scorecardresearch
 

PM Narendra Modi on Russia Ukraine War : 'রুশ-ইউক্রেন যুদ্ধে কেউ জয়ী হবে না, গরিব দেশ ক্ষতিগ্রস্ত,' বার্লিনে মোদী

PM Narendra Modi on Russia Ukraine War: “আমরা বিশ্বাস করি যে এই যুদ্ধে কেউ বিজয়ী হবে না এবং সবাই ক্ষতির সম্মুখীন হবে। তাই, আমরা শান্তির পক্ষে," প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের পর এমন কথা বলেন।

Advertisement
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এপি
হাইলাইটস
  • শান্তির জন্য জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • সোমবার তিনি বার্লিনে বলেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধে কোনও বিজয়ী পক্ষ থাকবে না
  • উল্লেখ্য, ইউক্রেনের ওপর লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া

PM Narendra Modi on Russia Ukraine War:শান্তির জন্য জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার তিনি বার্লিনে বলেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধে কোনও বিজয়ী পক্ষ থাকবে না। উল্লেখ্য, ইউক্রেনের ওপর লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া।

কেউ বিজয়ী নয়
“আমরা বিশ্বাস করি যে এই যুদ্ধে কেউ বিজয়ী হবে না এবং সবাই ক্ষতির সম্মুখীন হবে। তাই, আমরা শান্তির পক্ষে," প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠক করে। তারপর তিনি এমন মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi) উল্লেখ করেছেন যে ইউক্রেন সংঘাতের কারণে তেলের দাম আকাশচুম্বী হয়েছে। এবং বিশ্বের অনেক অংশে খাদ্যশস্য ও সারের ঘাটতি রয়েছে। তিনি বলেন, উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলোর ওপর এসব উন্নয়নের প্রভাব বিশেষভাবে মারাত্মক হবে।

আরও পড়ুন: পোস্ট অফিসে কোন স্কিমে কত সুদ মিলছে, জেনে নিন

আরও পড়ুন: LIC IPO সম্ভাব্য কত তারিখে আসছে বাজারে? জেনে নিন

আরও পড়ুন: প্রেগন্যান্সিতে এই লক্ষণগুলো মোটেই অবহেলা নয়, মা-শিশুর ক্ষতি হতে পারে

প্রধানমন্ত্রী (PM Narendra Modi) রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মানবিক পরিণতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, যা এখন ষাট দিনের বেশি ধরে চলছে। 24 ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া রাশিয়ার আক্রমণে হাজার হাজার বেসামরিক লোক নিহত এবং লক্ষ লক্ষ বাস্তুচ্যুত হয়েছে।

আলাপ-আলোচনাই উপায়
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বলেন, "ইউক্রেনীয় সংকটের প্রথম থেকেই, আমরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলাম। জোর দিয়েছিলাম যে আলাপ-আলোচনাই বিরোধ সমাধানের একমাত্র উপায়।"

চ্যান্সেলর শোলজ বলেন, রাশিয়া ইউক্রেনে হামলা করে জাতিসংঘের সনদ লঙ্ঘন করেছে। তিনি জানিয়েছেন, জার্মানিতে জি-৭ সম্মেলনের জন্য তিনি প্রধানমন্ত্রী মোদিকেও আমন্ত্রণ জানিয়েছেন।

Advertisement

প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi) তাঁর তিন দেশের ইউরোপ সফরের প্রথম ধাপে সোমবার সকালে বার্লিনে পৌঁছেছেন। এরপর তিনি ডেনমার্ক এবং ফ্রান্সেও যাবেন।

ইউরোপে প্রধানমন্ত্রী মোদির প্রস্থানের প্রাক্কালে বিদেশ সচিব বিনয় কোয়াত্রা ইউক্রেনে শত্রুতা বন্ধ করার এবং সংলাপ ও কূটনীতির মাধ্যমে সংঘাতের সমাধানের আহ্বান জানিয়েছেন।

রাশিয়া ইউক্রেনের ওপর হামলা চালিয়েছে। ষাট দিনের বেশি হয়ে গেল সেই ঘটনার। লাগাতার আক্রমণ করেই যাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেন প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে। অজস্র মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে যুদ্ধের কারণে।

 

Advertisement