scorecardresearch
 

Hilsa Of Bangladesh: বলছে পদ্মার ইলিশ, অথচ মাছ আসছে ডায়মন্ড হারবার-ওড়িশা থেকে, শিলিগুড়িতে বিভ্রান্তি

Hilsa Of Bangladesh: পদ্মার ইলিশ বলে দেদার বিকোচ্ছে ডায়মন্ডহারবার-ওড়িশার ইলিশ, বিভ্রান্তি উত্তরে। সস্তায় ওডিশার ইলিশ কিনে পদ্মার ভেবে ভুল করছেন। ব্যবসায়ীরাও এই ইলিশ বিক্রি করছেন অম্লান বদনে। অন্যদিকে পদ্মার ইলিশের দাম আকাশছোঁয়া।

Advertisement
পদ্মার ইলিশের বদলে বাজারে ওড়িশা-ডায়মন্ডহারবারের ইলিশ বিক্রি হচ্ছে উত্তরবঙ্গে পদ্মার ইলিশের বদলে বাজারে ওড়িশা-ডায়মন্ডহারবারের ইলিশ বিক্রি হচ্ছে উত্তরবঙ্গে
হাইলাইটস
  • পদ্মার ইলিশ বলে দেদার বিকোচ্ছে ডায়মন্ডহারবার-ওড়িশার ইলিশ
  • উত্তরে পদ্মার ইলিশের দাম আকাশছোঁয়া
  • না চিনেই অন্য ইলিশ নিয়ে যাচ্ছেন মানুষ

Hilsa Of Bangladesh: বাংলাদেশ থেকে ইলিশ ঢোকার খবর পেয়েই উত্তরবঙ্গের বাজারগুলিতে ঝাঁপিয়ে পড়েছেন ইলিশপ্রেমীরা। দামও সস্তাই। কেজি খানেক ওজনের ইলিশের দাম হাজারের মধ্যেই। কিন্তু যেগুলি কিনে আনলেন সেগুলি পদ্মারই তো! বিক্রেতা তো পদ্মার বলেই গছিয়ে দিয়েছে। এমনটাই যদি আপনার ভাব হয়, তাহলে কিন্তু আপনি সাবধান, কারণ ওগুলো আদৌ পদ্মার ইলিশ নয়। কিন্তু কীভাবে বুঝবেন?

আরও পড়ুনঃ Hilsa Egg: ইলিশের পেটে ডিম আছে কী না, কীভাবে বুঝবেন?

আসলে পদ্মার ইলিশ চেনার সবচেয়ে সহজ উপায় হল, হাজার তো দূর অস্ত ১৮০০ থেকে ২০০০ টাকা কেজির নীচে তা বিক্রি করা সম্ভব নয়। কারণ উত্তরবঙ্গের মাছ ও সবজির পাইকারি বাজার রেগুলেটেড মার্কেটে, পদ্মার ইলিশ যেগুলি, কেজিখানেক ওজন, সেগুলি বিক্রি হয়েছে ১৩০০-১৪০০ টাকা প্রতি কেজি হিসেবে। অন্যদিকে দেড় কেজি ওজনের ইলিশ পাইকারি বিকিয়েছে ১৬০০ টাকা প্রতি কেজিতে। তাহলে হাজার টাকায় পদ্মার ইলিশ খুচরো বাজারে মিলছে কী করে?

কোথাকার ইলিশ ওগুলি?

আসলে ওগুলির কোনওটাই পদ্মার ইলিশ নয়। বিক্রেতাদের একাংশ জানাচ্ছেন সস্তার এই ইলিশগুলি সব ওড়িশা, ডায়মন্ডহারবার এবং কোলাঘাটের। লোকে বাজারে গিয়ে বাংলাদেশের ইলিশ খুঁজলে সেগুলিই ধরিয়ে দিচ্ছেন বিক্রেতারা। আর তেমন চেনা না থাকায় সেগুলিই খুশিমনে নিয়ে বাড়ি যাচ্ছেন ইলিশপ্রেমীরা।

গোটা উত্তরবঙ্গেই এই হাল

এই ছবি শুধু শিলিগুড়ি নয়, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর-দক্ষিণ দিনাজপুর সব জায়গাতেই। বেশিরভাগই আসল বাংলাদেশের ইলিশ চেনেন না। ফলে তাঁদের বোকা বানানো তেমন কঠিন নয়। পাইকারি বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন ২ টনের মতো বাংলাদেশের ইলিশ ঢুকেছে। তবে দাম বেশি বলে খুচরো বিক্রেতারা ঝুঁকি নেননি। অল্প কিছুই বিক্রি হয়েছে। ফলে খোলাবাজারে বাংলাদেশের ইলিশ পাওয়ার সম্ভাবনা তেমন নেই ।

ইলিশ

আরও পড়ুনঃ Hilsa Eating Threat: প্রচুর বাংলাদেশের ইলিশ ঢুকছে, খাওয়ার আগে যে সাবধানতা জরুরি

Advertisement

তবে যাঁরা আসল বাংলাদেশের পদ্মার ইলিশ চেনেন। ধোঁকাবাজিটা ধরেছেন তাঁরাই। সমঝদারদের দাবি, পদ্মার ইলিশের মাথার  নীচের দিকটা বড় হয়। অন্য জায়গার ইলিশের মাছের মাথার নীচের দিকটা লম্বা হয়। তবে বাংলাদেশের ইলিশ না হলেও অন্য ইলিশ কিন্তু স্বাদে খারাপ নয়। 

শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট ফিশ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক বাপি চৌধুরী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ইলিশ ঢুকলেও এখনও তা পাইকারি বাজারের বাইরে তেমন যায়নি। কারণ দাম বেশি। চাহিদা বেশি এক কেজির কম আকারের ইলিশের। দামও কিছুটা সস্তা, স্বাদও খারাপ নয়। তাই ঠকলেও ক্ষতি নেই। ওড়িশা কিংবা ডায়মন্ডের ইলিশের কৌলীন্য না থাকলেও স্বাদ একেবারে খারাপ নয়।

 

Advertisement