scorecardresearch
 

17 Car Will Be Out Of Market In New Year: নতুন বছরে Alto 800-সহ ১৭টি গাড়ি উধাও হচ্ছে বাজার থেকে, রইল তালিকা

17 Car Will Be Out Of Market In New Year: গত কিছু বছরে গোটা দেশের রাস্তা কাঁপিয়ে বেড়ানো একগুচ্ছ গাড়ি আর নতুন বছরে দেখতে পাব না। রিপোর্ট অনুযায়ী রিয়েল ড্রাইভিং এমিশন (আরডিএ) নিয়ম অনুসারে ২০২৩ এর এপ্রিল মাস শুরু হতেই প্রায় ১৭ টি মডেল বাজার থেকে রীতিমতো উধাও হয়ে যাবে।

Advertisement
কেনার পরিকল্পনা থাকলে জেনে রাখুন, নতুন বছরে বাজার থেকে উধাও হচ্ছে ১৭টি চালু গাড়ি কেনার পরিকল্পনা থাকলে জেনে রাখুন, নতুন বছরে বাজার থেকে উধাও হচ্ছে ১৭টি চালু গাড়ি
হাইলাইটস
  • কেনার পরিকল্পনা থাকলে জেনে রাখুন
  • নতুন বছরে বাজার থেকে উধাও হচ্ছে ১৭টি চালু গাড়ি
  • তালিকায় নামী কোম্পানির জনপ্রিয় গাড়ি রয়েছে

17 Car Will Be Out Of Market In New Year: নতুন বছর আসন্ন।আর মাত্র কয়েকটা দিন, তারপরেই ২০২৩ এ পা রাখব আমরা। ২০২২ সালে অটো সেক্টরে বেশ উত্থান পতন দেখা গিয়েছে। করোনা মহামারির ধাক্কা কাটিয়ে অটো সেক্টর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। এ বছর ইলেকট্রিক গাড়ির বিক্রি বেড়েছে বেশ খানিকটা। কিন্তু আমরা গত কিছু বছরে গোটা দেশের রাস্তা কাঁপিয়ে বেড়ানো একগুচ্ছ গাড়ি আর নতুন বছরে দেখতে পাব না। রিপোর্ট অনুযায়ী রিয়েল ড্রাইভিং এমিশন (আরডিএ) নিয়ম অনুসারে ২০২৩ এর এপ্রিল মাস শুরু হতেই প্রায় ১৭ টি মডেল বাজার থেকে রীতিমতো উধাও হয়ে যাবে। অর্থাৎ এই গাড়িগুলি আর বিক্রি করা হবে না।

২০২০ সালে বিএস সিক্স এমিশন স্ট্য়ান্ডার্ড এর সাফল্য পূর্বক লাগু হওয়ার পরে সরকার নতুন রিয়েল ড্রাইভিং এমিশনস আগামী পয়লা এপ্রিল ২০২২ থেকে এপ্লাই করতে চলেছে। আরডিআই norms মূল রূপে ভারতে আগে থেকে লাগু করার bs6 noms এর দ্বিতীয় চরণ। আরডিই এর প্রথমবার ইউরোপে লাগু করা হয়েছিল। এই নতুন নিয়মে হিসেবে বাহন নির্মাতা কোম্পানিগুলি বাস্তবিক পরিস্থিতিতে এমিশন স্ট্যান্ডার্ড পুরণ করতে বাধ্য হওয়ার পর ভারতীয় অটো সেক্টরে তার গভীর প্রভাব পড়েছে।

নতুন নিয়ম অনুসারে পুরনো গাড়ি গুলিকে যেগুলি বাজারে রয়েছে সেগুলিকে চালাতে হলে কোম্পানিগুলিকে তা আপডেট করতে হবে। এই আপগ্রেডেশন প্রক্রিয়া অত সহজ নয়। এর সোজা প্রভাব পড়বে গাড়ি নির্মাণের উপর পড়বে এবং খরচও বাড়বে। এ কারণে সম্ভবত পুরনো বহু গাড়ি বন্ধ করে দিয়ে সম্পূর্ণ নতুনভাবে গাড়ি আনা হবে। এর মধ্যে আপাতত ১৭ টি গাড়ির খবর পাওয়া গেছে। যেগুলি এপ্রিল মাসে বন্ধ হতে চলেছে। আর যদি এই গাড়িগুলির মধ্যে কোনওটি কেনার পরিকল্পনা থাকে, তাহলে এখনই জেনে নিন। পরবর্তীতে সমস্যায় যাতে পড়তে না হয় তাই জেনে রাখা ভাল।

Advertisement

১. টাটা অলট্রোজ ডিজেল (Tata Altroz ​​Diesel)

২. মাহিন্দ্রা মারাজো (Mahindra Marazzo)

৩. মাহিন্দ্রা আল্টুরাস জি৪ (Mahindra Alturas G4)

৪. মাহিন্দ্রা কেইউভি ১০০ (Mahindra KUV100)

৫. স্কোডা অক্টাভিয়া (Skoda Octavia)

৬. স্কোডা সুপার্ব (Skoda Superb)

৭. রেনো কুইড ৮০০ (Renault Kwid 800)

৮. নিশান কুইক্স  (Nissan Quicks)

৯. মারুতি সুজুকি অল্টো ৮০০ (Maruti Suzuki Alto 800)

১০. টয়োটা ইনোভা ক্রেস্তা পেট্রোল (Toyota Innova Cresta Petrol)

১১. হুন্ডাই আই২০ ডিজেল (Hyundai i20 diesel)

১২. হুন্ডাই ভার্না ডিজেল (Hyundai Verna Diesel)

১৪. হোন্ডা সিটি ডিজেল (Honda City Diesel)

১৫.হোন্ডা আমেজ ডিজেল (Honda Amaze Diesel )

১৬.হোন্ডা জ্যাজ  (Honda Jazz)

১৭ হোন্ডা ডাবলুআরভি (Honda WRV) 

 

Advertisement