেও হাঁটুতে ব্যথার সমস্যায় পড়তে হয়, তাহলে সময়মতো ডাক্তার দেখান।

Advertisement
দুর্বল হাঁটু সংকেত দেয়, উপেক্ষা করলে হাঁটা বন্ধ হতে পারে দুর্বল হাঁটু সংকেত দেয়, উপেক্ষা করলে হাঁটা বন্ধ হতে পারে

Weak Knee Signs: হাঁটুর দুর্বলতা ও ব্যথার সমস্যা আজকাল এতটাই সাধারণ হয়ে উঠেছে যে বয়স্করা তো বটেই, তরুণরাও এই সমস্যায় ভুগছেন। দুর্বল হাঁটুর অনেক কারণ থাকতে পারে। অনেক সময় আঘাত বা কোনও রোগের কারণে হাঁটু দুর্বল হতে থাকে। দুর্বল হাঁটুর একটি প্রধান কারণ হল ৪টি লিগামেন্টের একটির ক্ষতি যা হাঁটুকে একসঙ্গে ধরে রাখে। হাঁটুর কাজটি খুব কঠিন কারণ এটি আমাদের শরীরের সম্পূর্ণ ওজন বহন করে। যদি আপনাকেও হাঁটুতে ব্যথার সমস্যায় পড়তে হয়, তাহলে সময়মতো ডাক্তার দেখান। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খান। হাঁটুকে শক্তিশালী করতে কিছু ব্যায়াম করাও জরুরি।


দুর্বল হাঁটুর সাধারণ কারণ

ক্লান্তি
শরীরে জলশূন্যতা
থাইরয়েড গ্রন্থির সমস্যা
রক্তে শর্করার মাত্রা বেশি বা কম থাকা
রক্তচাপ হঠাৎ কমে যাওয়া
পেশীর দূর্বলতা
হাঁটু সংক্রমণ
উল্লেখযোগ্যভাবে শারীরিক কার্যকলাপ হ্রাস
ইলিওটিবিয়াল ব্যান্ড সিন্ড্রোম


দুর্বল হাঁটুর গম্ভীর কারণ

অস্টিওআর্থারাইটিস
মেরুদণ্ডকে প্রভাবিত করে এমন গেঁটে বাত
টেন্ডিনাইটিস
মেরুদণ্ডের আঘাত, ফোড়া বা টিউমার
স্নায়বিক ব্যাধি
স্ট্রোক


হাঁটু দুর্বলতার লক্ষণ

একটা কথা মনে রাখবেন হাঁটুর ব্যথা কমবেশি সবারই হতে পারে। তবে হাঁটু দুর্বল হলে তার কিছু লক্ষণ প্রকাশ পায়। সেগুলি প্রথম থেকে চিনতে পারলে এই সমস্যা অনেকাংশ কাটিয়ে ওঠা যায়। জেনে নেওয়া যাক দুর্বল হাঁটুর লক্ষণগুলো কী কী-

ফোলা বা নড়াচড়ায় অসুবিধা তৈরি হওয়া
লাল হয়ে যাওয়া
জ্বালা অনুভূতি
হাঁটু গেঁড়ে বসা বা দাঁড়ানোর সময় কটকট শব্দ হওয়া
হাঁটু সোজা করতে সমস্যা
বসার পর দাঁড়াতে অসুবিধা হওয়া


এই উপায়ে হাঁটুর ব্যথা কমানো যায়


এ ধরনের জিনিস খাবেন না - আপনি যদি হাঁটু ব্যথার সমস্যায় ভুগে থাকেন, তাহলে ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, ভাজা খাবার এবং প্রসেসড ফুড একেবারেই খাবেন না।

Advertisement

একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন - আপনার ওজন হাঁটুর ব্যথায় একটি বড় ভূমিকা পালন করে। আপনি যদি অতিরিক্ত ওজন বা স্থূলকায় হন, তাহলে আপনার হাঁটুতে ব্যথা হওয়ার ঝুঁকি অনেক বেশি। হাঁটু আমাদের শরীরের ওজন বহন করে এবং অতিরিক্ত ওজনের কারণে হাঁটুতে অনেক চাপ পড়ে। এমন পরিস্থিতিতে, স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে আপনি আপনার ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণ করতে পারেন, যাতে আপনাকে হাঁটু ব্যথার সমস্যায় পড়তে হবে না। এর জন্য আপনার খাদ্যতালিকায় ফল, সবজি এবং ফাইবার সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করা জরুরি।

হট অ্যান্ড কোল্ড থেরাপি - পেশীগুলির ব্যথা নিরাময়ে হট অ্যান্ড কোল্ড থেরাপি আপনার পক্ষে খুব কার্যকর হতে পারে। আপনি যদি আর্থ্রাইটিসের সমস্যায় ভোগেন, তবে এই পরিস্থিতিতেও হট অ্যান্ড কোল্ড থেরাপি আপনাকে অনেক উপশম দিতে পারে। এর জন্য বরফের প্যাকটি একটি কাপড়ে মুড়িয়ে হাঁটু সংকুচিত করুন। এছাড়াও, আপনার যদি হাঁটু স্টিফ হওয়ার সমস্যা থাকে তবে আপনি হট থেরাপি করতে পারেন। তবে খেয়াল রাখবেন এটা যেন বেশি গরম না হয়।

খাদ্যতালিকায় রাখুন বীজ ও বাদাম - ক্যালসিয়াম সমৃদ্ধ বীজ খেলে হাঁটুর ব্যথা কমে যায়। আখরোট এবং তিলের বীজ রয়েছে। হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন খেতে পারেন।

বেশি করে ভিটামিন C সমৃদ্ধ খাবার খান - ভিটামিন সি সমৃদ্ধ ফল এবং সবজিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায় যা আপনার হাঁটুর ব্যথা নিরাময়ে সাহায্য করতে পারে। এমন পরিস্থিতিতে, আপনার খাদ্যতালিকায় হলুদ, আমলকী, লেবু, আপেল সিডার ভিনিগার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।


ঘরোয়া চিকিৎসা ছাড়াও এমন অনেক চিকিৎসা আছে যার মাধ্যমে আপনি হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য আপনি ফিজিওথেরাপিস্ট বা পেশাদার জিম প্রশিক্ষকের সাহায্য নিতে পারেন। প্রতিদিন ব্যায়াম করলেও হাঁটুর ব্যথা সেরে যায়।

 

Advertisement