scorecardresearch
 

How to use Aadhaar ATM: ব্যাঙ্ক বা ATM-এ যাওয়ার দিন শেষ, Aadhaar ATM থাকলে টাকা পৌঁছে যাবে বাড়িতেই

Aadhaar ATM: আধার এটিএম এমন একটি সুবিধা, যার মাধ্যমে আপনি ঘরে বসেই নগদ টাকা তুলতে পারবেন। আধার এটিএম পরিষেবা মানে আধার সক্ষম পেমেন্ট পরিষেবা (AePS)। এই পেমেন্ট পরিষেবাটি ব্যবহার করতে, আপনাকে প্রথমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করতে হবে।

Advertisement
 Aadhaar ATM পরিষেবা কী? Aadhaar ATM পরিষেবা কী?

How to use Aadhaar ATM: এখন আপনাকে নগদ তোলার জন্য বারবার এটিএম বা ব্যাঙ্কে যেতে হবে না। স্বয়ংক্রিয়ভাবে আপনার বাড়িতে নগদ আসবে। অবাক হবেন না, এমন একটি পরিষেবা রয়েছে যার সাহায্যে আপনার বাড়িতে নগদ পৌঁছে যাবে, তাও এটিএম বা ব্যাঙ্কে না গিয়ে। এটি আপনার কাছে অদ্ভুত শোনাতে পারে, তবে এটি আধার এটিএমের সাহায্যে সম্ভব। পোস্টম্যান আপনার বাড়িতে নগদ পৌঁছে দেবে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে আপনি ব্যাঙ্ক বা এটিএমে না গিয়েই নগদ তুলতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক আধার এটিএম কী এবং কীভাবে ঘরে বসে টাকা তোলা যায়?  

আধার এটিএম কী?
আধার এটিএম এমন একটি সুবিধা, যার সাহায্যে আপনি ঘরে বসেই টাকা তুলতে পারবেন। আধার এটিএম পরিষেবা মানে আধার সক্ষম পেমেন্ট পরিষেবা (AePS)। এই পেমেন্ট পরিষেবার অর্থ হল ঘরে বসে নগদ তোলার সুবিধা। AePS ব্যবহার করতে, আপনাকে প্রথমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করতে হবে। এই আধার এটিএম পরিষেবার সাহায্যে অ্যাকাউন্টধারীর বায়োমেট্রিক্স ব্যবহার করে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া হয়। 

আধার এটিএম পরিষেবা কীভাবে কাজ করে? 
আধারের সঙ্গে  সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির গ্রাহকদের বায়োমেট্রিক বিবরণের মাধ্যমে, তারা তাদের বাড়িতে নগদ তোলা, ব্যালেন্স অনুসন্ধান, নগদ উত্তোলন, মিনি স্টেটমেন্ট ইত্যাদির মতো মৌলিক ব্যাঙ্কিং পরিষেবাগুলির সুবিধা পান৷ শুধু তাই নয়, এই পরিষেবার সাহায্যে আপনি আধার থেকে আধারে তহবিল স্থানান্তর করতে পারবেন। আপনি যদি আপনার আধার নম্বরের সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করে থাকেন, তাহলে লেনদেনের সময় আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি নির্বাচন করতে হবে যেখান থেকে আপনি নগদ তুলতে চান। এই পরিষেবার মাধ্যমে আপনি দশ হাজার টাকা পর্যন্ত নগদ লেনদেন করতে পারবেন।

আরও পড়ুন

Advertisement

চার্জ কত, কিভাবে ব্যবহার করবেন?  
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে আপনার বাড়িতে নগদ বিতরণ করার জন্য আপনাকে কোনও ফি দিতে হবে না, তবে ব্যাঙ্ক আপনাকে ডোর স্টেপ পরিষেবার জন্য চার্জ করবে। এই পরিষেবাটি ব্যবহার করতে, সবার আগে আপনাকে...

