scorecardresearch
 

Chinese President Xi Jinping: 'গৃহবন্দি চিনা রাষ্ট্রপতি শি জিংপিং?' সুব্রহ্মণ্যম স্বামীর টুইটে চাঞ্চল্য

Chinese President Xi Jinping: চিনা রাষ্ট্রপতি শি জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে? বিজেপি নেতা সুব্রহ্মনিয়াম স্বামীর টুইটে চাঞ্চল্য ছড়িয়েছে। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়েছে চিনা রাষ্ট্রপতিকে নিয়ে টুইট। এমনকী চিনের সোশ্যাল মিডিয়া ইউজাররাও শামিল টুইটার ট্রেন্ডিংয়ে। আসল বিষয়টি কী?

Advertisement
চিনা রাষ্ট্রপতি শি জিংপিংকে গৃহবন্দী করা হয়েছে? সুব্রহ্মনিয়াম স্বামীর টুইটে চাঞ্চল্য চিনা রাষ্ট্রপতি শি জিংপিংকে গৃহবন্দী করা হয়েছে? সুব্রহ্মনিয়াম স্বামীর টুইটে চাঞ্চল্য
হাইলাইটস
  • চিনা রাষ্ট্রপতি শি জিংপিংকে গৃহবন্দী করা হয়েছে?
  • চিনা রাষ্ট্রপতি শি জিংপিংকে গৃহবন্দী করা হয়েছে? সুব্রহ্মনিয়াম স্বামীর টুইটে চাঞ্চল্য
  • সরকারিভাবে এখনও কোনও বিবৃতি মেলেনি

Chinese President Xi Jinping: চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে গৃহবন্দি করা হয়েছে। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিজেপি নেতা তথা রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। সোশ্যাল মিডিয়াতেও জোরালো হয়েছে এই জল্পনা। শোনা যাচ্ছে, উজবেকিস্তানে এসসিও-র বৈঠকের সেরে দেশে ফেরার পর সেনা প্রধানের পদ হারিয়েছেন শি জিনপিং। এখনও পর্যন্ত এই জল্পনা খারিজ করে কোনও প্রতিক্রিয়া দেয়নি চিনা কমিউনিস্ট পার্টি এবং সে দেশের সরকারি সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস।

আরও পড়ুনঃ চোখ বুজে এই ফল খেয়ে যান, বাড়বে আয়ু, ওজন কমবে, হার্ট থাকবে সুস্থ

টুইটারে ভাইরাল লি জিনপিং

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে হ্যাশট্যাগ জিংপিং নামে হাজার হাজার টুইট চালাচালি চলছে। বিজেপি নেতা এবং রাজ্যসভা সংসদ সুব্রহ্মনিয়ম স্বামীর টুইটের পর এই প্রশ্ন আরও দ্রুত ঝড়ের মতো ছড়িয়ে পড়েছে। যদিও তিনি একটি টুইটে লিখেছেন যে এই গুজবের সঠিক তদন্ত হওয়া দরকার যে, জিনপিং বেজিংয়ে নজরবন্দি রয়েছেন।

বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর টুইট

সুব্রহ্মণ্যম স্বামী টুইট করেছেন, চিন নিয়ে একটি গুজব ছড়িয়েছে যার তদন্ত হওয়া দরকার। জিনপং কি সত্যি নজরবন্দি? বলা হচ্ছে যখন জিংপিং সম্প্রতি সমরখন্দে ছিলেন, তখন চিনা কমিউনিস্ট পার্টির নেতা তাকে সেনা অধ্যক্ষ পদ থেকে সরিয়ে দিয়েছেন। এরপরেই গুজব ছড়ায় যে তিনি হাউস অ্যারেস্ট হয়ে গিয়েছেন। এই টুইটের সঙ্গেই একটি ভিডিও -ও শেয়ার করা হয়েছে।

চিন সোশ্যাল মিডিয়া ইউজার

চিনের কিছু সোশ্যাল মিডিয়া ইউজারসরা দাবি করেছেন যে, লিবারেশন আর্মি, শি জিনপিংকে রাষ্ট্রপতি পদ থেকে সরিয়ে দিয়েছে এবং ক্ষমতা নিজেদের হাতে নিয়ে নিয়েছে। বলা হচ্ছে যে এখন চিনের রাষ্ট্রপতি লি কিয়াওমিং চিনের রাষ্ট্রপতি হয়ে গিয়েছেন।

খবরের যদিও অবশ্য কোনও অফিসিয়াল বিবৃতি নেই

আপাতত এই সমস্ত খবরের কোনও আধিকারিক বিবৃতি পাওয়া যায়নি। চিনের খবর দেয় যে গ্লোবাল টাইমস, বা সিএনএন কিংবা বিবিসির মতো চ্যানেল, তারা এখনও পর্যন্ত এ বিষয়ে কোন রা কাড়েনি। ফলে এখনও পর্যন্ত এটাই মেনে নিতে হবে যে লি জিনপিংকে হাউস অ্যারেস্ট করা হয়নি এবং চিনে কোনও রকম রদবদলও হয়নি।

আরও পড়ুনঃ পুজোর মুখে বড় সুখবর, চালু হচ্ছে ট্রয় ট্রেন, কবে থেকে?

চিনের রাষ্ট্রপতিকে নিয়ে আসলে গুজবের পিছনে কারণ কী?

চিনের রাষ্ট্রপতিকে নিয়ে আসলে গুজবের পিছনে কারণ হতে পারে, চিনে এই সপ্তাহে দুজন প্রাক্তন মন্ত্রীর মৃত্যু হয়েছে এবং চার আধিকারিককে যাবজ্জীবন শাস্তি দেওয়া হয়েছে। বলা হচ্ছে যে এটি একটি রাজনৈতিক চক্রান্তের অংশ। মনে করা হচ্ছে যে গ্রেপ্তার হওয়া ওই অফিসাররা জিনপিং এর বিরোধী। এমন মনে করা হচ্ছে জিনপিংয়ের বিরোধী দলের তরফে এই ধরনের গুজব ছড়ানো হচ্ছে।

সম্প্রতি এসসিও সামিটে শামিল হয়েছেন জিনপিং। সম্প্রতি চিনা রাষ্ট্রপতি জিএনপিং ২২ তম সাংহাই কর্পোরেশনে হাজির হয়েছিলেন। উজবেকিস্তানের তাসখন্দে এখানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনও শামিল ছিলেন। এই সংগঠনের পরবর্তী সামিট এর দায়িত্ব ভারতকে দেওয়া হয়েছে। এ কারণে চিনা রাষ্ট্রপতি জিনপিং এবং রাশিয়ান রাষ্ট্রপতি পুতিন ভারতকে শুভেচ্ছাও জানিয়েছেন।

 

Advertisement