Advertisement

বাংলাদেশ

PHOTOS: 'খুলে দিতে হবে কলেজ ক্যাম্পাস', ঢাকার রাজপথ অবরুদ্ধ করল পড়ুয়ারা

শাহিদুল হাসান খোকন
  • 24 Feb 2021,
  • Updated 4:30 PM IST
  • 1/5

বিভিন্ন দাবি নিয়ে ঢাকার রাজপথে নামল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান  বিক্ষোভ  শুরু করে  তারা । এই অবরোধের ফলে নিউ মার্কেট-আজিমপুর সড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে আশপাশের সড়কগুলোতে যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থীদের দাবি, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা নীলক্ষেত মোড় অবরোধ করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।
ছবি সৌজন্যে: শাহিদূল হাসান খোকন
 

  • 2/5

শিক্ষামন্ত্রকের  সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এর আগে মঙ্গলবার বিকেলে সাত কলেজের প্রধান সমন্বয়ক ও অধ্যক্ষদের এক সভায়  সব পরীক্ষা ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়। এর প্রতিবাদে সন্ধ্যায় তাৎক্ষণিকভাবে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। রাত ১০টা পর্যন্ত সেখানে অবস্থান করার পর বুধবার সকালে আবার অবরোধের কর্মসূচি দিয়ে ফিরে গিয়েছিলেন শিক্ষার্থীরা। বুধবার সকালে অবস্থান কর্মসূচি থেকে শিক্ষার্থীরা রুটিন অনুযায়ী চলা পরীক্ষা নেওয়া,  আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানিয়েছে।
ছবি সৌজন্যে: শাহিদূল হাসান খোকন
 

  • 3/5

আন্দোলনকারীদের মুখপাত্র আবু বকর সংবাদমাধ্যমকে বলেছেন, "হঠাৎ করে  পরীক্ষা স্থগিত করে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের খামখেয়ালি মনোভাবের বহিঃপ্রকাশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ধরনের সিদ্ধান্ত সাত কলেজের শিক্ষার্থীরা প্রত্যাখ্যান করছে।  পরীক্ষা রুটিন অনুযায়ীই নিতে হবে। অন্যথায় আমাদের আন্দোলন চলবে।"
ছবি সৌজন্যে: শাহিদূল হাসান খোকন

  • 4/5

এদিকে সাত কলেজ শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নিতে দুপুরে জরুরি বৈঠকে বসে সেদেশর  শিক্ষামন্ত্রক। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান, উপ-উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্ন্তভুক্ত সাত কলেজের সমন্বয়কসহ  অধ্যক্ষরা এই ভার্চুয়াল সভায় যুক্ত হন।
ছবি সৌজন্যে: শাহিদূল হাসান খোকন

  • 5/5

বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের মার্চ থেকে বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হলেও আবাসন সঙ্কটে থাকা শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমিয়ে শিক্ষার মান বাড়াতে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।
ছবি সৌজন্যে: শাহিদূল হাসান খোকন

Advertisement
Advertisement