Advertisement

Soumitra Chatterjee's Bela Suru: "তোমাদের প্রেম ধন্য হোক ভবে..." আগামী মে-তে মুক্তি পাচ্ছে সৌমিত্রর 'বেলাশুরু'!

Soumitra Chatterjee's Bela Suru: সকলেই অপেক্ষা করে আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত শেষ ছবিগুলি মুক্তির। যেগুলি করোনা অতিমারীর জন্য স্থগিত রয়েছে। তবে কিছুদিন আগেই সুখবর দিয়েছে উইন্ডোজ প্রোডাকশন হাউজ।

'বেলা শুরু' ছবির নেপথ্য দৃশ্যে সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jan 2022,
  • अपडेटेड 4:33 PM IST
  • ১৯ জানুয়ারি সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮৭ তম জন্মদিন।
  • তিনি এখনও বেঁচে আছেন বাঙালির মননে।
  • আগামী মে মাসে মুক্তি পাবে সৌমিত্র অভিনীত 'বেলা শুরু'।

আজ, ১৯ জানুয়ারি বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন (Soumitra Chatterjee's Birth Anniversary) । তাঁর মৃত্যুর পর কেটে গেছে এক বছরের বেশি সময়। তাও তিনি বেঁচে আছেন বাঙালির মননে। সকলেই অপেক্ষা করছেন তাঁর অভিনীত শেষ ছবিগুলি মুক্তির। যেগুলি করোনা অতিমারীর জন্য স্থগিত রয়েছে। তবে কিছুদিন আগেই সুখবর দিয়েছে উইন্ডোজ প্রোডাকশন হাউজ (Windows Production House)। আর কিছুদিনের অপেক্ষার পরই মুক্তি পাবে শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shiboprasad Mukherjee) ও নন্দিতা রায় (Nandita Roy) পরিচালিত 'বেলা শুরু' (Bela Suru)

'বেলা শেষে' (Bela Seshe) মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। পরিবারকেন্দ্রিক এই ছবি বক্স অফিসে শুধু যে ভাল সাফল্য পেয়েছিল তা নয়, দর্শক মনেও যথেষ্ট প্রভাব ফেলতে পেরেছিল এই ছবি। এরপর সকলে অপেক্ষা করছিলেন 'বেলা শুরু'-র। এই ছবিতেও রয়েছেন 'বেলা শেষে' -র বেশিরভাগ অভিনেতারাই। রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, অপরাজিতা আঢ্য, মনামী ঘোষ, ইন্দ্রানী দত্ত, খরাজ মুখোপাধ্যায়, সুজয় প্রসাদ চ্যাটার্জী, অনিন্দ্য  চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী সহ অন্যান্যরা। যার মধ্যে দুই মুখ্য অভিনেতা সৌমিত্র ও স্বাতীলেখা, দু'জনেই পাড়ি দিয়েছেন না ফেরার দেশে।  

আরও পড়ুন: কারও চোখে হাউসফুল-কারও রিলিজেই ভয়! দোটানায় টলি পরিচালকরা

প্রবীণ বাঙালি দম্পতি বিশ্বনাথ মজুমদার ও তাঁর স্ত্রী আরতি মজুমদারের যৌথ পরিবারের মধ্যে সম্পর্ক এবং সেই বন্ধনের পরিবর্তনকে কেন্দ্র করে 'বেলা শেষে' ছবির গল্প আবর্তিত। পর্দার বিশ্বনাথ মজুমদা ওরফে সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনেই তাঁকে বিশেষভাবে শ্রদ্ধা জানাল উইন্ডোজ। সামনে এল ছবির একটি ঝলক। যেখানে দেখা যাচ্ছে, স্ত্রীয়ের চুল যত্ন করে আঁচড়িয়ে দিচ্ছেন, বিশ্বনাথ। নেপথ্যে শোনা যাচ্ছে তাঁর কণ্ঠস্বর। তিনি বলেছেন, "বিয়ে সম্পর্কে তোমার ধারণাটা কী? ওটা দমবন্ধ করা ফাঁস? ওটা বন্ধন যার থেকে তুমি বেরতে পারছো না? আর ঠিক তখনই রবীন্দ্রনাথের সেই গানের কথাগুলো তোমার কানে মঙ্গলমন্ত্র হয়ে বাজবে, 'কত দুঃখ আছে, কত অশ্রুজল প্রেমবলে তবু থাকিয়ো অটল। তাঁহারি ইচ্ছা হউক সফল, বিপদে সম্পদে শোকে উৎসবে  সুখে থাকো আর সুখী করো সবে তোমাদের প্রেম ধন্য হোক ভবে॥"

Advertisement

 

আরও পড়ুন: ইরফানকে নিয়ে হিন্দিতে 'হেমলক সোসাইটি'-র রিমেক বানানোর পরিকল্পনা ছিল সৃজিতের!

গত ১৫ নভেম্বর ২০২২, সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের পর এই ছবির মুক্তি প্রসঙ্গে শিবপ্রসাদ আজতক বাংলাকে জানিয়েছিলেন, "সৌমিত্র চট্টোপাধ্যায় বিশ্বাস করতেন বড় পর্দায় সিনেমা দেখার কোনও বিকল্প হয় না। তাই আমি চাইবো, আবার যখন সিনেমা হলে সমস্ত মানুষের আসার সময় ও সুযোগ তৈরি হবে, তখন 'বেলা শুরু' রিলিজ করার। আমার ধারণা তখন সমস্ত মানুষ ওঁর কাজ দেখতে নিশ্চই সিনেমা হলে আসবেন।" 

 

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে বড়পর্দায় আসছে বিনয় বাদল দীনেশের রাইটার্স অভিযানের গল্প

'বেলা শুরু'-র সঙ্গীত পরিচালনা করেছেন অনুপম রায় (Anupam Roy)। সিনেমাটোগ্রাফি শুভঙ্কর ভড়ের। ২০১৮ সালে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত 'বেলা শুরু' ছবির শ্যুটিং শুরু হয়েছিল এবং গত বছর জানুয়ারি মাসে ছবির প্রথম লুক সামনে আসে। সব ঠিক থাকলে আগামী ২০ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এই ছবিটি।  


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement