scorecardresearch
 

New Born Baby Health : কোন সময়ে শিশু জন্মালে স্বাস্থ্য বেশি ভাল থাকে? জানুন

New Born Baby Health: কোন সময়ে শিশুর জন্ম হচ্ছে, তার ওপর তার স্বাস্থ্য় নির্ভর করছে। বলা যেতে পারে, জন্মের সময়কাল ধরলে মরশুম ভেদে তার স্বাস্থ্য়েও প্রভাব ফেলে। গরমকালে জন্ম নেওয়া শিশুরা তুলনামূলকভাবে সুস্থ ও লম্বা হয়।

Advertisement
গরমকালে জন্মানো শিশুর স্বাস্থ্য বেশি ভাল থাকে (প্রতীকী ছবি) গরমকালে জন্মানো শিশুর স্বাস্থ্য বেশি ভাল থাকে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কোন সময়ে শিশুর জন্ম হচ্ছে, তার ওপর তার স্বাস্থ্য় নির্ভর করছে
  • জন্মের সময়কাল ধরলে মরশুম ভেদে তার স্বাস্থ্য়েও প্রভাব ফেলে
  • এমনই মতামত বিশেষজ্ঞদের

New Born Baby Health: কোন সময়ে শিশুর জন্ম হচ্ছে, তার ওপর তার স্বাস্থ্য় নির্ভর করছে। বলা যেতে পারে, জন্মের সময়কাল ধরলে মরশুম ভেদে তার স্বাস্থ্য়েও প্রভাব ফেলে। গরমকালে জন্ম নেওয়া শিশুরা তুলনামূলকভাবে সুস্থ ও লম্বা হয়। 

আরও অনেক তথ্য
এমনই মতামত বিশেষজ্ঞদের। এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে। এর পাশাপাশি ওই গবেষণায় আরও কিছু তথ্য তুলে ধরা হয়েছে। তবে তাঁরা জানাচ্ছেন, এ ব্য়াপারে আরও গবেষণা করার দরকার রয়েছে। 

সমীক্ষায় বলা হয়েছে যে গ্রীষ্মে জন্ম নেওয়া মেয়েদের জীবনের শেষ দিকে শারীরিক পরিবর্তন হয়। যা প্রাপ্তবয়স্ক জীবনে তাদের আরও ভাল স্বাস্থ্যের লক্ষণ।

কারণ হিসেবে যা বলা হচ্ছে
কেমন এমন বলা হচ্ছে? গবেষকদের মতে, গরমকালে জন্ম নেওয়া শিশুরা গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে বেশি সূর্যালোক পায়। এর ফলে এই দিনে জন্ম নেওয়া শিশুরা সুস্থ ও লম্বা হয়। এ কথা অনেকেই জানেন যে সূর্যের আলো ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস। এবং শরীরের বিকাশের জন্য ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ এখ উপাদান।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের মতে, এই গবেষণা প্রমাণ করে যে একটি শিশুর জন্মের মাসে তার বৃদ্ধি এবং স্বাস্থ্যের সম্পর্ক রয়েছে। তবে তিনি মনে করেন এই পুরো প্রক্রিয়াটি বোঝার জন্য আরও গবেষণা করা দরকার।

ইংল্যান্ডে প্রায় হাফ মিলিয়ন মানুষের ওপর করা গবেষণায় দেখা গেছে যে একটি শিশুর জন্মের মাস তার বৃদ্ধি এবং স্বাস্থ্যের সঙ্গে জড়িত।

গবেষকদের মতে, গ্রীষ্মকালে জন্ম নেওয়া শিশুদের জন্মের সেময় ওজন কিছুটা বেশি ছিল। তারা প্রাপ্তবয়স্ক হিসাবে লম্বা হয়। এর পাশাপাশি শীতের সময়ে জন্মগ্রহণকারী শিশুদের তুলনায় তাদের বয়ঃসন্ধি কিছুটা বিলম্বিত বলে দেখা গেছে।

Advertisement

আরও জানা গিয়েছে
ফলাফলে দেখা গেছে যে জুন, জুলাই এবং আগস্ট মাসে জন্ম নেওয়া শিশুদের জন্মের সময় ওজন বেশি এবং তারা প্রাপ্তবয়স্ক হওয়ার সময় লম্বা হয়।

আরও পড়ুন: লখনউয়ে চাউমিন দিয়ে ফুচকা! দেখে তাজ্জব নেটপাড়া, ভিডিও VIRAL

আরও পড়ুন: Liquid Gold বলে নিজের মূত্র বিক্রি, লাখ লাখ টাকা কামাই করেছেন মডেল

আরও পড়ুন: তুলসী-জোয়ান চা ইমিউনিটি বাড়ায়, জানুন আর কী কী গুণ

আরও পড়ুন: গোসাবায় বাঘের হানা, মেরেছে গরু-ছাগল, আতঙ্কে কাঁপছেন স্থানীয়রা

 

Advertisement