scorecardresearch
 

IPL 2024 Auction: IPL নিলামে নাম লেখালেন ১১৬৬ জন ক্রিকেটার, ২ কোটির দরে কারা কারা?

১১৬৬ জন খেলোয়াড় আইপিএল মিনি নিলামের জন্য রেজিস্ট্রেশন করেছেন, যার মধ্যে ৮৩০ জন ভারতীয় রয়েছেন। তবে, নিলামের জন্য মোট ৭৭টি স্লট খালি রয়েছে, যার মধ্যে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ৩০ হবে।

Advertisement
IPL 2024 IPL 2024
হাইলাইটস
  • ১৯ তারিখে দুবাইতে খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে
  • ১১৬৬ জন খেলোয়াড় আইপিএল মিনি নিলামের জন্য রেজিস্ট্রেশন করেছেন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২৪ শুরু হওয়ার আগে এই মাসের ১৯ তারিখে দুবাইতে খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে। ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের পাশাপাশি ভক্তরাও অধীর আগ্রহে অপেক্ষা করছেন আইপিএলের মিনি নিলামের জন্য। ১১৬৬ জন খেলোয়াড় আইপিএল মিনি নিলামের জন্য রেজিস্ট্রেশন করেছেন, যার মধ্যে ৮৩০ জন ভারতীয় রয়েছেন। তবে, নিলামের জন্য মোট ৭৭টি স্লট খালি রয়েছে, যার মধ্যে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ৩০ হবে। এই ১১৬৬ জন খেলোয়াড়ের তালিকায় ২১২ জন ক্যাপড, ৯০৯ জন আনক্যাপড এবং ৪৫ জন সহযোগী খেলোয়াড় রয়েছে। যদি দেখা যায়, এই তালিকায় ভারতীয় খেলোয়াড়ের সংখ্যা ১৮। ক্যাপড ভারতীয় খেলোয়াড়দের মধ্যে বরুণ অ্যারন, কেএস ভরত, কেদার যাদব, সিদ্ধার্থ কৌল, ধাওয়াল কুলকার্নি, শিবম মাভি, শাহবাজ নাদিম, করুণ নায়ার, মনীশ পান্ডে, হর্ষাল প্যাটেল, চেতন সাকারিয়া, মনদীপ সিং, বারিন্দর স্রান, শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাট, হনুমা বিহারী, সন্দীপ ওয়ারিয়ার এবং উমেশ যাদব।

স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্র্যাভিস হেড, ড্যারিল মিচেল এবং রচিন রবীন্দ্রও নিলামের জন্য নাম রেজিস্ট্রেশন করা সেরা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। দীর্ঘদিন পর আইপিএল নিলামে নাম লিখিয়েছেন স্টার্ক। ২ কোটি টাকার বেস প্রাইসের তালিকায় থাকা চার ভারতীয় খেলোয়াড় হলেন হর্ষাল প্যাটেল, শার্দুল ঠাকুর, উমেশ যাদব এবং কেদার যাদব। বাকি ১৪ জন ক্যাপড ভারতীয় খেলোয়াড় ৫০ লাখ টাকা রিজার্ভ প্রাইস তালিকায় রয়েছেন।

২ কোটি বেস প্রাইসের প্লেয়ার

আরও পড়ুন

হর্ষাল প্যাটেল, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, কেদার যাদব, মুজিব উর রহমান, শন অ্যাবট, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, মুস্তাফিজুর রহমান, টম বেন্টন, হ্যারি ব্রুক, বেন ডাকেট, জেমি ওভারটন, আদিল রশিদ, ডেভিড উইলি, ক্রিস ওকস, লকি ফার্গুসন, জেরাল্ড কোয়েটজি, রিলি রোসো, রাসি ভ্যান ডের ডুসেন, অ্যাঞ্জেলো ম্যাথিউস।

Advertisement

১.৫ কোটি বেস প্রাইসের প্লেয়ার

মোহাম্মদ নবী, ময়েস হেনরিকস, ক্রিস লিন, কেন রিচার্ডসন, ড্যানিয়েল সামস, ড্যানিয়েল ওয়ারেল, টম কুরান, মার্চ্যান্ট ডি ল্যাঞ্জ, ক্রিস জর্ডান, ডেভিড মালান, টাইমাল মিলস, ফিল সল্ট, কোরি অ্যান্ডারসন, কলিন মুনরো, জিমি নিশাম, টিম সাউদি, কলিন ইনগ্রাম, ওয়ানিন্দু হাসরাঙ্গা, জেসন হোল্ডার, শেরফেন রাদারফোর্ড।

১ কোটি বেস প্রাইসের প্লেয়ার

অ্যাশটন অ্যাগার, রিলি মেরেডিথ, ডি'আর্সি শর্ট, অ্যাশটন টার্নার, গাস অ্যাটকিনসন, স্যাম বিলিংস, মাইকেল ব্রেসওয়েল, মার্টিন গাপটিল, কাইল জেমসন, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, ওয়েন পার্নেল, ডোয়াইন প্রিটোরিয়াস, আলজারি জোসেফ, রোভম্যান পাওয়েল, ডেভিড উইজ।

আইপিএল কবে শুরু হবে?

আইপিএলের আসন্ন মরশুমের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। লোকসভা নির্বাচনের তারিখের ভিত্তিতে আইপিএলের সময়সূচি নির্ধারণ করা হবে। বিসিসিআই ১০টি ফ্র্যাঞ্চাইজি দলকে জানিয়েছে যে তারা মার্চের তৃতীয় সপ্তাহ থেকে মে মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত আইপিএল আয়োজনের পরিকল্পনা করছে। লোকসভা নির্বাচনের কারণে বিসিসিআই সংযুক্ত আরব আমিরশাহিতেও কিছু আইপিএল ম্যাচ আয়োজনের কথা ভাবছে।

TAGS:
Advertisement