scorecardresearch
 

FIFA World Cup 2022 : ফাইনালে দলে বেনজেমা? জোর জল্পনা, উত্তর এড়াচ্ছেন দেশঁ

FIFA World Cup 2022 : করিম বেনজেমা কী ফের চোট কাটিয়ে ফিফা বিশ্বকাপ ২০২২ সালের ফাইনালের জন্য দলে আবার যোগ দিচ্ছেন? আচমকা এমনই জল্পনা তুঙ্গে উঠেছে কাতারে। এমনই গুজগুজ-ফুসফুস শুরু হয়েছে। সে বিষয়ে সঠিক খবর পাওয়ার জন্য সরাসরি প্রশ্ন করা হয়েছিল ফরাসি কোচ দিদিয়ে দেশঁকে। যা নিয়ে মন্তব্য করতে রাজি হননি ফ্রান্স কোচ। ফলে আপাতত জল্পনার অবসানা ঘটছে না। ফ্রান্স, যারা তাদের টানা দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জিততে মরিয়া, সেমিফাইনালে তারা মরক্কোকে ২-০ গোলে পরাজিত করেছে। ফলে ১৮ ডিসেম্বর রবিবার আর্জেন্টিনার মুখোমুখি হবে। যা নিয়ে গোটা বিশ্ব উত্তেজনায় ফুটছে। রিপোর্ট মিলছে, যে ২০২২ ব্যালন ডি'অর বিজয়ী করিম বেনজেমা রিয়াল মাদ্রিদ দলের সঙ্গে সম্পূর্ণ প্রশিক্ষণে ফিরে এসে ফাইনালের জন্য কাতারে ফিরতে পারেন। টুর্নামেন্টের প্রাক্কালে অনুশীলনের সময় উরুতে চোট পাওয়ায় বাদ পড়ার আগে বেনজেমাকে বিশ্বকাপের মূল দলে রাখা হয়েছিল। কিন্তু শেষমেষ চোট পাওয়ায় একটিও ম্যাচ খেলার আগেই ছিটকে যান।  সবচেয়ে মজার ব্যাপার যে দেশঁ কাউকে বেনজেমার জায়গায় আনেননি। ফলে ওই শূন্যস্থান রয়েছে। যার মানে তিনি এখনও ফেরার যোগ্য। বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করলে রাজি যেমন হননি, তেমনিই দেশঁ স্বীকারও করেননি। ফ্রান্স কোচ মন্তব্য করতে রাজি হননি। ফলে উত্তরও মেলেনি। আর জল্পনা বেড়েই চলেছে। "আমি সত্যিই এই প্রশ্নের উত্তর দিতে চাই না," দেশঁ ফক্স স্পোর্টসকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন। "পরের প্রশ্নে তিনি বলেছেন, "আমি ক্ষমাপ্রার্থী।" মিডফিল্ডার অ্যাড্রিয়েন রাবিওট এবং ডিফেন্ডার ডেওট উপমেকানো মঙ্গলবার অনুশীলন না করায় চোট বা অসুস্থতা রয়েছে বলে মনে করা হয়েছে। তার উপর মরক্কোর বিপক্ষে সেমিফাইনালে তাঁদের কেউই খেলেনওনি। সাইড বেঞ্চেও দেখা যায়নি।দেশঁ বলেন, "ফ্লু-এর মতো উপসর্গ কয়েকটি ক্ষেত্রে দেখা গেছে।" "আমরা সবাই সতর্ক থাকার চেষ্টা করছি যাতে এটি ছড়িয়ে না পড়ে।" ফ্রান্স ১৯৬২ সালে ব্রাজিলের পর টানা দুটি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার জন্য নামতে চলা প্রথম দেশ হতে চাইছে। ২০২২ বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোর পর দেশঁ একাধারে বিশ্বকাপ ফাইনালে একটি দেশকে নেতৃত্ব দেওয়া ও কোচ হিসেবে ফাইনালে পৌঁছনো চতুর্থ কোচ হয়েছেন। "আবেগ আছে, গর্ব আছে, একটি চূড়ান্ত পদক্ষেপ হতে চলেছে," বলেছেন দেশঁ, যিনি ফ্রান্সকে ২০১৮ বিশ্বকাপের গৌরব নিয়েছিলেন। "আমরা এক মাস ধরে খেলোয়াড়দের সঙ্গে একসঙ্গে আছি, এটা কখনওই সহজ নয়। এখন পর্যন্ত সব ঠিক আছে।"

