scorecardresearch
 

Tea Leave Use : বানানোর পর ফেলে দিচ্ছেন চা পাতা? এভাবে কাজে লাগান

Tea Leave Use: বলা যেতে পারে, চা আমাদের সকলের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিছু মানুষ আছেন যাঁরা সকালের চা ছাড়া ঘুম থেকেই উঠতে পারেন না। কেউ ব্ল্যাক টি খেতে পছন্দ করেন, কেউ গ্রিন, আবার কেউ বা হারবাল।

Advertisement
চা পাতা অনেক ভাবে ব্যবহার করতে পারেন (প্রতীকী ছবি) চা পাতা অনেক ভাবে ব্যবহার করতে পারেন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বলা যেতে পারে, চা আমাদের সকলের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ
  • কিছু মানুষ আছেন যাঁরা সকালের চা ছাড়া ঘুম থেকেই উঠতে পারেন না
  • কেউ ব্ল্যাক টি খেতে পছন্দ করেন, কেউ গ্রিন, আবার কেউ বা হারবাল

Tea Leave Use: বলা যেতে পারে, চা আমাদের সকলের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিছু মানুষ আছেন যাঁরা সকালের চা ছাড়া ঘুম থেকেই উঠতে পারেন না। কেউ ব্ল্যাক টি খেতে পছন্দ করেন, কেউ গ্রিন, আবার কেউ বা হারবাল।

চা যদি পরিমিত পরিমাণে গ্রহণ করা হয়, তবে এর এমন অনেক গুণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। স্বাস্থ্যের দিক থেকে ভেষজ চা সবচেয়ে উপকারী। কিন্তু আপনি কি জানেন যে চা বানানোর পরও আপনি চা পাতা ব্যবহার করতে পারেন? সাধারণত চা বানানোর পর মানুষ শুধু চা পাতা ফেলে দেযন। কিন্তু ছুড়ে ফেলার পরিবর্তে বাগান ও সৌন্দর্যের জন্য ব্যবহার করতে পারেন।

আপনি যদি টি-ব্যাগ ব্যবহার করেন তবে ভাল। আর না হলে আপনি পুঁটলিতে ভরে চা পাতা কাজে লগাাতে পারেন। এবং অন্যান্য কাজে ব্যবহার করতে পারেন।

১. আপনি যদি গ্রিন টি খান, তবে এটি আপনার ত্বকের জন্য খুব ভাল। যাঁদের মুখে দাগ আছে, তাঁরা গ্রিন-টি ব্যাগ ব্যবহারের পর সেই জায়গায় লাগাতে পারেন। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফিচার। যা ত্বক পরিষ্কার করতে কার্যকর।

২. বার্ধক্যের লক্ষণ কমাতে আপনি টি-ব্যাগও ব্যবহার করতে পারেন। এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের অনেক সমস্যারই ভালো সমাধান।

আরও পড়ুন: 'দিদির মতো ছিলেন, ব্য়ক্তিগত ক্ষতি,' সন্ধ্যার স্মৃতিচারণায় মমতা

আরও পড়ুন: মাত্র ১০ মিনিটে ১৮৬ কোটি টাকা ঘরে তুললেন রাকেশ ঝুনঝুনওয়ালা

আরও পড়ুন: এই সব কোম্পানিতে এলআইসি-র বিশাল লগ্নি, কোনটাতে সবথেকে বেশি?

৩. চুলে উজ্জ্বলতা আনতেও আপনি টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যবহৃত টি ব্যাগগুলো আবার ৪-৫ কাপ জলে ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা হতে দিন। শ্যাম্পু করার পর এই জল দিয়ে চুল ধুলে চুলে উজ্জ্বলতা আসে।

Advertisement

৪. আপনি চাইলে এই টি ব্যাগগুলো আবার ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা হয়ে গেলে একটি স্প্রে বোতলে ভরে ছোট গাছে ছিটিয়ে দিন। এতে পাতায় থাকা পোকামাকড় মারা যায়।

৫ এর পাশাপাশি আরও একটা কাজে লাগানো যায় এটা। আপনি চাইলে জৈব সার হিসেবে চা পাতাও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: গুগলের 'ভুল' ধরায় ইনাম ৬৫.৭৯ কোটি, ইন্দোরের অমন পাণ্ডে সবথেকে বেশি

আরও পড়ুন: সোশাল মিডিয়ায় ছবি পোস্ট 'ঝুমা বউদি' Monalisa-র, Viral

আরও পড়ুন: ইন্টারনেটে লোভনীয় ওই বিজ্ঞাপনগুলিই আসলে ফাঁদ! বাঁচতে যা যা করণীয় 

 

 

Advertisement