scorecardresearch
 

Virat Kohli IND vs AUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অতীত দুর্দান্ত, মোহালিতে T20-তে নটআউট-ই থেকেছেন বিরাট

Virat Kohli IND vs AUS: এশিয়া কাপে দীর্ঘদিন পর ছন্দে ফিরেছেন বিরাট কোহলি। এসেছে বহু প্রতীক্ষিত সেঞ্চুরিও। ফের একবার ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ভারত। এক মাস পরে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ। তার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার পালা। সেই সঙ্গে টুর্নামেন্ট জিতে মানসিকভাবে এগিয়ে থাকার পালা। বিরাটের দুর্দান্ত রেকর্ড আশা জাগাচ্ছে ভারতীয় ফ্যান ও টিম ম্যানেজমেন্টকে।

Advertisement
রেকর্ডের রাজা বিরাট কোহলি রেকর্ডের রাজা বিরাট কোহলি
হাইলাইটস
  • মোহালিতে এখনও পর্যন্ত টি২০তে আউট হননি বিরাট কোহলি
  • শেষ সাক্ষাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝোড়ো অর্ধশতরা করে ম্যাচ জিতিয়েছিলেন
  • এশিয়া কাপে দুর্দান্ত ছন্দে ফিরেছেন বিরাট

Virat Kohli IND vs AUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি (T20) সিরিজ ২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে। আগামী মাসে অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) রয়েছে। ১৬ অক্টোবর (16th October) থেকে শুরু হবে সেই টুর্নামেন্ট। এই পরিস্থিতিতে টি-টোয়েন্টি সিরিজে দুটি টিম ভারত (India) এবং অস্ট্রেলিয়া (Australia) উভয়ের পক্ষেই এটি একটি অগ্নিপরীক্ষা এবং শেষের দিকের প্রস্তুতি। অস্ট্রেলিয়া ভারতে পৌঁছে গিয়েছে এবং সিরিজের প্রথম ম্যাচে মঙ্গলবার মোহালিতে (IND vs AUS at Mohali) মুখোমুখি হবে দু'দল।

আরও পড়ুনঃ Viral : সতীর্থ চাহালের সুন্দরী স্ত্রীর সঙ্গে নাচছেন বিরাট কোহলি! ভাইরাল ভিডিও

ভারত-অস্ট্রেলিয়ার, মোহালিতে এটি দ্বিতীয় সাক্ষাৎ

টি-টোয়েন্টি ক্রিকেটে ভারত এবং অস্ট্রেলিয়া টিম, মোহালিতে দ্বিতীয়বার সামনাসামনি হচ্ছে। এর আগে ২৭ মার্চ ২০১৬-তে মোহালিতে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে টি টোয়েন্টি world cup এর সুপার টেন স্টেজ মোকাবেলা হয়েছিল। এই গুরুত্বপূর্ণ মোকাবিলায় ভারত অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে দিয়ে সেমিফাইনালের জন্য কোয়ালিফাই করে নিয়েছিল।

অস্ট্রেলিয়া দিয়েছিল ১৬১ রানের টার্গেট

ওই ম্যাচে তৎকালীন অস্ট্রেলিয়ায় অধিনায়ক স্টিভেন স্মিথ টস জিতে প্রথম ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। যার পরে অস্ট্রেলিয়া ২০ ওভারে ১৬০ রানের ভাল স্কোর খাড়া করেছিল। অ্যারন ফিঞ্চ ৪৩, এবং গ্লেন ম্যাক্সওয়েল ৩১ রানের কনট্রিবিউশন করেছিলেন। ভারতীয় দলের তরফে হার্দিক পান্ডিয়া সবচেয়ে বেশি ২ উইকেট দখল করেছিলেন।

কিং কোহলির পাল্টা জবাব

জবাবে ভারত নিজের ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ানের উইকেট খুব দ্রুত হারিয়ে ফেলে। এরপরে সুরেশ রায়নাও তাড়াতাড়ি আউট হয়ে যান। এক সময় স্কোর ছিল ৪৯ রানে ৩ উইকেট। এই পরিস্থিতিতে বিরাট কোহলি নিজের একার দমে ভারতীয় দলকে জয় এনে দেন। ভারত ৫ বল বাকি থাকতে ৪ উইকেটে জিৎ হাসিল করে নেয়। বিরাট কোহলি ৫১ বলে ৮২ রানের একটি ঝোড়ো ইনিংস খেলেন। যার মধ্যে ৯ টি চার এবং ২ টি ছয় সামিল রয়েছে। এই সময়ের মধ্যে তিনি এমএস ধোনির (১৮) সঙ্গে পাঁচ উইকেটে ৬৭ রানের একটি অপরাজিত পার্টনারশিপ করেন। অস্ট্রেলিয়া তরফ থেকে শেন ওয়াটসন ২ উইকেট দখল করে সবচেয়ে সফল বোলার ছিলেন।

Advertisement

কোহলির মোহালিতে দুর্দান্ত রেকর্ড

মোহালির এই ময়দানে বিরাট কোহলির রেকর্ড অত্যন্ত ভাল। টি-টোয়েন্টি ম্যাচে তিনি এখানে দুটি ম্যাচ খেলেছেন। মোট ১৫৪ রান করেছেন। বিশেষ বিষয় হলো যে ২ টি ম্যাচেই তিনি নট আউট ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬-তে কোহলি অপরাজিত ৮২ রান এবং ২০১৯ সালে সাউথ আফ্রিকার বিরুদ্ধে অন্য বলে ৭২ রানের একটি ইনিংস খেলেন। দুটি ম্যাচেই তিনি ম্যান অফ দ্যা ম্যাচ হন।

আরও পড়ুনঃ রেকর্ডের রাজা বিরাট কোহলি : কোন কোন রেকর্ডের মালিক বিরাট, জেনে নিন

বিরাট কোহলির অস্ট্রেলিয়া বিরুদ্ধে টি টোয়েন্টি ইন্টারন্যাশনালে দুর্দান্ত রেকর্ড করেন

তিনি এখনও পর্যন্ত ১৯ টি ম্যাচে ৫৯.৮৩ করে ১৪৬.২৩ স্ট্রাইক রেটে ৭১৮ রান করেছেন। এই সময়ের মধ্যে দিয়ে তার ব্যাটে ৮ হাফ সেঞ্চুরি বেরিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কিং কোহলি সর্বোচ্চ রান অপরাজিত ৯০।

এশিয়া কাপে দুর্দান্ত প্রত্যাবর্তন

দীর্ঘদিন ব্যাটে রান খরার পর এশিয়া কাপে দুর্দান্ত ছন্দে ফিরেছেন বিরাট কোহলি। একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি। শ্রীলংকার বিরুদ্ধে একমাত্র ম্যাচ ছাড়া বাকি সব কটি ম্যাচেই তিনি ভালো রান করেন। আফগানিস্তানের বিরুদ্ধে ৬১ বলে ১২২ রান করে তার নিজের প্রত্যাবর্তনের ইঙ্গিত দিয়েছেন। এর আগে কোহলি তার নিজের শেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালে নভেম্বর।

 

Advertisement