scorecardresearch
 

Rule To Entering Bhutan Is Changing: সোমবার থেকে বদলাচ্ছে ভুটানে প্রবেশের নিয়ম, কী কী বিধিনিষেধ?

Rule To Entering Bhutan Is Changing: সোমবার থেকে বহিরাগতদের ভুটানে ঢোকার নিয়ম বদলাচ্ছে, ৫ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টিন উঠে যাচ্ছে। করোনা আক্রান্ত হলে ৫ দিন হোটেলবন্দি থাকতে হবে।

Advertisement
ভুটানে ঢোকার নিয়ম বদলাচ্ছে ৪ জুলাই থেকে ভুটানে ঢোকার নিয়ম বদলাচ্ছে ৪ জুলাই থেকে
হাইলাইটস
  • সোমবার থেকে ভুটানে ঢোকার নিয়ম বদলাচ্ছে
  • পাঁচ দিনের কোয়ারান্টিন উঠে যাচ্ছে
  • করোনা পজিটিভ হলে পাঁচদিন হোটেলবন্দি থাকতে হবে

Rule To Entering Bhutan Is Changing: ভুটানে ঢোকার পর বহিরাগতদের  জন্য ৫ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন তুলে নেওয়া হচ্ছে। সোমবার ৪ জুলাই ২০২২ থেকে এই নিয়ম কার্যকর হবে। ভুটান সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে এই খবর জানানো হয়েছে। ভুটানের মোট পর্যটকের ৭০ শতাংশই ভারতীয় পর্যটক। ফলে ভারতীয়দের জন্য এই খবর অত্য়ন্ত গুরুত্বপূর্ণ।

সরকারি বিজ্ঞপ্তিতে কী জানানো হয়েছে?

ভুটান সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোভিডে যদিও এ পর্যন্ত বহিরাগতদের জন্য চালু করা ওই ব্যবস্থা অসুবিধাজনক ছিল, তাবে স্বাস্থ্য নিরাপত্তার জন্য এই বন্দোবস্ত চালু করতে হয়েছিল। এটি ভুটান ও তাদের জনতাকে COVID-19 থেকে রক্ষা করার উদ্দেশ্যে ছিল। যা এখনও "মহামারী" পর্যায়ে রয়েছে। বলা হয়েছে, "কোভিড দ্বিতীয় ধাপে রূপান্তরিত হওয়ার পর থেকে, আমরা ক্রমাগত রেস্ট্রিকশনের মধ্যে দিয়ে পজিটিভিটি রেট কমিয়ে দিয়েছি। যাতে ভুটান শূন্য মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা প্রায় বন্ধ হতে  দেখেছি।"

আরও পড়ুনঃ এক ধাক্বায় অনেকটা বাড়ল ভুটান ঘোরার খরচ, মাথায় হাত পর্যটকদের

ভুটান

কী কী নিয়ম পালন করতে হবে?

ভুটানে প্রবেশের পয়েন্টে পৌঁছানোর পরে, যখন RT-PCR পরীক্ষার নমুনা সংগ্রহ করা হবে, ভিজিটের ছয় মাস আগে টিকা দেওয়ার শংসাপত্র বা COVID-19 সংক্রমণের প্রমাণ উপস্থাপন করতে হবে। যে কেউ পজিটিভ হলে তাকে পাঁচ দিনের জন্য বাড়িতে হোটেলে স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে।

তবে প্রবেশের পর ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে

পারো, ফুয়েন্টশোলিং, গেলফু এবং সামদ্রুপজংকার ছাড়াও, RT-PCR পরীক্ষার সুবিধা না থাকার কারণে প্রবেশের অন্যান্য পয়েন্টে পরীক্ষার ফলাফল আসতে ২৪ ঘন্টার বেশি সময় লাগতে পারে। যারা ইতিমধ্যেই পাঁচ দিনের কোয়ারেন্টাইনের মধ্য দিয়ে যাচ্ছেন এবং যারা নেগেটিভ হয়েছেন তাদের ৮ জুলাই, ২০২২ থেকে “টেস্ট-এন্ড-গো” প্রোটোকল অনুসারে তাদের কোয়ারেন্টাইন শেষ করার অনুমতি দেওয়া হবে।

Advertisement

ধীরে ধীরে কমানো হয়েছে কোয়ারেন্টিন

মহামারীর বিরুদ্ধে দেশের লড়াইয়ে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। প্রথমে ২১ দিন থেকে ১৪ দিন, সেখান থেকে ৫ দিনের কোয়ারেন্টাইন সিস্টেম। এখন এটি সম্পূর্ণরূপে দূর করতে সক্ষম হওয়া একটি কৃতিত্ব বলে মনে করছে ভুটান সরকার।

ভুটানে ঢোকার খরচ বাড়ছে

এর আগে ভুটান সরকারের তরফে ভুটানে ঢোকার উপর আলাদা মাথাপিছু আলাদা ট্যাক্স ধরা হয়েছিল। ভারতের জন্য কিছুটা ছাড় থাকলেও, ইউরোপীয়, আমেরিকান দেশগুলির জন্য মোটা টাকা ধরা হয়েছে। বাচ্চাদের জন্য ছাড় দেওয়া হয়েছে। কোভিড পরিস্থিতিতে দেশের অর্থনীতি ভেঙে পড়ায় তা পর্যটকদের কাছ থেকে আদায় করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ বাড়ছে ভুটান ঘোরার খরচ

 

Advertisement