scorecardresearch
 

Sleeping Tips : রাতে শোওয়ার আগে এগুলো খাবেন না, উড়ে যাবে ঘুম!

Sleeping Tips: ভাল ঘুম হওয়া স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই আছেন যাঁদের নিদ্রাহীনতার সমস্যা রয়েছে। তাঁরা হয় গভীর রাত পর্যন্ত জেগে থাকেন বা খুব অল্প সময়ের জন্য ঘুমান। ঘুমের অভাব স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে।

রাতে ভাল ঘুমের জন্য দরকারি টিপস (প্রতীকী ছবি) রাতে ভাল ঘুমের জন্য দরকারি টিপস (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভাল ঘুম হওয়া স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ
  • অনেকেই আছেন যাঁদের নিদ্রাহীনতার সমস্যা রয়েছে
  • তাঁরা হয় গভীর রাত পর্যন্ত জেগে থাকেন বা খুব অল্প সময়ের জন্য ঘুমান

Sleeping Tips: ভাল ঘুম হওয়া স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই আছেন যাঁদের নিদ্রাহীনতার সমস্যা রয়েছে। তাঁরা হয় গভীর রাত পর্যন্ত জেগে থাকেন বা খুব অল্প সময়ের জন্য ঘুমান। ঘুমের অভাব স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে।

তাই বিশেষজ্ঞরা প্রতিদিন 7-8 ঘন্টা গভীর ঘুমের পরামর্শ দেন। ঘুম না হওয়া বা ঘুম না হওয়াতে ডায়েটের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিছু জিনিস আছে যা আপনাকে ভাল করে ঘুমাতে দেয়। আবার কিছু জিনিস আছে যা খেয়ে আপনি ঘুমাতে পারবেন না। সম্প্রতি একজন পুষ্টি ও ঘুম বিশেষজ্ঞ জানিয়েছেন, ঘুমানোর আগে কী কী বাদ দেওয়া উচিত এবং কী খাওয়া উচিত।

ঘুমানোর আগে যা খাবেন না
পুষ্টি ও ঘুম বিশেষজ্ঞ ড্যানিয়েল পেরেজ ভিদাল বলেন, রাতে ঘুমানোর আগে আইসক্রিম খাওয়া উচিত নয়। আসলে আইসক্রিমে প্রচুর পরিমাণে চিনি থাকে। যা ইনসুলিন স্পাইক সৃষ্টি করে। যার কারণে ঘুমাতে সমস্যা হয়।

আরও পড়ুন: মমতার সঙ্গে অভিষেকের সংঘাত তৈরি হয়েছে?

আরও পড়ুন: ক্লাস টেন পাশেই কেন্দ্রীয় সরকারি চাকরির দারুণ সুযোগ, আবেদন-শেষ তারিখ কবে?

আরও পড়ুন: ক্লাস টেন পাশেই বিএসএফ-এ চাকরি, বেতন ৬৯ হাজার টাকার বেশি

চিনি, ক্যাফিনের মতো, বেশ উদ্দীপক হিসাবে বিবেচিত হয়। সবাই ভাল করেই জানেন যে ঘুমানোর 4-6 ঘন্টা আগে ক্যাফেইন সেবন করলে ঘুম হয় না। অতএব ঘুমানোর কিছুক্ষণ আগে আইসক্রিম খাবেন না। এ ছাড়া রাতে ঘুমানোর আগে পনির জাতীয় খাবার, মশলাদার খাবার, কেক এবং গ্রেভি জাতীয় খাবার এড়িয়ে চলুন।

এ ছাড়াও বিশেষ খেয়াল রাখবেন যে কারও কারও রাতে ঘুমানোর আগে চা পান করার অভ্যাস আছে। কিন্তু চায়ে ক্যাফেইনও থাকে। তাই ঘুমানোর আগে আইস টি, কোল্ড ড্রিংকস, চকোলেট খাওয়া এড়িয়ে চলতে হবে।

এ কারণে এসব খাবার এড়িয়ে চলুন
ড্যানিয়েল পেরেজ বলেন, আমি ঘুমের ৪-৬ ঘণ্টা আগে এসব খাবার না খাওয়ার পরামর্শ দিই। আপনি যখন এই খাবারগুলি খান, তখন শরীর এই খাবারগুলিকে শক্তিতে রূপান্তর করে এবং শরীরে শক্তির কারণে ঘুমের সমস্যা হয়। এর পাশাপাশি এগুলো খাবার হজম সংক্রান্ত সমস্যাও সৃষ্টি করতে পারে।

মশলাযুক্ত গ্রেভি এবং মশলাদার খাবারগুলি বিপাককে বাড়িয়ে তোলে এবং রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, যা অনিদ্রার দিকে পরিচালিত করে। এ ছাড়া যখন ঘুমাতে যান তখন মশলাদার খাবার খেলে শরীরের তাপমাত্রা স্বাভাবিকভাবেই কমতে শুরু করে। তখন ঘুমাতে সমস্যা হয়।

পনিরযুক্ত খাবার খেলে পেট ফাঁপা, গ্যাসের পাশাপাশি পেট ফুলে যাওয়া সংক্রান্ত সমস্যা শুরু হয়। যে কারণে ঘুমের সমস্যা হয়। অ্যামিনো অ্যাসিড টাইরামিন পনিরে পাওয়া যায়। এটি নোরপাইনফ্রাইন হরমোন নিঃসরণ করে। যা মানসিক সতর্কতা বাড়ায়।

ঘুমানোর আগে এই জিনিসগুলো খান
ড্যানিয়েল পেরেজের মতে, কেউ যদি ঘুমানোর আগে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামযুক্ত জিনিস খান, তাহলে তা ঘুমাতে সাহায্য করতে পারে। ঘুমানোর আগে কলা, আখরোট, বাদাম, দুধ খেতে পারেন। ক্যালসিয়াম শরীর ও পেশীকে শিথিল করে এবং ট্রিপটোফ্যান হরমোনকে ঘুমের প্রচারকারী হরমোন মেলাটোনিনে রূপান্তর করতে সাহায্য করে।

প্রতিটি মানুষের আলাদা পরিমাণ ঘুম প্রয়োজন। গড়ে সাত থেকে নয় ঘণ্টা ঘুমানো উচিত। শিশুদের নয় থেকে তেরো ঘন্টা ঘুমের প্রয়োজন হতে পারে এবং নবজাতকের দৈনিক 12 থেকে 17 ঘন্টা ঘুমের প্রয়োজন হতে পারে।