scorecardresearch
 

Textile Park At Raigunj: বন্ধ হওয়া রায়গঞ্জের স্পিনিং মিল হচ্ছে টেক্সটাইল পার্ক, রাজ্যের উদ্যোগে কর্মসংস্থান

Textile Park At Raigunj: প্রায় এক দশক ধরে স্পিনিং মিলটি বন্ধ রয়েছে। অলাভজনক শিল্পের তকমা নিয়ে বন্ধ হয়ে যায় উত্তর দিনাজপুর স্পিনিং মিলস লিমিটেড। বর্তমানে সেই জমিতেই রায়গঞ্জ ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক গড়তে চলেছে ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। হাজারো কর্মসংস্থানের আশায় বুক বাঁধছে এলাকাবাসী।

Advertisement
এক দশক আগে বন্ধ হওয়া রায়গঞ্জের স্পিনিং মিল বদলে যাচ্ছে টেক্সটাইল পার্কে এক দশক আগে বন্ধ হওয়া রায়গঞ্জের স্পিনিং মিল বদলে যাচ্ছে টেক্সটাইল পার্কে
হাইলাইটস
  • এক দশক আগে বন্ধ হওয়া
  • রায়গঞ্জের স্পিনিং মিল
  • বদলে যাচ্ছে টেক্সটাইল পার্কে

ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগে উত্তর দিনাজপুর জেলায় তৈরি হচ্ছে রায়গঞ্জ ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক। রায়গঞ্জের বোগ্রামে ১১ বছর আগে বন্ধ হয়ে যাওয়া স্পিনিং মিল চত্বরে তৈরি হবে এই টেক্সটাইল পার্ক। রাজ্য সরকার ইতিমধ্যেই স্পিনিং মিলের জমি হস্তান্তর করেছে ‘ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন’কে। উত্তর দিনাজরপুর জেলা প্রশাসন জানিয়েছে, কর্ণজোড়ায় অবস্থিত এই স্পিনিং মিলটি ২০১২ সাল থেকে বন্ধ। স্পিনিং মিলের কর্মীরা মুখ্যমন্ত্রীর কাছে একটি আবেদন জানিয়েছিল। মুখ্যমন্ত্রী তাদের প্রত্যেককে সরকারের বিভিন্ন দপ্তরে কর্মসংস্থানের সুযোগ করে দেয়। এই স্পিনিং মিল চত্বরে রয়েছে মোট ৩৩.৫৭ একর জমি। এই জমিটিকে বিভিন্ন প্লটে ভাগ করা হবে। ১৮-২০ কাঠা করে জমি বরাদ্দ করা হয়েছে এক একটা প্লটের জন্য।

'অলাভজনক' তকমা নিয়ে বন্ধ হয়েছিল মিলটি

প্রায় এক দশক ধরে স্পিনিং মিলটি বন্ধ রয়েছে। অলাভজনক শিল্পের তকমা নিয়ে বন্ধ হয়ে যায় উত্তর দিনাজপুর স্পিনিং মিলস লিমিটেড। বর্তমানে সেই জমিতেই রায়গঞ্জ ইন্টিগ্রেটেড টেক্সটাইল পার্ক গড়তে চলেছে ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। সেই উদ্দেশ্যেই শুক্রবার রাজ্য থেকে এক প্রতিনিধি দল সরেজমিনে কারখানাটি পরিদর্শন করে গেলেন।

কাজ ইতিমধ্য়েই শুরু

ইতিমধ্যে সীমানা প্রাচীর সহ রাস্তাঘাটের কাজ শুরু হয়েছে স্পিনিং মিল চত্বরে। এদিন উত্তর দিনাজপুর জেলা শিল্প কেন্দ্রের জেনারেল ম্যানেজার সুনীল সরকারের নেতৃত্বে টেক্সটাইলের জয়েন্ট ডিরেক্টর শংকর সরকার, এমএসএমই জয়েন্ট ডিরেক্টর সৈকত দত্ত এবং তাম্রলিপ্ত কো-অপারেটিভ স্পিনিং মিলস লিমিটেডের টেকনিক্যাল এক্সপার্ট অজয় দে সরকার মিলটি পরিদর্শনের পাশাপাশি কাজকর্ম দেখেন। সুনীল চন্দ্র সরকার জানান, স্পিনিং মিলের বিল্ডিংয়ের একটি অংশ দেওয়া হয়েছে ‘তন্তুজ’কে। সেখানে ‘পাওয়ার লুম’ প্রজেক্ট তৈরি করবে তন্তুজ।

প্রকল্পের প্রস্তাবনা

Advertisement

এই প্রকল্পের জন্য মোট ৪৮টি বিদ্যুৎচালিত বস্ত্র তৈরির প্রকল্প তৈরি করা হবে। একটা প্রকল্পের জন্য এক একটি মেশিন থাকবে। ইতিমধ্যেই ১২ টি মেশিন চলে এসেছে। আগামী এক মাসের মধ্যে বাকি ৩৬টি মেশিন আনা হবে। সুতো, কাপড় ও স্কুলের পোশাক সহ অন্যান্য বিভিন্ন ধরনের পোশাক উৎপাদন করা হবে এখানে।‘ ২০২১ সালের ৭ ডিসেম্বর উত্তর দিনাজপুর জেলায় প্রশাসনিক বৈঠকে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্ধ থাকা স্পিনিং মিলে টেক্সটাইল পার্ক তৈরির কথা জানান। এক বছর পর সেই প্রতিশ্রুতি পূরণ হওয়ায় খুশি জেলাবাসী। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই  পার্কে টেক্সটাইল সংক্রান্ত ইউনিট তৈরির জন্য ৫ কাঠা, ১০ কাঠা এবং ২০ কাঠা জমি বরাদ্দ করা হবে। এখানে ছোট বড় মিলিয়ে ৮৬টি প্লট চিহ্নিত করা হয়েছে। টেক্সটাইল পার্কে বিনিয়োগের জন্য ইতিমধ্যেই বিজ্ঞাপন দেওয়া হয়েছে। আপাতত স্পিনিং মিল চত্বরের চারপাশে সীমানা প্রাচীর মেরামতির কাজ শুরু হয়েছে। 

সম্প্রতি রাজ্য সরকার এখানে একটি টেক্সটাইল পার্ক তৈরির জন্য চিন্তা ভাবনা শুরু করে। সেই প্রকল্পের প্রস্তাবের ভিত্তিতে স্মল স্কেল ইন্ডাস্ট্রিজকে জমি হস্তান্তর করা হয়। কাজের সূচনা ইতিমধ্যেই হয়েছে। এখানে বহু মানুষের কর্মসংস্থান হবে এবং সেই সঙ্গে জেলার অর্থনৈতিক উন্নয়নও ঘটবে বলে আশাবাদী শাসক-বিরোধী সকলেই। 

 

Advertisement