scorecardresearch
 

Kali Puja 2023 North Bengal: আলিপুরদুয়ারে এই কালীপুজোর থিম 'নরবলি', বিতর্ক তুঙ্গে

Kali Puja 2023: উত্তরবঙ্গের ডুয়ার্সের আলিপুরদুয়ারে কালীপুজোর প্রস্তুতি এখন তুঙ্গে। জেলার মাদারিহাটের একটি পুজোয় এবারের থিমই 'নরবলি'। ভাবছেন, এ আবার কেমন থিম? হ্যাঁ এটাই এবার করে তাঁরা চমকে দিতে চাইছেন এলাকাবাসীকে। এই পুজোর খবর ছড়াতেই শিলিগুড়ি থেকে কোচবিহার সর্বত্র হইচই শুরু হয়েছে। সকলেই খোঁজ নিচ্ছেন কেমন হবে এই নরবিল থিম।

Advertisement
আলিপুরদুয়ারে এই কালীপুজোর থিম 'নরবলি', বিতর্ক তুঙ্গে আলিপুরদুয়ারে এই কালীপুজোর থিম 'নরবলি', বিতর্ক তুঙ্গে
হাইলাইটস
  • আলিপুরদুয়ারে এই কালীপুজোর থিম
  • 'নরবলি', বিতর্ক তুঙ্গে

Kali Puja 2023: কালীপুজোয় আগে নরবলির প্রচলন ছিল বহু জায়গাতেই। ইতিহাস ঘাঁটলে এমন গা ছমছমে কাহিনী অনেক পাওয়া যাবে। কোথাও মানবরক্ত উৎসর্গ করার প্রচলন আজও রয়ে গিয়েছে। পুরনো প্রথা মেনে আঙুল থেকে সামান্য রক্ত দেওয়া হয়। তবে নরবলি উঠেই গিয়েছে। মানবতার কথা মাথায় রেখে আইন করে তা করা হয়েছে। কিন্তু এবার সব আইনকে বুড়ো আঙুল দেখিয়ে উত্তরবঙ্গের একটি পুজোয় নরবলির প্রস্তুতি নিচ্ছেন আয়োজকরা। শুনে চোখ কপালে উঠেছে তো? চলুন জেনে নিই ব্যাপরখানা কী?

কোথায় চলছে এই ভয়ঙ্কর প্রস্তুতি?

উত্তরবঙ্গের ডুয়ার্সের আলিপুরদুয়ারে কালীপুজোর প্রস্তুতি এখন তুঙ্গে। জেলার মাদারিহাটের একটি পুজোয় এবারের থিমই 'নরবলি'। ভাবছেন, এ আবার কেমন থিম? হ্যাঁ এটাই এবার করে তাঁরা চমকে দিতে চাইছেন এলাকাবাসীকে। এই পুজোর খবর ছড়াতেই শিলিগুড়ি থেকে কোচবিহার সর্বত্র হইচই শুরু হয়েছে। সকলেই খোঁজ নিচ্ছেন কেমন হবে এই নরবিল থিম। সত্যিকারের বলি হবে কি না এই নিয়ে খোঁজ শুরু হয়েছে চারদিকে। সব মিলিয়ে হইহই-রইরই ব্যপার। সাধারণ একটি পুজোর থিম এমন সাড়া ফেলায় খুশি উদ্যোক্তারাও। কীভাবে নরবলি থিমকে বাস্তবায়িত করবেন তাঁরা তা খোলসা করেছেন তাঁরা।

যেখানে পুজো হচ্ছে তার খুব কাছেই স্থানীয় মাদারিহাট থানা। থানার কাছেই নরবলির তোড়জোড় করছে এলাকার উদয় সংঘ ক্লাব। এই পুজোর এবার ৩৮তম বছর। নরবিলর তার অনুশীলনও শুরু হয়েছে। যাতে নিখুঁত নরবলি হয় তার প্রস্তুতিতে খামতি রাখতে রাজি নন তাঁরা। 

আসল ঘটনা কী?

অবশ্য এই নরবলি বাস্তবে ঘটানো হবে না। মাদারিহাটের থানাপাড়ার উদয় সংঘের এবছরের কালীপুজোর থিম রাখা হয়েছে নরবলি। আর এটিকে বাস্তবায়িত করা হবে অভিনয়ের মাধ্যমে। প্রতিমার সামনেই শিল্পীরা অভিনয় করে উপস্থাপিত করবেন থিম নরবলি। হাঁফ ছাড়লেন তো?

Advertisement

কারা কীভাবে করবেন এটি?

নরবলি থিমটি উপস্থাপিত করবেন দিনহাটার শিল্পীরা। সন্ধ্যা থেকেই একাধিকবার অভিনয় উপভোগ করার সুযোগ পাওয়া যাবে। ওই সময় মণ্ডপের ভেতরের অন্যান্য আলো নিভিয়ে হালকা রঙিন আলো জ্বালানো হবে। পুজোর বাজেট ৮ লক্ষ টাকা। মাদারিহাট থানার একেবারে কাছেই হলং নদীর তীরে জলদাপাড়া জাতীয় উদ্যানের গা ঘেঁষে তৈরি করা হচ্ছে এই মণ্ডপ। মণ্ডপে ঢুকতে গেলে পেরোতে হবে নদী। এজন্য ২টি অস্থায়ী কাঠের সেতু তৈরি করা হয়েছে।

 

Advertisement