scorecardresearch
 

Aryana Sayeed : দেশ ছাড়লেন সবচেয়ে জনপ্রিয় আফগান পপস্টার, বললেন, 'বেঁচে আছি'

যাঁরা বিমানের টিকিট পাচ্ছেন, তাঁদের বলা যেতে পারে ভাগ্যবান। তবে এর মাঝে আফগানিস্তান (Afghanistan) ছাড়লেন পপ তারকা আরিয়ানা সইদ (Aryana Sayeed)।

Advertisement
আফগান পপতারকা আরিয়ানা সইদ আফগান পপতারকা আরিয়ানা সইদ
হাইলাইটস
  • এবার আফগানিস্তান ছাড়লেন পপ তারকা আরিয়ানা সইদ
  • সে দেশ তালিবান-দখলে যাওয়ার পর অস্থিরতা তৈরি হয়েছে
  • অনেকেই আফগানিস্তান ছাড়তে চেয়েছেন

এবার আফগানিস্তান ছাড়লেন পপ তারকা আরিয়ানা সইদ (Aryana Sayeed)। সে দেশ তালিবান-দখলে যাওয়ার পর অস্থিরত তৈরি হয়েছে। অনেকেই আফগানিস্তান ছাড়তে চেয়েছেন। তালিবান শাসনে থাকেল তাদের সমস্যায় পড়তে হতে পারে। এই আশঙ্কার দেশ ছাড়ার জন্য তারা মরিয়া হয়ে উঠেছেন যেন।

পপ তারকার দেশত্যাগ
প্রতিদিন বদলে যাচ্ছে সে দেশের ছবি। ঘিরে ঘরছে ভয়, আতঙ্ক। কাতারে কাতারে মানুষের লাইন বিমানবন্দরে। যাঁরা বিমানের টিকিট পাচ্ছেন, তাঁদের বলা যেতে পারে ভাগ্যবান। তবে এর মাঝে আফগানিস্তান (Afghanistan) ছাড়লেন পপ তারকা আরিয়ানা সইদ (Aryana Sayeed)।

তিনি (Aryana Sayeed) সোশাল মিডিয়ায় এ ব্যাপারে জানিয়েছেন। আমেরিকার বিমানে বসে বুধবার নিজের দেশ ছেড়েছেন। তাঁর তরফ থেকে জানানো হয়েছে, গত কয়েকদিন তিনি বেশ অসুবিধায় ছিলেন। তবে তিনি প্রাণে বেঁচে গিয়েছেন। আর দেশ ছেড়ে চলে আসতে পেরেছেন।

তিনি (Aryana Sayeed) আরও জানিয়েছেন, তিনি বেঁচে আছেন। আর না-ভোলা কিছু রাত কাটাতে হয়েছে। পৌঁছেছেন দোহায়। এবার ইস্তাম্বুল যাওয়ার চেষ্টা করছেন। একবার বাড়ি ফিরে গেলে তারপর তিনি কিছু বলতে পারবেন। আপনাদের বলার জন্য কিছু আছে।

নিজেদের ভাবমূর্তি পাল্টানোর চেষ্টা করছে তালিবান। এর আগে বলেছিল, মহিলারা লেখাপড়া করতে পারবেন। দেশের কারও কোনও ক্ষতি করা হবে না। এবার তারা জানাল, আফগানিস্তানের হিন্দু-শিখরা নিরাপদে থাকতে পারবেন।

Advertisement

নিরাপত্তা নিয়ে চিন্তিত
২০ বছর পর শাসন ক্ষমতার কাছাকাছি চলে এসেছে তালিবান। আর তখন অনেকের মনে নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে সেখানকার সংখ্য়ালঘু মানুষদের মনে। ঘটনা হল, সংখ্য়াগুরু মানুষও যে নিরাপদ বোধ করছেন, তেমনটা নয়।

আশ্বাস
সংখ্যালঘুদের মধ্যে রয়েছেন হিন্দ, শিখ সম্প্রদায়ের মানুষজন। তাঁরা সে দেশ ছেড়ে চলে আসতে চাইছেন। ভারত তাঁদের পাশে রয়েছে। তাঁদের আশ্রয় দেওয়ার বার্তা দিয়েছে ইতিমধ্যেই। এরই মাঝে তালিবানি আশ্বাস।

'আফগানিস্তানে হিন্দু এবং শিখরা একবারে নিরাপদ'
তালিবান এ ব্য়াপারে বেশ জোর দিয়েই বলেছে। তারা দাবি করছে, আফগানিস্তানে হিন্দু এবং শিখরা নিরাপদ। কাবুল গুরুদ্বার কমিটির সঙ্গে দেখা করার পর বিবৃতিতে এ কথা জানিয়েছে তারা।

আশ্বাস দেওয়া হয়েছে, হিন্দু এবং শিখদের কোনও সমস্যা হবে না। তাঁদের পুরো সুরক্ষা দেওয়া হবে। এ ব্যাপারে তালিবানরা কাবুল গুরুদ্বার কমিটি বৈঠক করেছে। তার একটি ছবিও প্রকাশিত হয়েছে। সেখানে কয়েকজন তালিবান নেতাকে দেখা যাচ্ছে।

ভিত পাকা করছে
আফগানিস্তানে ক্রমেই নিজেদের ঘর পাকা করছে তালিবান। সেখানে সরকার গড়ার পথে আরও এক কদম এগিয়ে গিয়েছে। তালিবান নেতা মোল্লা বরাদরের নেতৃত্বে ২০ বছর পর এই সম্ভাবনা তৈরি হয়েছে। কন্দাহারে তালিবানের শীর্ষ নেতাদের সঙ্গে আজতক কথা বলেছে। সেখানে তারা আশ্বাস দিয়েছে, কোনও বদলা নেওয়া হবে না।

 

Advertisement