scorecardresearch
 

Weight Loss Journey: মৃত্যুমুখ থেকে ফিরে ইনি কমালেন ১১০ কেজি! ধন্য অধ্যবসায়

ওজন কমানো মহিলার নাম ডন ল্যাম্বার্ট (Dawn Lambert), মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা এবং তার বয়স ৫২ বছর। ডন একটি সাক্ষাৎকারে বলেছিলেন, "আমার ওজন বৃদ্ধির কারণে, আমি বেলুনের মতো ফুলে গিয়েছিলাম এবং ওজন প্রায় ১৬৭ কেজি হয়ে গিয়েছিল। আমি প্রচুর স্নিকার, ওয়েফার এবং চিপস খেতাম। আমার ওজন বাড়ার সঙ্গে সঙ্গে অনেক রোগ আমাকে ঘিরে ধরে।

Advertisement
ডন ল্যাম্বার্ট ডন ল্যাম্বার্ট

Transformation Journey: বিয়ের পর মেয়েদের ওজন কমানো কঠিন হয়ে পড়ে। কারণ পারিবারিক দায়িত্ব, সন্তান ও ঘরের কাজ বা চাকরির কারণে তারা নিজেদের জন্য সময় দিতে পারেন না। কিন্তু সম্প্রতি একজন নারী তার ব্যস্ত সময়সূচী থেকে সময় বার করে এতটাই ওজন কমিয়েছেন যে তাকে চেনাই কঠিন হয়ে পড়েছে। এক সময় তার ওজন ছিল প্রায় ১৬৭ কেজি। এখন তার ওজন ৫৯ কেজি। ওজন কমানোর পর তিনি বেশ ফিট হয়ে উঠেছেন এবং খুব উদ্যমী বোধ করছেন। ওজন কমানো এই মহিলা কে? কীভাবে এতটা ওজন কমালেন তিনি? সব প্রশ্নের উত্তর জানাচ্ছি আমরা।


কে এই মহিলা

ওজন কমানো মহিলার নাম ডন ল্যাম্বার্ট (Dawn Lambert), মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা এবং তার বয়স ৫২ বছর। ডন একটি সাক্ষাৎকারে বলেছিলেন, "আমার ওজন বৃদ্ধির কারণে, আমি বেলুনের মতো ফুলে গিয়েছিলাম এবং ওজন প্রায় ১৬৭ কেজি হয়ে গিয়েছিল। আমি প্রচুর স্নিকার, ওয়েফার এবং চিপস খেতাম। আমার ওজন বাড়ার সঙ্গে সঙ্গে অনেক রোগ আমাকে ঘিরে ধরে। আমার হাঁপানি, ব্লাড ক্লট, ডাইভার্টিকুলাইটিস, অস্টিওআর্থারাইটিস এবং লাইপোইডিমার মতো অনেক সমস্যা শুরু হয়েছে। এছাড়াও খাবার হজম করতেও সমস্যা হচ্ছিল। আমি বুঝতে পেরেছিলাম এভাবে চলতে থাকলে, বেশিদিন বাঁচতে পারব না।"

ডন আরও বলেন, "আমার সবসময়ই বেশি ওজন ছিল কিন্তু ভুল খাদ্যাভ্যাস আমার ওজনকে আরও বাড়িয়ে দিয়েছিল। আমি কখনই অনুভব করিনি যে আমি খুব বেশি খাচ্ছি। আমার অবস্থা খুবঅ খারাপ হয়ে গিয়েছিল। হাঁপানির কারণে আমার এতটাই শ্বাসকষ্ট ছিল যে আমি ইনহেলার না নিয়ে সিঁড়িতে উঠতে পারতাম না। আমি জানতাম যে ওজন না কমলে আমার স্বাস্থ্য সমস্যা আরও বাড়বে। কিছু দিন পর একজন চিকিৎসক আমায় জানান যে আমার শরীরে পিবিসি অ্যান্টিবডি আছে যা পরে লিভার ফেইলিওরের কারণ হতে পারে। আমি আমার মেয়ের বিয়ে দিতে চেয়েছিলাম। এবং নাতি-নাতনিদের বড় হতেও দেখতে চেয়েছিলাম। কিন্তু আমার শারীরিক অবস্থা এতটাই খারাপ ছিল যে আমি এ সবের জন্য বেঁচেই থাকতাম না। এর পর আমি ওজন কমানোর সিদ্ধান্ত নিই এবং ফিটনেস গ্রুপে যোগদান করি।

Advertisement


তাঁর ডায়েটে সব কিছু থাকত

ডন বলেন, "সবকিছু খেয়ে আমি ওজন কমিয়েছি। কিন্তু যতটা ওজন কমাতে চেয়েছিলাম সেই অনুযায়ী খাবার ডায়েটে রাখতাম। যখন ৬০ কেজি ওজন কমিয়েছিলাম, তখন আমি অবাক হয়ে গিয়েছিলাম। আমি রান্নার ভুল পদ্ধতিগুলোও ঠিক করে নিয়েছিলাম। এটা আমাকে ওজন কমাতে সাহায্য করেছে। এখন আমার ওজন প্রায় ৫৯ কেজি এবং আমি খুব উদ্যমী বোধ করি। ওজন কমানোর জন্য, আমি হাঁটা শুরু করি এবং জিমে যেতে শুরু করি। তবে আমি এখনও জিমে যাচ্ছি না কিন্তু আমি ফ্রি হ্যান্ড এক্সাইসাইজ করে যাচ্ছি।"


ডনের ডায়েট

যখন ডনের ওজন ছিল ১৬৭ কেজি, তখন তার ডায়েট ছিল এরকম।

প্রাতঃরাশ - বেকন স্যান্ডউইচ এবং ব্ল্যাক কফি
লাঞ্চ - স্যান্ডউইচ, ক্রিস্পস এবং স্নিকার্স চকোলেট বার (সীমাহীন)
রাতের খাবার - স্যান্ডউইচ, হটপট
স্ন্যাকস - স্নিকার্স চকলেট বার, ক্রিস্পস, ক্রিম কেক, ক্যাডবেরি ফ্রুট এবং নাট চকোলেট ফ্যামিলি প্যাক (আনলিমিটেড)


ওজন কমাতে এই ডায়েটে ব্যবহার করতেন

প্রাতঃরাশ - কম ক্যালোরি তেলে ভাজা বেকন, মাশরুম এবং টমেটো, স্ক্র্যাম্বলড ডিম, মটরশুটি এবং হোলমিল টোস্ট
দুপুরের খাবার - বাড়িতে তৈরি পাস্তা এবং সবজি
রাতের খাবার - চর্বিহীন কিমা, সবজি
স্ন্যাকস - স্নিকার্স, ঘরে তৈরি চকোলেট, পনির এবং ক্র্যাকারস

 

Advertisement