scorecardresearch
 

Surya Grahan Devil Comet: সূর্যগ্রহণে এবার বিরল ঘটনা, খালি চোখে দেখা যাবে ব্রহ্মান্ডের 'শয়তান'কে

Surya Grahan Devil Comet: ২০২৪ সালের ৮ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে। মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে এই মুহূর্তের জন্য। জানা যাচ্ছে, P12, যা ডেভিল ধূমকেতু নামে পরিচিত, এই সময় সূর্যের কাছে আসছে। এই সময় পৃথিবী থেকে দৃশ্যমানও হবে।

Advertisement
সূর্যের কাছাকাছি আসছে 'শয়তান' সূর্যের কাছাকাছি আসছে 'শয়তান'

Total solar eclipse on April 8: বিশ্বজুড়ে জ্যোতির্বিজ্ঞানীরা এই মুহূর্তে ৮ এপ্রিল ঘটতে থাকা পূর্ণ সূর্যগ্রহণের দিকে নজর রাখছেন। এই সূর্যগ্রহণ নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। চাঁদের সবচেয়ে কাছাকাছি হওয়ায়, এটি ৫০ বছরের মধ্যে দীর্ঘতম পূর্ণ সূর্যগ্রহণ হবে যখন আকাশ প্রায় ৮ মিনিটের জন্য অন্ধকার থাকবে। এই সময়ে, গ্রহণ এলাকায় উপস্থিত লোকেরা পৃথিবীর কাছাকাছি উপস্থিত বৃহস্পতি এবং শুক্র গ্রহগুলিকে সরাসরি দেখতে পাবে, তবে বিজ্ঞানীরা সবচেয়ে বেশি আগ্রহী শয়তান ধূমকেতুর প্রতি, যা সূর্যগ্রহণের সময় দৃশ্যমান হতে চলেছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, ৮ মার্চ আগুনের বলের আকারে চলা এই শয়তানকে খালি চোখে দেখা যাবে।

দেখতে অনেকটা শয়তানের মতো
আনুষ্ঠানিকভাবে P12 নামে পরিচিত এই ধূমকেতুটির আকৃতির কারণে নামকরণ করা হয়েছে ডেভিল ধূমকেতু। গত বছর, এই ধূমকেতুতে একটি বিস্ফোরণ হয়েছিল, যার পরে এটিতে গ্যাস এবং বরফের দুটি চিহ্ন তৈরি হয়েছিল, যা দেখতে শয়তানের শিংয়ের মতো। মাউন্ট এভারেস্টের তিনগুণ বড় এই ধূমকেতু পৃথিবীর দিকে এগিয়ে আসছে। বর্তমানে, উত্তর গোলার্ধ থেকে একটি টেলিস্কোপের সাহায্যে এই শয়তান ধূমকেতুটি দেখা যায়। বিজ্ঞানীরা আশা করছেন সূর্যগ্রহণ সূর্যের কাছাকাছি হওয়ায় মানুষ খালি চোখেও তা দেখতে পারবে।  মহাকাশে  সৌরজগতের মধ্য দিয়ে যাওয়া এই ধূমকেতুটি এপ্রিলের মাঝামাঝি সময়ে সূর্যের নিকটতম বিন্দুতে রয়েছে।

 

আরও পড়ুন

 

ধূমকেতু কী?
ধূমকেতুগুলি সাধারণত ধুলো, গ্যাস এবং বরফের বিশাল বল যা গ্যাসের উজ্জ্বল মেঘ দ্বারা ঘেরা। এই মেঘগুলোকে বলা হয় কোমা। NASA-র মতে, এই মহাকাশীয় বস্তুগুলি হল সৌরজগৎ গঠনের সময় জমা হওয়া অবশেষ। এই পিণ্ডগুলি খুব বড় হতে পারে। উদাহরণস্বরূপ, ধূমকেতু P12 মাউন্ট এভারেস্টের চেয়ে তিনগুণ বড়। সূর্যালোক এবং সৌর বিকিরণ ধূমকেতুর কেন্দ্রকে উত্তপ্ত করে চলেছে, কখনও কখনও এতে  বিস্ফোরিত হতে পারে, যেমনটি ধূমকেতু P12 এর সঙ্গে  হয়েছিল।

Advertisement

শয়তান ধূমকেতু এখন কোথায়?
ধূমকেতু ডেভিলকে সন্ধ্যায় উত্তর গোলার্ধ থেকে পশ্চিম-উত্তর দিগন্তের দিকে দূরবীনের সাহায্যে দেখা যায়। এপ্রিলের শেষ নাগাদ এটি দৃশ্যমান হবে বলে আশা করা হচ্ছে। তবে আকাশ পরিষ্কার থাকলে এবং অন্ধকার থাকলে মে মাস পর্যন্ত দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে আগামী সপ্তাহগুলিতে এটি আরও উজ্জ্বল হলে, এটি ৮ এপ্রিল সম্পূর্ণ সূর্যগ্রহণের সময় সরাসরি দৃশ্যমান হবে।

Advertisement