scorecardresearch
 

Don't Charge Your Mobile This Way: এভাবে মোবাইল চার্জ করেন? সর্বস্বান্ত হতে পারেন, জারি পুলিশি অ্যালার্ট

Don't Charge Your Mobile This Way : এভাবে মোবাইল চার্জ করেন? যে কোনও সময় সর্বস্বান্ত হতে পারেন। জারি পুলিশি অ্যালার্ট। দেখে নিন, কীভাবে চার্জ করা উচিত। মোবাইলে আসা লিঙ্ক নিয়েও জারি সতর্কতা।

Advertisement
Don't Charge Your Mobile This Way: এভাবে মোবাইল চার্জ করেন? সর্বস্বান্ত হতে পারেন, জারি পুলিশি অ্যালার্ট Don't Charge Your Mobile This Way: এভাবে মোবাইল চার্জ করেন? সর্বস্বান্ত হতে পারেন, জারি পুলিশি অ্যালার্ট
হাইলাইটস
  • এভাবে মোবাইল চার্জ করলে বিপদে পড়তে পারেন
  • ডেটা চুরি হয়ে সর্বস্বান্ত হতে পারেন
  • সতর্ক করে জারি পুলিশি অ্যালার্ট

Don't Charge Your Mobile This Way: মোবাইল ফোন এখন আমাদের জীবনের অপরিহার্য অঙ্গ। পরিবার থেকে বিচ্ছেদ হতে পারে, কিন্তু মোবাইল থেকে নয়। এর ইউজ বেশিরভাগ কাজেই এখন আমরা করছি। তা সে বিল পেমেন্ট হোক কিংবা শপিং, সব কিছুতেই এখন মোবাইল ফোন ছাড়া আমরা অচল। এতে আমাদের কাজ অনেক সহজ হয়ে গিয়েছে। সময় অনেক বাড়ছে। লম্বা লাইনে দাঁড়ানোর বদলে অনেক কাজে আমরা মোবাইলে ক্লিক করে ফেলতে পারছি। কিন্তু এই মোবাইলের কারণে আমাদের অনেক ক্ষতি স্বীকার করতে হচ্ছে। যা নিয়ে মাঝেমধ্যে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়ে থাকে বিভিন্ন সরকারি-বেসরকারি তরফে। 

আরও পড়ুনঃ  রিলায়েন্স জিও-র দুর্দান্ত অফার, এই প্ল্যানের সঙ্গে মিলছে ৪৫০০ টাকার বেনিফিট

কী বলছে নতুন সতর্কবার্তা

এমনই একটি নতুন অ্যাডভাইজারি প্রকাশ করা হয়েছে। যাতে আপনার ফোনকে পাবলিক প্লেসে চার্জ করা বিষয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপনি যদি পাবলিক প্লেসে মোবাইল চার্জে দেওয়ার অভ্যাস থাকে, তাহলে এখনই সাবধান হয়ে যান। অনেক সময় আমরা রেলওয়ে স্টেশন, এয়ারপোর্ট বা অন্য জায়গাতে মোবাইল ফোনটি, চার্জারের অভাবে চার্জে বসিয়ে দিই।কিন্তু এতে আপনার পার্সোনাল ডাটা হ্যাক হয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে। এমনই সতর্কবার্তা জারি করা হয়েছে।

ওড়িশা পুলিশের তরফে জারি অ্যালার্ট

এটা নিয়ে ওড়িশা পুলিশ একটি অ্যালার্ট জারি করেছে। যার মধ্যে বলা হয়েছে যে আপনি পাবলিক প্লেসে, মোবাইল চার্জিং স্টেশনে, ইউএসবি পাওয়ার স্টেশন এবং অন্যান্য জায়গাতে মোবাইল চার্জ করবেন না। টুইট বার্তায় বলা হয়েছে যে সাইবার ফ্রডস্টার্স নিজেদের ম্যালওয়ার ইন্সটল করে দিচ্ছে এই সমস্ত পাবলিক প্লেসের চার্জিং পয়েন্টে। যাতে আপনার পার্সোনাল ডেটা কপি হয়ে যাচ্ছে। সম্প্রতি হায়দ্রাবাদ সাইবার পুলিশও এ বিষয়ে সতর্কবার্তা জারি করেছে। সাইবার সেলের তরফে জানানো হয়েছে যে ৫জি সিম আপগ্রেড এর নামে, মানুষের সঙ্গে প্রতারণা হচ্ছে।

Advertisement

সিম ব্লক করে দিচ্ছে স্ক্যামাররা

সিম ব্লক করে দিচ্ছে স্ক্যামাররা এবং তার অ্যাকাউন্ট থেকে পয়সা বের করে নিচ্ছে। এর জন্য স্ক্যামারদের তরফে একটা লিঙ্ক মোবাইল ইউজারদের পাঠানো হচ্ছে। যখনই ইউজার লিংকে ক্লিক করেন। তাদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে জড়িত সমস্ত ডিটেলস তাদের কাছে কপি হয়ে পৌঁছে যায়। এরপরে তা ব্যবহার করে স্ক্যাম করার জন্য তারা ব্যবহার করেন। এই কারণে আপনি যে কোনও অপরিচিত লিংকে ক্লিক করবেন না। যে কোনও জায়গায় মোবাইল চার্জে বসাবেন না।

 

Advertisement