  • IPPB এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
  • সেখানে যান এবং ডোর স্টেপ  বিকল্পটি নির্বাচন করুন। আপনার নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি, ঠিকানা, পিন কোডের মতো বিবরণ পূরণ করুন।
  • যেখানে আপনার অ্যাকাউন্ট আছে সেই ব্যাঙ্কের নাম পূরণ করুন। 
  • I Agree-তে ক্লিক করুন এবং জমা দিন। কিছুক্ষণ পর পোস্টম্যান আপনার বাড়িতে নগদ টাকা নিয়ে আসবে।  

ইন্ডিয়া পোস্ট ট্যুইট করেছে
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছে যে আপনার যদি জরুরি অর্থের প্রয়োজন হয় আর ব্যাঙ্কে যাওয়ার সময় নেই, তাহলে আর সমস্যা নেই! এখন আপনি IPPB Aadhar ATM (AEPS) পরিষেবার মাধ্যমে আপনার ঘরে বসেই টাকা তুলতে পারবেন।   পোস্টম্যান এখন আপনার দোরগোড়ায় টাকা তুলতে সাহায্য করবে। 

গ্রাহকরা আধার এটিএম-এর অধীনে অনেক সুবিধা পাচ্ছেন-
>> নগদ উত্তোলন
>> নগদ জমা 
>> ব্যালেন্স চেক 
>> মিনি স্টেটমেন্ট 

AEPS-এর জন্য কী প্রয়োজন?
>> অংশগ্রহণকারী ব্যাঙ্ক  AEPS এর সঙ্গে আপনার অবশ্যই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।
>> এর পাশাপাশি, আপনার আধার অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা উচিত। 
>> আপনার লেনদেন তখনই সম্পন্ন হবে যখন আপনি বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করবেন। 

কত টাকা তোলা যাবে ?
আধার এটিএম পরিষেবার মাধ্যমে অর্থপ্রদান করার সময়, প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা হবে ১০ হাজার টাকা৷ এর মানে হল যে একবারে মাত্র ১০ হাজার টাকা তোলা যাবে। তবে এই স্কিমে একাধিকবার লেনদেন করা যাবে। এই সুবিধার মাধ্যমে লেনদেনের জন্য কোনও চার্জ লাগবে না। তবে, আপনি যদি ঘরে বসে পরিষেবা নিচ্ছেন তবে পরিষেবা চার্জ হিসাবে ব্যাঙ্ক একটি নির্দিষ্ট ফি নেবে।

টাকা তোলার প্রক্রিয়া- 
ঘরে বসে টাকা পেতে কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর পরে পোস্টম্যান টাকা আপনার বাড়িতে পৌঁছে দেবে। চলুনসম্পূর্ণ প্রক্রিয়াটি জানা যাক। 

  • বাড়িতে নগদ পেতে, গ্রাহককে প্রথমে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। 
  • আবেদন করার পর পোস্টম্যান বায়োমেট্রিক মেশিন নিয়ে গ্রাহকের বাড়িতে যাবেন। 
  • গ্রাহককে বায়োমেট্রিক মেশিনে তার আঙুল স্ক্যান করতে হবে। বায়োমেট্রিক স্ক্যান করার পরে, পোস্টম্যান আপনাকে টাকা দেবে। 
  • এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আধার কার্ডের প্রয়োজন নেই। পোস্টম্যান গ্রাহককে যত টাকাই দেবে না কেন, তা তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে। 
  • এর পরে গ্রাহক লেনদেনের মেসেজ পাবেন। যদি গ্রাহক তার মোবাইল নম্বর রেজিস্ট্রেশন না করে থাকেন তবে লেনদেনের স্থিতি শুধুমাত্র বায়োমেট্রিক মেশিনে দৃশ্যমান হবে।

আধার এটিএম-এ কী কী সুবিধা পাওয়া যাবে- 
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের এই সুবিধার মাধ্যমে আপনি গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। এছাড়াও, আপনি অ্যাকাউন্টে ব্যালেন্স সম্পর্কে তথ্য পেতে পারেন। এর মাধ্যমে মিনি স্টেটমেন্টও তৈরি করা যায়। এই স্কিমের মাধ্যমে গ্রাহকরা আধার থেকে আধারে তহবিল স্থানান্তর করতে পারেন। এর মানে হল যে গ্রাহকরা শুধুমাত্র আধার তথ্য প্রদান করে তাদের আধারের মাধ্যমে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারেন। যদি একাধিক অ্যাকাউন্ট গ্রাহকের আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা থাকে, তাহলে লেনদেনের সময় ব্যাঙ্কের বিকল্প পাওয়া যাবে। গ্রাহক যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে হবে সেটি বেছে নিতে পারেন।

Advertisement

Advertisement