scorecardresearch
 

মডেল সিটি হয়নি, মডেল বস্তি হবে শিলিগুড়িতে

এবার মডেল বস্তি তৈরি করে ফের নতুন চমক সৃষ্টি করতে চলেছে শিলিগুড়ি পুরনিগম। শিলিগুড়ির ৪৬ নম্বর ওয়ার্ডের পোকাইজোত, সত্যজিৎ নগর এবং গ্রীন পার্ক এলাকা নিয়ে মডেল স্লাম এরিয়া তৈরি করবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসকমণ্ডলী। বোর্ড মিটিংয়ে ইতিমধ্যেই সাড়ে তিন কোটি টাকা বরাদ্দ হয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • মডেল বস্তি হচ্ছে শিলিগুড়িতে
  • হবে আর্থ সামাজিক উন্নয়ন
  • সাড়ে তিন কোটি টাকা বরাদ্দ খাতে

মডেল সিটি হয়নি শিলিগুড়ি

বহু দাবি-দাওয়া, চর্চা, অভিযোগ-পাল্টা অভিযোগ হয়েছে একগাদা। তবু মডেল সিটি হয়নি শিলিগুড়ি। হতে অবশ্য পারতো। হওয়ার সমস্ত যোগ্যতা অর্জন করেছে শহর। তবু অজ্ঞাত কারণে মডেল সিটির তালিকায় নাম ওঠেনি রাজ্যের দ্বিতীয় গুরুত্বপূর্ণ এবং উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহরের।

মডেল বস্তি হবে শহরে

তবে শিলিগুড়ির কিছু বস্তিকে মডেল বস্তি হিসেবে তৈরি করতে উদ্যোগী হল শিলিগুড়ি পুরনিগম। প্রশাসনিক বোর্ডে বসেই তৃণমূল নেতারা রাজ্য থেকে তহবিল নিয়ে এসে একের পর এক উন্নয়নমূলক কাজের চেষ্টা করে যাচ্ছেন। তা বিভিন্ন খাতে প্রকল্পের অর্থ বাড়িয়ে দেওয়াই হোক কিংবা অত্যাধুনিক স্বয়ংক্রিয় স্যানিটাইজার মেশিন নিয়ে এসে শহর স্যানিটাইজার করাই হোক। দেখনদারি ইভেন্টে চমক জাগাচ্ছে শিলিগুড়ি পুর প্রশাসকমন্ডলীর প্রতিটি কাজ। 

তিনটি বস্তি হবে মডেল স্লাম

এবার মডেল বস্তি তৈরি করে ফের নতুন চমক সৃষ্টি করতে চলেছে তারা। শিলিগুড়ির ৪৬ নম্বর ওয়ার্ডের পোকাইজোত, সত্যজিৎ নগর এবং গ্রীন পার্ক এলাকা নিয়ে মডেল স্লাম এরিয়া তৈরি করবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসকমণ্ডলী। শিলিগুড়ি পুরনিগমে ইতিমধ্যেই পরিকল্পনা রূপায়নের কাজড হয়ে গিয়েছে। পুরনিগমের বোর্ড মিটিংয়ে অর্থও বরাদ্দ হয়েছে। এ কথা জানিয়েছেন শিলিগুড়ি পুর প্রশাসক মন্ডলীর সদস্য ও বিদায়ী বিরোধী দলনেতা রঞ্জন সরকার।

সাড়ে তিন কোটির বস্তি উন্নয়ন

এই সমস্ত এলাকায় গত কয়েক বছরে উন্নয়নমূলক কাজ হলেও আর্থসামাজিক উন্নয়নে ঘাটতি রয়েছে বলে দাবি করেছেন রঞ্জনবাবু। ঘাটতি পূরণে তিনটি বস্তি নিয়ে মডেল স্লাম এরিয়া তৈরি করে তাতে সামগ্রিক বিকাশ ঘটানো হবে বলে জানিয়েছেন তিনি। বোর্ড মিটিং এ ইতিমধ্য়েই সাড়ে তিন কোটি টাকা ধার্য হয়েছে এই প্রকল্পের জন্য।

কমিউনিটি ডেভলপমেন্ট হবে

এই প্রকল্পের অর্থ এলাকায় পার্ক বিনোদনমূলক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এবং কমিউনিটি ডেভেলপমেন্ট এর কাজ করা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

 

Advertisement