Advertisement

বাংলাদেশ

হাসিনার পাশে 'বন্ধু' মোদী, ভারতের Oxygen Express পৌঁছল বাংলাদেশে

  • 1/8

করোনাকালে বন্ধুত্বের নয়া নজির দেখাল ভারত। বন্ধুরাষ্ট্র বাংলাদেশে পৌছাল ভারতীয় রেলওয়ের 'অক্সিজেন এক্সপ্রেস'। জীবন রক্ষাকারী ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে শনিবার রাতে বেনাপোল বন্দরে পৌঁছেছে বিশেষ ট্রেন।  প্রতিবেশী কোনো রাষ্ট্রে এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম  যাত্রা।

  • 2/8

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০টি কনটেইনারে ২০০  মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে  শনিবার বাংলাদেশের উদ্দেশে যাত্রা করে। কাস্টমসের  কার্যক্রম শেষে এই অক্সিজেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে আনলোড করা হয়।

  • 3/8

PIB বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রধরপুরে  টাটায় একটি ইনডেন্ট স্থাপন করা হয়। শনিবার সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে এই তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়। এই অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। 
 

  • 4/8

 বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম রেলপথে অক্সিজেন আমদানি করা হল বলে জানিয়েছেন বেনাপোল শুল্কভবনের কমিশনার আজিজুর রহমান।  সাময়িক বন্ধ থাকার পর ভারত থেকে মেডিকেল অক্সিজেনের তৃতীয় চালান গেল বাংলাদেশে। এর আগে ঈদের দিন বুধবার জরুরিভাবে ভারত থেকে বাংলাদেশে যায়  ১৮০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেনের একটি চালান। ওই দিন ভারতীয় অংশের পেট্রাপোল থেকে ১১টি ট্যাঙ্কারে  অক্সিজেনের চালানটি পাঠায় ভারতীয় কর্তৃপক্ষ।

  • 5/8

চলতি বছরের ২৪ এপ্রিল ভারত বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ভারতীয় রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে। ইতোমধ্যে ৪৮০টি যাত্রার মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস ভারতের ১৫টি রাজ্যে ৩৫ হাজার মেট্রিকটনের বেশি অক্সিজেন পরিবহন করেছে।

  • 6/8

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় রেলওয়ে বাংলাদেশে দ্রুততম সময়ের মধ্যে যত বেশি সম্ভব তরল অক্সিজেন সরবরাহের চেষ্টা করবে। ‘অক্সিজেন এক্সপ্রেসে’ করে আসা ২০০ টন অক্সিজেনের চালান খালাসের বিষয়ে বেনাপোল শুল্কভবনের কমিশনার আরও বলেন, “দ্রুততম সময়ে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে চালানটি ছাড় করার ব্যবস্থা করা হয়েছে।  করোনাকালীন সময়ে অক্সিজেন আমদানি করা হলে তা সর্বোচ্চ অগ্রধিকার দিয়ে শুল্কায়ন কার্যক্রম শেষ করা হচ্ছে।”
 

  • 7/8

চলতি বছরের ২৪ এপ্রিল দেশের বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ভারতীয় রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে।  ইতোমধ্যে ৪৮০টি যাত্রার মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস ভারতের ১৫টি রাজ্যে ৩৫ হাজার মেট্রিকটনের বেশি অক্সিজেন পরিবহন করেছে।
 

  • 8/8

সারা দেশে করোনা রোগীদের জন্য় অক্সিজেনের ঘাটতির অভিযোগ তুলেছিল অনেকে। বিভিন্ন রাজ্যের তরফেও এই অভিযোগ তোলা হয়েছে। তারপরই অক্সিজেন সিলিন্ডার এবং তরল অক্সিজেন রাজ্যে রাজ্যে পৌঁছে দেওয়ার বৃহত্তর পদক্ষেপ নেয় ভারতীয় রেল। নাম দেওয়া হয়েছে অক্সিজেন এক্সপ্রেস। এবার সেই উদ্যোগ নিয়ে প্রতিবেশী বাংলাদেশকেও সাহায্য করল ভারত।


 

Advertisement
Advertisement