scorecardresearch
 

Income Tax নিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ আপডেট, চোখ বুলিয়ে নিন

Income Tax: সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) আয়করদাতাদের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করার সময়সীমা শেষ হয়ে গিয়েছে। তবে এমন কিছু জিনিস রয়েছে, যা করদাতারা দেখে নিতে পারেন।

Advertisement
ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট (প্রতীকী ছবি) ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) আয়করদাতাদের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে
  • আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করার সময়সীমা শেষ হয়ে গিয়েছে
  • তবে এমন কিছু জিনিস রয়েছে, যা করদাতারা দেখতে পারেন

Income Tax: সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) আয়করদাতাদের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করার সময়সীমা শেষ হয়ে গিয়েছে। তবে এমন কিছু জিনিস রয়েছে, যা করদাতারা দেখে নিতে পারেন।

CBDT ফর্ম নম্বর 10AB ফাইল করার শেষ তারিখ বাড়িয়েছে। আইটি অ্যাক্ট, 1961-এর ধারা 206C (1G)-এর অধীনে Tax Collected at Source (TCS) -র শিথিল বিধান এবং 2021 আর্থিক বছরে 62 টি অ্যাডভান্সড প্রাইসিং এগ্রিমেন্ট (APA) এ প্রবেশ করেছে। 

আয়কর বিধি, 1962-এর নিয়ম 2C বা 11AA বা 17A-তে নির্ধারিত ফর্ম নং 10AB-এর অনলাইন ফাইলিংয়ে অসুবিধার কথা বিবেচনা করে, CBDT ফর্ম নম্বর 10AB-এর অনলাইন ফাইলিংয়ের শেষ তারিখ বাড়িয়েছে।

CBDT 13টি দ্বিপাক্ষিক এবং 49টি একতরফা এপিএ সহ করদাতাদের 2021-22 অর্থবছরে 62টি অ্যাডভান্সড প্রাইসিং এগ্রিমেন্ট (APA) করেছে।

আরও পড়ুন: চকচকে ত্বক পেতে লবঙ্গের তেল ম্যাজিকের মতো কাজ করে

আরও পড়ুন: ব্য়াকলেস টপে Urfi Javed, 'কাঁচা বাদাম' গানে নাচ, ভিডিও Viral

এপিএ স্কিম সর্বোচ্চ পাঁচটি ভবিষ্যতের বছরের জন্য অগ্রিম আন্তর্জাতিক লেনদেনের মূল্য নির্ধারণের পদ্ধতি এবং আর্মস লেন্থ প্রাইস উল্লেখ করে স্থানান্তর মূল্যের ক্ষেত্রে করদাতাদের নিশ্চিত করার চেষ্টা করে।

করদাতার কাছে চারটি চলমান বছরের জন্য APA রোলব্যাক করার বিকল্প রয়েছে। যার ফল হিসেবে মোট নয় বছরের কর নিশ্চিয়তা প্রদান করা হয়।

আরও পড়ুন: রাজ্যে নিট ইউজি ২০২১ Counselling প্রক্রিয়া আজ থেকে শুরু হচ্ছে

ডোমেস্টিক ট্যুর অপারেটররা ভারতে আসা অনাবাসী ব্যক্তিদের কাছ থেকে কর আদায়ে অসুবিধার সম্মুখীন হয়েছিল। যাঁরা এই জাতীয় ডোমেস্টিক ট্যুর অপারেটরদের কাছ থেকে বিদেশী ট্যুর প্যাকেজ বুকিং করছিলেন। যেহেতু এই ধরনের ব্যক্তিদের একটি স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) না-ও থাকতে পারে, তাই উচ্চ হারে কর সংগ্রহ করতে হবে। তার ওপর এই ধরনের অনাবাসীদের তাঁদের ITR প্রদান করা এবং ফেরত দাবি করা কঠিন হতে পারে।

এই ধরনের অসুবিধাগুলি দূর করার জন্য কেন্দ্রীয় সরকার ভারতে আসা অনাবাসী ব্যক্তিদের ক্ষেত্রে আয়কর আইন 1961-এর ধারা 206C(1G) এর অধীনে TCS-এর বিধানগুলি শিথিল করেছে।

 

Advertisement