scorecardresearch
 

10 Rupees Entry To Bhutan: মাত্র ১০ টাকায় ভুটান যেতে পারেন ভারতীয়রা? নিয়মে বড় বদল

10 Rupees Entry To Bhutan: মাত্র ১০ টাকায় ভুটান যেতে পারেন ভারতীয়রা? নিয়মে বড় বদল। সরকারি বিজ্ঞপ্তি জারি করে ২৪ ঘন্টা সময়ের মধ্যে ভুটানে কাজ করে ভারতে ফিরে এলে কোনও আলাদা ডেভলপমেন্ট ফি দিতে হবে না বলে তারা জানিয়েছেন। কী কী শর্ত আরোপ করা হয়েছে, জেনে নিন...

Advertisement
'ডেভলপমেন্ট ফি' নিয়ে কিছুটা পিছু হঠল ভুটান, ভারতীয়দের জন্য বিশেষ ছাড় 'ডেভলপমেন্ট ফি' নিয়ে কিছুটা পিছু হঠল ভুটান, ভারতীয়দের জন্য বিশেষ ছাড়
হাইলাইটস
  • 'ডেভলপমেন্ট ফি' নিয়ে কিছুটা পিছু হঠল ভুটান
  • ভারতীয়দের জন্য বিশেষ ছাড়ের বন্দোবস্ত
  • অ-পর্যটকদের জন্য বিশেষ ছাড় মিলবে

10 Rupees Entry To Bhutan: ভুটানে (Bhutan) বেড়াতে যাওয়ার খরচ আগেই বেড়েছে। ভারত (India) সহ বিদেশী যে কোনও (Foreign Tourists) আগন্তুকদের সাসটেনেবল ডেভলপমেন্ট ফি-র (SDF) নামে মোটা টাকা আদায় করা হচ্ছিল। এতে পর্যটকদের পাশাপাশি সমস্য়ায় পড়েছিলেন যাঁরা ভারত থেকে ভুটানে বিভিন্ন সংস্থায় কর্মরত কিংবা রোজ কাজে ভুটানে যান ব্যবসার কারণে। ভারতের সঙ্গে ভুটানের সবগুলি সীমান্তই পশ্চিমবঙ্গের সঙ্গে রয়েছে। তাই এখানকার মানুষ রোজই সেখানে নানা কাজে যান সীমান্ত পেরিয়ে। এই ফি লাগু করার ফলে অনেকেই ভুটানমুখী হচ্ছিলেন না। তাতে সমস্য়া বাড়ছিল ভুটানেরও। রোজকার কাজে ভুটানের মানুষকেও এদিকে আসতে হয়। এরফলে তাঁদেরও কাজে অসুবিধা হচ্ছিল। এবার সেই সমস্যার কথা মাথায় রেখে কিছুটা পিছু হঠল ভুটান।

আরও পড়ুনঃ এবার ভুটান বেড়াতে গেলে দু'হাতে টাকা কামানোও যাবে, কীভাবে?

সরকারি বিজ্ঞপ্তি জারি করে ২৪ ঘন্টা সময়ের মধ্যে ভুটানে কাজ করে ভারতে ফিরে এলে কোনও আলাদা ডেভলপমেন্ট ফি দিতে হবে না বলে তারা জানিয়েছেন। তবে এগুলি শুধুমাত্র ভারত লাগোয়া ভুটানের (Indo-Bhutan Borders) সীমান্তবর্তী শহরগুলিতে গতিবিধির উপরই সীমাবদ্ধ থাকছে। কোনও ভারতীয় যদি ওই শহরগুলির বাইরে অন্য কোনও শহরে যান, তাহলে তাঁদের আগের হারেই ১২০০ টাকা সাসটেনেবল ফি মাথাপিছু প্রতিদিন দিতে হবে। তবু আপাতত কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। কারণ অনেকেই ব্যবসা ও নানা কারণে ভুটানে গিয়ে ওইদিনই ফিরে আসেন। তাঁদের জন্য এটা অনেকটাই স্বস্তিদায়ক।

মাত্র ১০ টাকায় ভুটান যেতে পারেন ভারতীয়রা? নিয়মে বড় বদল

কবে থেকে লাগু হবে নিয়ম?

আগামী ১৪ এপ্রিল থেকে ওই নিয়ম কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি আগামী ১২ মাস অর্থাৎ ১৪ এপ্রিল ২০২৪ পর্যন্ত এই নিয়ম লাগু থাকবে। সাধারণ ভিজিটরদের জন্য ১০ ভুটানি নোলট্রাম ফি ধার্য করা হয়েছে। ভুটানি মুদ্রা ও ভারতীয় মুদ্রার রেটে কোনও ফারাক নেই বর্তমানে। তাই ভারতীয় ১০ টাকার সমমূল্য দিয়েই তাঁরা ঘুরে আসতে পারবেন।

Advertisement

আরও পড়ুনঃ ব্যাপক চাহিদা, দার্জিলিঙে আরও ৪টি জয়রাইড টয়ট্রেন, কীভাবে বুকিং?

কোন কোন সীমান্ত শহরকে তালিকায় রাখা হয়েছে?

সামসি (Samtsi) ফুন্টশেলিং (Phuntsholing), জেলেফু (Gelephu), সামদ্রুপ জোংখার (Samdrup Jonkher) এই চারটি সীমান্তবর্তী শহরেই ১০ টাকার বিনিময়ে ঘুরে আসা যাবে। অন্য শহরে গেলেই ১২০০ টাকা ফি লাগু হবে। তবে ফিরে আসার জন্য কোনও ফি-লাগু হবে না বলে জানানো হয়েছে।

এর আগে করোনায় ধসে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে একমাত্র হাতিয়ার পর্যটন থেকে মোটা টাকা আয়ের পরিকল্পনা করে ভুটান সরকার। ভুটানে যাওয়া পর্যটক ও আগন্তুকদের জন্য মাথাপিছু ডেভলপমেন্ট ফি ধার্য করা হয়। অতিরিক্ত ১২০০ টাকা দিতে হবে পর্যটকদের বলে জানিয়ে দেয়। পর্যটক শিল্পের উন্নয়ন খাতে ওই টাকা ব্যয় হবে বলে জানায় তারা। যা নিয়ে ঘরে-বাইরে সমালোচনার মুখে পড়তে হয় সরকারকে। পর্যটন প্রভাবিত হবে বলে আশঙ্কা প্রকাশ করেন পর্যটন ব্যবসায়ীরা।

 

Advertisement