Advertisement
ফাইনালে দলে ফিরছেন করিম বেনজেমা? আচমকা জল্পনা কাতারে, উত্তর দিলেন না দেশঁ ফাইনালে দলে ফিরছেন করিম বেনজেমা? আচমকা জল্পনা কাতারে, উত্তর দিলেন না দেশঁ
হাইলাইটস
  • ফাইনালে দলে ফিরছেন করিম বেনজেমা?
  • আচমকা জল্পনা তুঙ্গে কাতারে
  • উত্তর দিলেন না ফরাসি কোচ দিদিয়ে দেশঁ

FIFA World Cup 2022 : করিম বেনজেমা কী ফের চোট কাটিয়ে ফিফা বিশ্বকাপ ২০২২ সালের ফাইনালের জন্য দলে আবার যোগ দিচ্ছেন? আচমকা এমনই জল্পনা তুঙ্গে উঠেছে কাতারে। এমনই গুজগুজ-ফুসফুস শুরু হয়েছে। সে বিষয়ে সঠিক খবর পাওয়ার জন্য সরাসরি প্রশ্ন করা হয়েছিল ফরাসি কোচ দিদিয়ে দেশঁকে। যা নিয়ে মন্তব্য করতে রাজি হননি ফ্রান্স কোচ। ফলে আপাতত জল্পনার অবসানা ঘটছে না।

ফ্রান্স, যারা তাদের টানা দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জিততে মরিয়া, সেমিফাইনালে তারা মরক্কোকে ২-০ গোলে পরাজিত করেছে। ফলে ১৮ ডিসেম্বর রবিবার আর্জেন্টিনার মুখোমুখি হবে। যা নিয়ে গোটা বিশ্ব উত্তেজনায় ফুটছে।

রিপোর্ট মিলছে, যে ২০২২ ব্যালন ডি'অর বিজয়ী করিম বেনজেমা রিয়াল মাদ্রিদ দলের সঙ্গে সম্পূর্ণ প্রশিক্ষণে ফিরে এসে ফাইনালের জন্য কাতারে ফিরতে পারেন। টুর্নামেন্টের প্রাক্কালে অনুশীলনের সময় উরুতে চোট পাওয়ায় বাদ পড়ার আগে বেনজেমাকে বিশ্বকাপের মূল দলে রাখা হয়েছিল। কিন্তু শেষমেষ চোট পাওয়ায় একটিও ম্যাচ খেলার আগেই ছিটকে যান। 

সবচেয়ে মজার ব্যাপার যে দেশঁ কাউকে বেনজেমার জায়গায় আনেননি। ফলে ওই শূন্যস্থান রয়েছে। যার মানে তিনি এখনও ফেরার যোগ্য। বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করলে রাজি যেমন হননি, তেমনিই দেশঁ স্বীকারও করেননি। ফ্রান্স কোচ মন্তব্য করতে রাজি হননি। ফলে উত্তরও মেলেনি। আর জল্পনা বেড়েই চলেছে। "আমি সত্যিই এই প্রশ্নের উত্তর দিতে চাই না," দেশঁ ফক্স স্পোর্টসকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন। "পরের প্রশ্নে তিনি বলেছেন, "আমি ক্ষমাপ্রার্থী।"

মিডফিল্ডার অ্যাড্রিয়েন রাবিওট এবং ডিফেন্ডার ডেওট উপমেকানো মঙ্গলবার অনুশীলন না করায় চোট বা অসুস্থতা রয়েছে বলে মনে করা হয়েছে। তার উপর মরক্কোর বিপক্ষে সেমিফাইনালে তাঁদের কেউই খেলেনওনি। সাইড বেঞ্চেও দেখা যায়নি।দেশঁ বলেন, "ফ্লু-এর মতো উপসর্গ কয়েকটি ক্ষেত্রে দেখা গেছে।" "আমরা সবাই সতর্ক থাকার চেষ্টা করছি যাতে এটি ছড়িয়ে না পড়ে।"

Advertisement

ফ্রান্স ১৯৬২ সালে ব্রাজিলের পর টানা দুটি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার জন্য নামতে চলা প্রথম দেশ হতে চাইছে। ২০২২ বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোর পর দেশঁ একাধারে বিশ্বকাপ ফাইনালে একটি দেশকে নেতৃত্ব দেওয়া ও কোচ হিসেবে ফাইনালে পৌঁছনো চতুর্থ কোচ হয়েছেন।

"আবেগ আছে, গর্ব আছে, একটি চূড়ান্ত পদক্ষেপ হতে চলেছে," বলেছেন দেশঁ, যিনি ফ্রান্সকে ২০১৮ বিশ্বকাপের গৌরব নিয়েছিলেন। "আমরা এক মাস ধরে খেলোয়াড়দের সঙ্গে একসঙ্গে আছি, এটা কখনওই সহজ নয়। এখন পর্যন্ত সব ঠিক আছে।"

 

Advertisement