অতিমারী যেন আরও বেশি করে বুঝিয়ে দিয়েছে ডিজিটাল (Digital) মাধ্যমের গুরুত্ব। গত প্রায় দু'বছর ধরে ওটিটি প্ল্যাটফর্মে (OTT Platform) দর্শকদের আসক্তি ক্রমশ বেড়েই চলেছে। আখেরে বিনোদন জগতের ক্ষতি না লাভ? ওটিটি প্ল্যাটফর্মের খুঁটিনাটি নিয়ে বর্ষশেষে আজতক বাংলায়, আড্ডায় পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee), অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya), ইশা সাহা (Ishaa Saha) ও উৎসব মুখোপাধ্যায় (Utsav Mukherjee)।
২০২১ সালে বড় পর্দার পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মেও যথেষ্ট সফল ইশা সাহা। একদিকে যেমন তাঁর ঝুলিতে রয়েছে, 'গোলন্দাজ', 'তরুলতার ভূত' -র মতো ছবি, অন্যদিকে তিনি নজর কেড়েছেন 'বয়ফ্রেন্ডস অ্যান্ড গার্লফ্রেন্ডস', 'ইন্দু' ওয়েব সিরিজে। দুটো প্ল্যাটফর্মের জন্য কী আলাদা বার্তা বহন করে তাঁর কাছে? অভিনেত্রীর উত্তর, "আমার মনে হয় না, কোনও অভিনেতার জন্যই এটা হয় যে, আমি ওটিটি-র জন্য আলাদা রকম অভিনয় করব এবং ছবির জন্য আলাদা। তবে আমি যে ওয়েব সিরিজগুলির কাজ করেছি, সেটা একটু বেশি কঠিন ছিল, কারণ খুব কম সময়ের মধ্যে শ্যুটিং শেষ করতে হয়েছে।"
অভিনেতা -প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায়ের কথায়, "যেহেতু আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনাও করি, তাই একটা জিনিস খুব চোখে পড়ে, আমাদের এখানে নামকরা চিত্রনাট্য লেখক ও পরিচালকদের এখনও অবধি কোথাও গিয়ে একটা 'ইগোতে' লাগে কেন চিত্রনাট্য বা লেখা কেউ 'ডিফেন্ড' করবে। যেমন অনেক ক্ষেত্রে সৃষ্টিশীল স্বাধীনতা থাকা প্রয়োজন, সে রকম এই পদ্ধতির মধ্যে দিয়ে গেলে আখেরে হয়তো ভাল হবে। এই অভ্যাসটা খুব জরুরি"
পরিচালক উৎসব মুখোপাধ্যায় জানালেন, "বড় পর্দার ক্ষেত্রে দর্শকরা ছবিটা দেখলে তবেই সেটার হিট-ফ্লপ নির্ভর করে, তারপরে আসে ভাল বা খারাপ লাগা। তবে ওটিটি-র ক্ষেত্রে একটা নির্দিষ্ট সংখ্যাক দর্শক আগে থেকেই থাকে সেই প্ল্যাটফর্মের। এটা কিছুটা হয়তো সুবিধার।"
অভিনেতা- পরিচালক অনির্বাণ ভট্টাচার্যের প্রথম পরিচালিত ওয়েব সিরিজ 'মন্দার' বহু প্রশংসিত। দর্শকদের হাতের কাছে ওটিটি প্ল্যাটফর্ম। এতগুলো বিকল্প থাকায়, কী সমস্যা বেড়েছে? এই প্রসঙ্গে তিনি বললেন, "এখনও তো কেউ ঘোষণা করেননি যে, সিনেমা আর শিল্প নয়। শিল্প একটা মুক্ত নদীর মতো, সেখান থেকে কেউ অল্প তো কেউ এক বালতি জল তুলে নিচ্ছে। কিন্তু যেহেতু পুরো বিষয়টাই একটা অর্থের পৃথিবী হয়ে গেছে, তাই বর্তমানে সবকিছু সাজিয়ে-গুছিয়ে একেবারে দিতে হচ্ছে যাতে এটা ফেল না করে।"