scorecardresearch
 

AIMIM on Deucha Pachami Coal Block : দেউচা পাচামির 'জমি' ধরতে আসরে মিম, জোর করে জমি নয়, হুঁশিয়ারি

AIMIM on Deucha Pachami Coal Block: দেওচা পাচামি নিয়ে আসরে মিম (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM)।

Advertisement
অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান আসাদউদ্দিন ওয়াইসি
হাইলাইটস
  • দেউচা পাচামি কয়লা খনি নিয়ে মাঠে নামল আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিন
  • জোর করে জমি নেওয়া যাবে না
  • স্থানীয় মানুষদের দাবি পূরণ করে জমি নিতে হবে

দেউচা পাচামি কয়লা খনি নিয়ে মাঠে নামল আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিন (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM)। জোর করে জমি নেওয়া যাবে না। স্থানীয় মানুষদের দাবি পূরণ করে জমি নিতে হবে। জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন: বড়দিন থেকে বাড়ছে মেট্রোর সংখ্য়া, ভিড় সামলাতে এই ব্য়বস্থা

জেলাশাসককে স্মারকলিপি
মিম (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM) বীরভূমের জেলাশাসককে স্মারকলিপি জমা দিয়েছে। সেখানে তারা বেশ কিছু দাবি দেওয়ার কথা জানিয়েছে। ওই চিঠিতে জানিয়েছে, সম্প্রতি তারা ওই এলাকায় পরিদর্শনে গিয়েছিল। 

আরও পড়ুন: নীল হটপ্যান্ট পরে বুর্জ খলিফায় শ্রীলেখা, ছবি VIRAL

মিম নেতা জানান
দলের রাজ্য নেতা ইমরান সোলাঙ্কি জানান, সরকার বলছে চাকরি দেবে। তবে গ্রাউন্ড রিপোর্ট হল লিটারেসি রেট শূন্য। চাকরি কী করে পাবে? এ জন্য ছাড় দিতে হবে। আপনি যদি সত্যি ওঁদের পক্ষে থাকেন তা হলে চাকরি জন্য নিয়ম সরল করতে হবে। অনেকে জমি দিতে নারাজ। তাঁরা জানাচ্ছেন, রাজমহলে নিয়ে গেলেও ছাড়ব না। সেখানে প্রকল্প হলে রাজস্ব আসবে ঠিক কথা। তবে মানুষের ভাল না হলে রাজস্ব দিয়ে করবেন?

আরও পড়ুন: বাঘ ঢুকেছে গ্রামে, ঘুম উড়েছে কুলতলির, চলছে খোঁজ

কী কী দাবি
তাঁরা ওই এলাকার মানে দেওচা পাচামি কয়লা ব্লক প্রকল্পের স্থানীয় মানুষজন সঙ্গে কথা বলেছেন। দলের তরফে দেওয়া স্মারকলিপিতে বলা হয়েছে, তাদের কিছু দাবি দেওয়া রয়েছে যা মিম সমর্থন করে

যদি সেই দাবিদাওয়া পুরো হয়, তাহলে তাঁরা (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM) প্রকল্পে সহযোগিতা করবেন। স্থানীয় মানুষদের দাবি-দাওয়া একেবারেই ঠিক এবং সেগুলোর প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে। সংখ্যালঘু, আদিবাসী এবং স্থানীয় মানুষ যে দাবি করছেন, তাঁরা তার পাশেই রয়েছেন।

Advertisement

আরও পড়ুন: গোল্ডেন শর্ট ড্রেসে Mouni Roy Christmas আরও ঝলমলে বানালেন

কোন কোন দাবি করা হয়েছে? জমি অধিগ্রহণের সময় প্রত্যেক জমিদার ইচ্ছেয় জমি নিতে হবে। কোনও রকমের জোর করে জমি নেওয়া চলবে না। তা মেনে নেওয়া হবে না। 

তাঁরা জানাচ্ছে, (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM) দেখা গিয়েছে, বেশ কয়েকজন জমির মালিকের কোনও কাগজপত্র নথিপত্র নেই। তাই জমি অধিগ্রহণের আগে সরকারকে একটা ক্যাম্প খুলতে হবে। এবং জমির রেকর্ড সংক্রান্ত সব বিষয়ে সংশোধন করতে হবে। 

আরও পড়ুন: 'শিশুদের COVID টিকা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত নয়,' বলছেন AIIMS-এর গবেষক

চাকরির প্রতিশ্রুতি
সরকার প্রতিশ্রুতি দিয়েছে যাঁরা জমি দেবেন, তাঁদের পরিবারের একজন সদস্য চাকরি পাবেন। কিন্তু মিম দাবি করেছে, সরকারকে এটা নিশ্চিত করতে হবে পরিবারের অন্য সদস্যদের জন্য চাকরির ব্যবস্থা করতে হবে। তা সেই কয়লা প্রকল্প বা তার  আনুষাঙ্গিক কোনও জায়গায়। 

এই প্রকল্পের কাজ চালু হলে সেখানকার মানুষদের অন্য জায়গায় নিয়ে যেতে হবে। মিম (All India Majlis-E-Ittehadul Muslimeen বা AIMIM) দাবি জানিয়েছে, একটি গ্রামের বাসিন্দাদের যাতে নির্দিষ্ট একটি জায়গায় রাখা হয়। যাতে আর্থ-সামাজিক পরিবেশ-পরিস্থিতিতে ভারসাম্য বজায় থাকে। 

সরকার জানিয়েছে, টিউবওয়েল খননের জন্য ৫ হাজার টাকা করে দেওয়া হবে। তবে তাঁদের পাল্টা দাবি, সরকারকে সেই কাজ করে দিতে হবে। কারণ ৫ হাজার টাকা দিয়ে সেই কাজ করা সম্ভবপর নয়।

সমস্যা তৈরি হয়েছে
দেউচা পাচামি নিয়ে বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে শাসকদল তৃণমূল কংগ্রেসকে। সেখানে মাওবাদী পোস্টার পড়েছে বলে অভিযোগ উঠেছে। দেউচা পাচামি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খোলা মুখ খনি হতে চলেছে। সেখানকার ৩,৪০০ একর জুড়ে কয়লা স্তর রয়েছে বলে জানা গিয়েছে।

 

Advertisement