scorecardresearch
 

NBU VC Changed: অবশেষে অপসারিত সুবীরেশ, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ওমপ্রকাশ

NBU VC Changed: গ্রেফতার হওয়ার ৯ দিন পর উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ও দার্জিলিং হিল ইউনিভার্সিটির উপাচার্য পদ থেকে অবশেষে সরিয়ে দেওয়া হল সুবীরেশ ভট্টাচার্যকে। এই দুই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। তিনি তৃণমূলের গত বিধানসভা নির্বাচনে শিলিগুড়ি থেকে প্রার্থী হয়েছেন।

Advertisement
বাঁদিকে নবনিযুক্ত ভিসি ওমপ্রকাশ, ডানদিকে অপসারিত সুবীরেশ বাঁদিকে নবনিযুক্ত ভিসি ওমপ্রকাশ, ডানদিকে অপসারিত সুবীরেশ
হাইলাইটস
  • অবশেষে অপসারিত সুবীরেশ ভট্টাচার্য
  • উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ওমপ্রকাশ মিশ্র
  • সঙ্গে দার্জিলিং হিল ইউনিভার্সিটির উপাচার্যও হলেন তিনি

NBU VC Changed:অবশেষে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (University Of North Bengal) উপাচার্যের পদ থেকে অবশেষে অপসারিত করা হল সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যকে (Subiresh Bhattacharya)। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তাঁকে সিবিআই গ্রেফতার করেছে। তাকে সরানো হচ্ছে না কেন তা নিয়ে প্রশ্ন উঠছিল, অবশেষে তাকে অপসারণের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তাঁর জায়গায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হলেন গত বিধানসভা নির্বাচনে শিলিগুড়ির তৃণমূল প্রার্থী তথা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। (Om Prakash Mishra)। ওমপ্রকাশকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দার্জিলিং হিল ইউনিভার্সিটিরও উপাচার্য করা হয়েছে।সুবীরেশও দুটি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে ছিলেন।

আরও পড়ুনঃ কাল থেকেই বৃষ্টি উত্তরবঙ্গে, পুজোতেও চলবে ?

আপাতত অস্থায়ী নিয়োগ

আপাতত ওমপ্রকাশবাবুকে তিন মাসের জন্য অস্থায়ী রূপে এই দায়িত্ব দেওয়া হয়েছে। পরে অবস্থা বুঝে মেয়াদ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। বুধবার সন্ধ্যাতেই রাজ্য সরকারের তরফে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কয়েক বছর আগেই কংগ্রেস থেকে তৃণমূলে আসেন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওম প্রকাশ মিশ্র (Om Prakash Mishra) কয়েক বছর আগে পর্যন্ত কংগ্রেসে ছিলেন। পরে তৃণমূলে যোগ দেন। তিনি গত বিধানসভা নির্বাচনে শিলিগুড়ি বিধানসভার তৃণমূল প্রার্থীও ছিলেন। যদিও তিনি বিজেপির শঙ্কর ঘোষের কাছে হেরে যান।

উত্তরবঙ্গ কানেকশন

ওমপ্রকাশের জন্ম ডুয়ার্সের মালবাজারে ৷ পরবর্তীকালে উচ্চশিক্ষার জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাও করেছেন তিনি। ওমপ্রকাশের এই উত্তরবঙ্গ কানেকশনের জন্যই একুশের বিধানসভা নির্বাচনে শিলিগুড়ি কেন্দ্রে তাঁকে তৃণমূলের প্রার্থী করেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ নতুন দায়িত্ব সম্পর্কে ওমপ্রকাশবাবু সংবাদমাধ্যমে জানান, দায়িত্ব পালনের চেষ্টা করবেন ও দ্রুত দায়িত্বভার গ্রহণ করবেন ৷

আরও পড়ুনঃ কলকাতা-শিলিগুড়ি আরও পুজো স্পেশাল ট্রেন, কবে-কোথা থেকে ছাড়বে?

Advertisement

ওমপ্রকাশবাবুর ব্যাক্তিগত অর্জন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ছাড়াও ওমপ্রকাশবাবু একাধিক জাতীয় স্তরের গুরুত্বপূর্ণ চেয়ার নানা সময়ে সামলেছেন। ২০০৪ থেকে ২০০৬ পর্যন্ত, প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের National Security Advisory Board-এর সদস্য হিসেবে তিনি দিল্লিতে জরুরি দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) এক্সপার্ট কমিটির প্রধান হিসেবে যেমন তিনি কাজ করেছেন, তেমনই IGNOU-রও প্রো-ভাইস চ্যান্সেলর হয়েছেন। এছাড়া তিনি দীর্ঘ ১০ বছর মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য ও ৬ বছর MDI-Gurgaon -এর বোর্ড মেম্বার হিসেবে কাজ করেছেন। বিদেশেও তিনি বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য় একাধিকবার হাজির হন।

 

Advertisement