scorecardresearch
 

আরও ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী

রাজ্যের ২০ লক্ষ মহিলাকে ফের লক্ষীর ভান্ডারে টাকা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলো রাজ্য। নারী ও সমাজকল্যাণ দফতরকে এ বিষয়ে প্রক্রিয়া শুরু করতে বলা হয়েছে।

Advertisement
আরও ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী আরও ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী
হাইলাইটস
  • ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারে টাকা
  • রাজ্যের প্রকল্পের সাফল্য প্রচারের নির্দেশ
  • ইস্তেহারে বলা ছিল ভাণ্ডারের কথা

তৃতীয়বার তৃণমূল, সরকারে আসার প্রথম বর্ষপূর্তি পালন করা হল। এ দিনটাকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মা-মাটি-মানুষ দিবস হিসেবে ঘোষণা করেছেন। আর এই দিন মঞ্চে দাঁড়িয়ে ২০ লক্ষ মহিলাকে ফের লক্ষীর ভান্ডারে টাকা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলো রাজ্য। নারী ও সমাজকল্যাণ দফতরকে এ বিষয়ে প্রক্রিয়া শুরু করতে বলা হয়েছে। এর তবে এই প্রকল্পের টাকা দেওয়া হবে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে টাকা তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ করার প্রস্তাব দেওয়া হয়েছে নারী ও সমাজ কল্যাণ দপ্তরকে।

সরকারি প্রকল্পের ঢালাও প্রচার

এ ছাড়াও ২০১১ সাল থেকে যে সমস্ত প্রকল্প হয়েছে, সেগুলি প্রচারের পরিকল্পনা নেওয়া হয়েছে। সোমবার একটি বৈঠক ডাকা হয়েছিল দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধানের মত প্রকল্পগুলি নিয়ে। কীভাবে এগোনো যায় সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে জানা গিয়েছে, ৫ মেয়ে থেকে ২০ মে পর্যন্ত প্রতিটি জেলায় একটি করে প্রদর্শনীর আয়োজন করা হবে। গ্রাম পঞ্চায়েত স্তরে ও রাজ্য সরকারের যে সমস্ত সাফল্য রয়েছে সেগুলি আরও বেশি করে প্রচার করতে হবে। কাট আউট তৈরি করে রাজ্য সরকারের কী কী পরিকাঠামোগত উন্নয়ন হয়েছে তা জায়গায় জায়গায় লাগানো নির্দেশ দেওয়া হয়েছে। এক কথায় সবার নজরে পড়ে এমন জায়গায় এগুলি লাগিয়ে সর্বাত্মক প্রচারের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

তৃতীয় তৃণমূল সরকারের প্রথম বর্ষপূর্তি

তৃতীয়বারের সরকারের প্রথম বছরের বর্ষপূর্তি। ইতিমধ্যেই এই দিনটিকে মা–মাটি–মানুষ দিবস ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আরও প্রায় ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। এই টাকা দেবে রাজ্যের নারী ও সমাজকল্যাণ দফতর। সোমবার নবান্ন সূত্রে খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে তা তুলে দেওয়া হবে। আর এই অর্থ তুলে দেবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জন্য নারী ও সমাজকল্যাণ দফতরকে নির্দেশ পর্যন্ত দেওয়া হয়েছে।

Advertisement

লক্ষ্মীর ভাণ্ডারে বাজিমাত

বিধানসভা নির্বাচনের আগে ইস্তেহারে লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পে টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছিল। আর ক্ষমতায় এসে তা বাস্তবায়িত করতে উঠেপড়ে লাগে রাজ্য। রাজ্য সরকারের জনপ্রিয়তম প্রকল্পগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠে লক্ষ্মীর ভাণ্ডার। বিপুল সংখ্যক মহিলারা এই প্রকল্পে সুবিধা পাচ্ছে। এবার আরও বিপুল সংখ্যায় নতুন করে মহিলাদের হাতে এই টাকা তুলে দেওয়া হবে।

 

Advertisement