scorecardresearch
 

Bad Foods for Your Digestive Health: সাবধান! আপনার পরিপাকতন্ত্রকে বিষাক্ত পদার্থে ভরে দিচ্ছে রোজকার এই ৫ খাবার

Bad Foods that Affect Your Digestive Health: শরীরের ভাল কার্যকারিতার জন্য, পাকস্থলী, লিভার এবং অন্ত্রের স্বাস্থ্যকর, পরিষ্কার এবং শক্তিশালী হওয়া প্রয়োজন। প্রতিদিন খাওয়া কিছু জিনিস আমাদের পেটে ময়লা ভরে দেয়।

Advertisement

Worst Foods for Gut Health:  শরীরের অন্যান্য অঙ্গের মতো, পাকস্থলী, লিভার এবং অন্ত্রের যত্ন নেওয়াও প্রয়োজন। অন্ত্রের যে কোনও ঝামেলা আপনার পুরো শরীরকে অসুস্থ করে তুলতে পারে। অন্ত্রের কাজ শুধুমাত্র খাবার হজম করাই নয়, পুরো শরীরকে সুস্থভাবে কাজ করান এবং তাকে সুস্থ রাখাও। অন্ত্রের স্বাস্থ্যকে উপেক্ষা করলে স্থূলতা , কিডনির সমস্যা, হৃদরোগ, উদ্বেগ এবং আরও অনেক কিছু সহ অনেক সমস্যা হতে পারে ।

অন্ত্রে উপস্থিত প্রাকৃতিক ব্যাকটেরিয়া তাদের সুস্থ রাখতে কাজ করে। প্রশ্ন হল, অন্ত্রের ময়লা দূর করতে অর্থাৎ অন্ত্রে জমে থাকা টক্সিন দূর করে পরিষ্কার, সুস্থ ও সবল করতে আপনার কী করা উচিত? এই প্রশ্নের উত্তর দিচ্ছেন পুষ্টিবিদরা । তারা বলছেন যে আপনার খাওয়া কিছু খাবার আপনার অন্ত্রকে অসুস্থ করে তুলতে পারে, যা আপনার এড়ানো উচিত।

রিফাইন্ড  চিনি
রিশোধিত চিনি আপনার অন্ত্রের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। চিনি খাওয়ার ফলে স্থূলতা, ডায়াবেটিস, হৃদরোগ এবং আরও অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। এটি ভাল ব্যাকটেরিয়াও মেরে ফেলে এবং শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন

কৃত্রিম মিষ্টিও বিপজ্জনক
আপনি যদি মনে করেন যে চিনির পরিবর্তে কৃত্রিম সুইটনার ব্যবহার করা উপকারী, তাহলে আপনি ভুল করছেন। এটি অন্ত্রে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং ইমিউন সিস্টেমকে দুর্বল করে দিতে পারে।

ভাজা জিনিস বাদ দিন
চিনির মতো,  ভাজা  জিনিসগুলিও অন্ত্রকে দুর্বল করে দিতে পারে। তেলে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। এই জিনিসগুলি কঠিন এবং অন্ত্রের পক্ষে এগুলি হজম করা কঠিন।

উদ্ভিজ্জ তেলও  বনস্পতি ক্ষতিকর
উদ্ভিজ্জ তেল  বনস্পতি আপনার পেটের জন্য খারাপ হতে পারে। উদ্ভিজ্জ তেলে ওমেগা -6 থেকে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উচ্চ অনুপাত রয়েছে এবং এটি অন্ত্রের আস্তরণের প্রদাহ এবং ক্ষতির কারণ হতে পারে।

Advertisement

অতি-প্রক্রিয়াজাত খাবার যেমন ময়দা
লবণ, চর্বি এবং চিনিকে অতি-প্রক্রিয়াজাত খাবার হিসেবে বিবেচনা করা হয়। এগুলোর অতিরিক্ত গ্রহণ অন্ত্রের মাইক্রোবায়োটা পরিবর্তন করতে পারে এবং প্রদাহ সৃষ্টি করতে পারে। এটি ভাল ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে এবং খারাপ ব্যাকটেরিয়া বাড়াতে পারে।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement